বাংলা নিউজ > ঘরে বাইরে > OBC সংরক্ষণের আওতায় আরও বেশি সংখ্যক মানুষ? ভাবনাচিন্তা কেন্দ্রের
সংরক্ষণের সুবিধার জন্য অন্যান্য অনগ্রসর শ্রেণির (ওবিসি) বার্ষিক আয়ের সীমা বাড়ানোর পরিকল্পনা করছে কেন্দ্র। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
সংরক্ষণের সুবিধার জন্য অন্যান্য অনগ্রসর শ্রেণির (ওবিসি) বার্ষিক আয়ের সীমা বাড়ানোর পরিকল্পনা করছে কেন্দ্র। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

OBC সংরক্ষণের আওতায় আরও বেশি সংখ্যক মানুষ? ভাবনাচিন্তা কেন্দ্রের

  • বর্তমানে সরকারি চাকরি এবং শিক্ষা ক্ষেত্রে ওবিসিদের জন্য জন্য ২৭ শতাংশ সংরক্ষণ চালু আছে।

সংরক্ষণের সুবিধার জন্য অন্যান্য অনগ্রসর শ্রেণির (ওবিসি) বার্ষিক আয়ের সীমা বাড়ানোর পরিকল্পনা করছে কেন্দ্র। বর্তমানে বার্ষিক আট লাখ টাকা আয়ের সেই সীমা বাড়ালে আরও বেশি সংখ্যক ওবিসি সম্প্রদায়ের মানুষের কাছে চাকরি এবং শিক্ষা সংক্রান্ত সুবিধা পৌঁছে যাবে বলেই মতত সংশ্লিষ্ট মহলের।

বর্তমানে সরকারি চাকরি এবং শিক্ষা ক্ষেত্রে ওবিসিদের জন্য ২৭ শতাংশ সংরক্ষণ চালু আছে। যে ওবিসি পরিবারের বার্ষিক আয় আট লাখ টাকার বেশি, সেই পরিবারের সদস্যরা সেই সুবিধা পান না। সেই সীমা অবশ্য প্রতি তিন বছরে বাড়ানোর কথা। কিন্তু ২০১৭ সালে শেষবার আয়ের সীমা বাড়ানো হয়েছিল। তার আগে আয়ের সর্বোচ্চ সীমা ছিল ছ'লাখ। যা ২০১৩ সালে বাড়ানো হয়েছিল।

বাদল অধিবেশনে লোকসভায় লিখিত জবাবে কেন্দ্রীয়মন্ত্রী প্রতিমা ভৌমিক জানিয়েছেন, অন্যান্য অনগ্রসর শ্রেণির মধ্যে যে পরিবারের বার্ষিক আয় আট লাখ টাকার বেশি, তাদের আয়ের মানদণ্ডের বিষয়টি সংশোধনের প্রস্তাব জমা পড়েছে। যা বিবেচনা করে দেখছে সরকার। ইতিমধ্যে অবসরপ্রাপ্ত বিচারপতি জি রোহিনির নেতৃত্বে একটি কমিশন তৈরি করা হয়েছে। যা অন্যান্য অনগ্রসর শ্রেণির উপ-শ্রেণির বিষয়টি খতিয়ে দেখছে। সেইসঙ্গে কোনও উপ-শ্রেণি বাড়তি সুবিধা পাচ্ছে কিনা, তা বিবেচনা করে দেখা হচ্ছে। কোনও বৈষম্য থাকলে কীভাবে তা দূর করা যায়, তাও বিবেচনা করে দেখছে কমিশন। কেন্দ্রীয় মন্ত্রী বলেন, ‘সরকারের কাছে এখনও রিপোর্ট জমা দেয়নি কমিশন।’

একটি মহলের জল্পনা, আরও বেশি সংখ্যক ওবিসি সম্প্রদায়ের মানুষকে সংরক্ষণের আওতায় আনতে পরিবারের বার্ষিক আয়ের সীমা ১২ লাখ করা হতে পারে। যদিও সে বিষয়ে কিছু জানাননি প্রতিমা। সেই আয়ের সীমা বছরে ১৫ লাখ করা হবে কিনা, তা নিয়ে তামিলনাড়ুর কংগ্রেস সাংসদ এস জ্যোতিমানির প্রশ্নের উত্তর দেননি।

বন্ধ করুন