বাড়ি > ঘরে বাইরে > মধ্যরাত থেকে জম্মু-কাশ্মীরে ফিরছে ২G মোবাইল ইন্টারনেট পরিষেবা
আংশিক ভাবে চালু হচ্ছে ইন্টারনেট পরিষেবা (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
আংশিক ভাবে চালু হচ্ছে ইন্টারনেট পরিষেবা (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

মধ্যরাত থেকে জম্মু-কাশ্মীরে ফিরছে ২G মোবাইল ইন্টারনেট পরিষেবা

  • সন্ত্রাসবাদী কার্যকলাপ, প্ররোচনার জন্য ইন্টারনেট পরিষেবার অপব্যবহার করা হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে কেন্দ্রশাসিত অঞ্চলের সুরক্ষা বিভাগ। সেই কথায় মাথায় রেখে কয়েকটি বিধিনষেধ আরোপ করা হয়েছে।

প্রজাতন্ত্র দিবসের আগে জম্মু-কাশ্মীরে ইন্টারনেট পরিষেবার উপর থেকে তুলে নেওয়া হল কিছু বিধিনিষেধ। অবশ্য পুরোপুরি নয়, আংশিক ভাবে সেই বিধিনিষেধ প্রত্যাহার করা হয়েছে। শনিবার মধ্যরাত থেকে প্রি-পেড ও পোস্ট-পেড গ্রাহকরাও মোবাইলে ২জি ইন্টারনেট পরিষেবা চালু হবে।

আরও পড়ুন : জম্মু ও কাশ্মীরে ইন্টারনেট চালু হলেও সোশ্যাল মিডিয়ায় ‘না’ প্রশাসনের

শুক্রবার কেন্দ্রশাসিত জম্মু-কাশ্মীরের স্বরাষ্ট্র বিভাগের প্রিন্সিপাল সেক্রেটারি শালীন করবা বিজ্ঞপ্তি দিয়ে জানান, গত ১৪ ও ১৮ ডানুয়ারি টেলিকম পরিষেবা সংক্রান্ত যে নির্দেশিকা জারি হয়েছিল, তাতে কোনও বিরূপ প্রভাবের খবর মেলেনি।

তবে সন্ত্রাসবাদী কার্যকলাপ, প্ররোচনার জন্য ইন্টারনেট পরিষেবার অপব্যবহার করা হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে কেন্দ্রশাসিত অঞ্চলের সুরক্ষা বিভাগ। সেই কথায় মাথায় রেখে কয়েকটি বিধিনষেধ আরোপ করা হয়েছে।

আরও পড়ুন : Article 370 hearing: 'কাশ্মীরের সার্বভৌমত্বের চেয়ে গুরুত্বপূর্ণ ভারতের ঐক্য'

সরকারি নির্দেশে জানানো হয়েছে, শুধুমাত্র সাদা তালিকাভুক্ত সাইটগুলি ব্যবহার করা যাবে। বন্ধ রাখা হয়েছে সোশ্যাল মিডিয়ার কার্যকলাপ। পোস্ট-পেড গ্রাহকদের মোবাইল ডেটা পরিষেবা চালু হয়েছে। তবে পোস্ট-পেড কানেকশনের নিয়ম অনুযায়ী যে প্রি-পেড গ্রাহকদের যাচাই করা হয়েছে, তাঁরাই শুধুমাত্র মোবাইল ডেটা পরিষেবা ব্যবহারের সুযোগ পাবেন। পাশাপাশি, ইন্টারনেট স্পিড ২জি থাকবে।

আরও পড়ুন : বৈধ নয় ৩৭০ ধারা বাতিলের সিদ্ধান্ত, সুপ্রিম কোর্টে সওয়াল বিরোধীদের



বন্ধ করুন