বাংলা নিউজ > ঘরে বাইরে > মলদ্বীপে 'India out' প্রচারের বিরোধিতা, সরব একাধিক দল, ভারত বন্ধু, বলছেন তাঁরা
কুন্নুরে মলদ্বীপের প্রতিরক্ষামন্ত্রী ইন্ডিয়ান নাভাল আকাদেমির পাসিং আউট প্যারাডে। ফাইল ছবি (PTI Photo) (PTI)
কুন্নুরে মলদ্বীপের প্রতিরক্ষামন্ত্রী ইন্ডিয়ান নাভাল আকাদেমির পাসিং আউট প্যারাডে। ফাইল ছবি (PTI Photo) (PTI)

মলদ্বীপে 'India out' প্রচারের বিরোধিতা, সরব একাধিক দল, ভারত বন্ধু, বলছেন তাঁরা

  • তিনি বলেন, আমরা বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রাখতে চাই।

গত কয়েক বছর ধরেই মলদ্বীপে একটি প্রচার চলছে সেটা হল India Out। প্রাক্তন প্রেসিডেন্ট আবদুল্লা ইয়ামেন ভারত বিরোধী এই অপপ্রচারে ইন্ধন দিচ্ছেন বলে অভিযোগ। এমনকী ভারতের বিরুদ্ধে ঘৃণা ছড়ানোরও অন্যতম কারিগর তিনি। এমনটাই মনে করছে ওয়াকিবহাল মহল। এদিকে চিন ঘনিষ্ঠ ইয়ামেনের জমানায় ভারতের সঙ্গে মলদ্বীপের সম্পর্কে কিছুটা অবনতি হয়েছিল। আসলে একটা অযৌক্তিক প্রচার করা হত যে ভারত নাকি মলদ্বীপে সেনা পাঠানোর উদ্যোগ নিচ্ছে।

 তবে ১৯ ডিসেম্বর মলদ্বীপ সরকারের তরফে দাবি করা বিবৃতিতে এই সব দাবিকে কার্যত উড়িয়ে দেওয়া হয়েছে। মলদ্বীপ সরকারের তরফে বিবৃতিতে জানানো হয়েছে, কয়েকজনের একটা ছোট্ট গ্রুপ ও কয়েকজন রাজনৈতিক ব্যক্তিত্ব এনিয়ে নানা অপপ্রচার করছে। এভাবে ভারতের বিরুদ্ধে ঘৃণা ছড়ানো হচ্ছে। তবে এই ভারতই আমাদের নিকটতম অংশীদার। বিবৃতি দিয়ে জানিয়েছে সরকার।

তবে প্রাক্তন প্রেসিডেন্ট মাউমুন আব্দুল গায়ুম অবশ্য় ভারত বিরোধী এই প্রচারের বিরোধিতা করেছেন। তিনি সম্প্রতি একটি সাক্ষাৎকারে জানিয়েছেন, কোনও প্রতিবেশী দেশের বিরুদ্ধে কারোর এভাবে প্রচার করাটা ঠিক নয়। ভারতের মতো কোনও প্রতিবেশী বন্ধু দেশের বিরুদ্ধে এই ধরণের প্রচার চালানোটা ঠিক নয়। পাকিস্তান, বাংলাদেশ বা ইজিপ্ট কারোর বিরুদ্ধেই এই ধরনের প্রচার চালানোটা ঠিক নয়। তিনি বলেন, আমরা বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রাখতে চাই। মলদ্বীপে নিজস্ব সম্পদ খুব অল্পই আছে। সেক্ষেত্রে বাকি দেশগুলির সঙ্গে আমাদের ভালো সম্পর্ক রাখতেই হবে। Adhaalath Party, Jumhooree Party ও এই ভারত বিরোধী প্রচারের বিরোধিতা করেছে।

 

বন্ধ করুন