বাংলা নিউজ > ঘরে বাইরে > বেশি হারে মিলছে সুদ, প্রবীণ নাগরিকদের FD প্রকল্পের মেয়াদ বাড়াল SBI, HDFC, BoB
প্রবীণ নাগরিকদের জন্য সুখবর। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
প্রবীণ নাগরিকদের জন্য সুখবর। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

বেশি হারে মিলছে সুদ, প্রবীণ নাগরিকদের FD প্রকল্পের মেয়াদ বাড়াল SBI, HDFC, BoB

  • প্রবীণ নাগরিকদের জন্য সুখবর।

প্রবীণ নাগরিকদের জন্য সুখবর। তাঁদের জন্য স্পেশাল ফিক্সড ডিপোজিট (বিশেষ ফিক্সড ডিপোজিট) প্রকল্পের মেয়াদ বাড়িয়ে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত করল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই), ব্যাঙ্ক অফ বরোদা এবং এইচডিএফসি ব্যাঙ্ক। 

করোনাভাইরাসের দাপট এবং ক্রমহ্রাসমান সুদের হারের পরিস্থিতির মধ্যে গত বছরের মে'তে এসবিআই, ব্যাঙ্ক অফ বরোদা, এইচডিএফসি ব্যাঙ্ক, আইসিআইসিআই ব্যাঙ্কের মতো কয়েকটি ব্যাঙ্ক প্রবীণ নাগরিকদের কিছুটা স্বস্তি দেয়। পাঁচ বছর বা তার বেশি মেয়াদে বেশি সুদে স্পেশাল ফিক্সড ডিপোজিট প্রকল্প চালু করে। করোনার দ্বিতীয় ঢেউয়ের পর সেই মেয়াদ আরও বাড়িয়েছে এসবিআই, ব্যাঙ্ক অফ বরোদা এবং এইচডিএফসি ব্যাঙ্ক। 

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (এসবিআই) স্পেশাল ফিক্সড ডিপোজিট প্রকল্প :

আপাতত পাঁচ বছরের ফিক্সড ডিপোজিট জন্য সাধারণ নাগরিকদের ৫.৪ শতাংশ হারে সুদ দেয় এসবিআই। স্পেশাল ফিক্সড ডিপোজিট প্রকল্পের আওতায় প্রবীণ নাগরিকরা ৬.২ শতাংশ হারে সুদ পান। যে সুদের হার চলতি বছরের ৮ জানুয়ারি থেকে কার্যকর হয়েছে। শুধুমাত্র পাঁচ বছর বা তার বেশি মেয়াদের এফডির ক্ষেত্রেই সেই সুবিধা মিলবে।

এইচডিএফসি ব্যাঙ্কের স্পেশাল ফিক্সড ডিপোজিট প্রকল্প :

প্রবীণ নাগরিকদের জন্য ভারতের সর্ববৃহৎ বেসরকারি ব্যাঙ্কে যে বিশেষ ফিক্সড ডিপোজিট প্রকল্প শুরু করেছে, তার নাম হল ‘এইচডিএফসি সিনিয়র সিটিজেন কেয়ার’ (HDFC Senior Citizen Care)। সেই ধরনের ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে ৭৫ বেসিস পয়েন্ট বেশি সুদ দেয় এইচডিএফসি ব্যাঙ্ক। যদি কোনও প্রবীণ নাগরিক ‘এইচডিএফসি সিনিয়র সিটিজেন কেয়ার’ (HDFC Senior Citizen Care) প্রকল্পের (পাঁচ বছর একদিন থেকে ১০ বছর পর্যন্ত) আওতায় ফিক্সড ডিপোজিট করেন, তাহলে তাঁরা ৬.২৫ শতাংশ হারে সুদ পাবেন। যে সুদের হার চলতি বছরের ২১ মে থেকে কার্যকর হয়েছে।

ব্যাঙ্ক অফ বরোদার স্পেশাল ফিক্সড ডিপোজিট প্রকল্প :

প্রবীণ নাগরিকদের ফিক্সড ডিপোজিট প্রকল্পে ১০০ বেসিস পয়েন্ট বেশি সুদ দিচ্ছে ব্যাঙ্ক অফ বরোদা। যদি কোনও প্রবীণ নাগরিক ব্যাঙ্ক অফ বরোদার স্পেশাল ফিক্সড ডিপোজিট প্রকল্পের আওতায় (পাঁচ বছরের বেশি থেকে ১০ বছর পর্যন্ত) টাকা গচ্ছিত রাখেন, তাহলে ৬.২৫ শতাংশ হারে সুদ পাবেন। যে সুদের হার গত বছরের ১৬ নভেম্বর থেকে কার্যকর হচ্ছে।

বন্ধ করুন