বাংলা নিউজ > ঘরে বাইরে > 100 years old voter: ভারতে ১০০ বছর বয়সি ভোটারের সংখ্যা ২.৫ লক্ষেরও বেশি: নির্বাচন কমিশনার

100 years old voter: ভারতে ১০০ বছর বয়সি ভোটারের সংখ্যা ২.৫ লক্ষেরও বেশি: নির্বাচন কমিশনার

ভারতের প্রথম ভোটার শ্যমশরণ নেগি। ফাইল ছবি

শতবর্ষীয় ভোটারের সংখ্যা ২ লক্ষ ৫৫ হাজার ৫৯৮ জন। দেশে বর্তমানে আশি বছরের ঊর্ধ্বে ভোটার ১ কোটি ৮৩ লক্ষ ৫৩ হাজার ৩৪৭ জন। ১৮-১৯ বছর বয়স এমন ভোটারের সংখ্যা ১ কোটি ৫২ লক্ষ ৩৪ হাজার ৩৪১। সব থেকে বেশি ভোট রয়েছে ২০-২৯ বছর বয়সের নাগরিকদের।

স্বাধীন ভারতের প্রথম ভোটার ছিলেন হিমাচলের বাসিন্দা শ্যামশরণ নেগি। চলতি মাসে তার জীবনাবসান হয়েছে। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ১০৬ বছর। ভারতে এরকম অসংখ্য ভোটার রয়েছে যাদের বর্তমান বয়স ১০০ এর উপরে। এ সংক্রান্ত একটি পরিসংখ্যান প্রকাশ করে ভারতের প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) রাজীব কুমার বুধবার বলেছেন, ভারতে ২.৫ লক্ষেরও বেশি ভোটার রয়েছেন যাঁদের বয়স ১০০ বছরের বেশি।

নির্বাচন কমিশনের মতে, শতবর্ষীয় ভোটারের সংখ্যা ২ লক্ষ ৫৫ হাজার ৫৯৮ জন। দেশে বর্তমানে আশি বছরের ঊর্ধ্বে ভোটার ১ কোটি ৮৩ লক্ষ ৫৩ হাজার ৩৪৭ জন। ১৮-১৯ বছর বয়স এমন ভোটারের সংখ্যা ১ কোটি ৫২ লক্ষ ৩৪ হাজার ৩৪১। সব থেকে বেশি ভোট রয়েছে ২০-২৯ বছর বয়সের নাগরিকদের। এই বয়সি নাগরিকদের ভোটারের সংখ্যা ২০ কোটি ৬ লক্ষ ৬৫ হাজার ৪৩৬। রাজীব কুমার এদিন শ্যামশরণ নেগির কথা উল্লেখ করে বলেন, ‘এটা কত আশ্চর্যজনক যে তিনি এত বছর ধরে ভোট দিয়েছেন। তিনি তাঁর শেষ নিঃশ্বাসের তিন দিন আগেও ভোট দিয়েছিলেন।’ হিমাচল বিধানসভা নির্বাচনের জন্য পোস্টাল ব্যালট দেওয়ার সময় নির্বাচন কমিশনের একটি দল নেগির সঙ্গে দেখা করে তাঁকে একটি রেড কার্পেট দিয়েছিল। 

নির্বাচন কমিশনার যুবকদের মধ্যে নির্বাচনী সচেতনতা বাড়িয়ে তোলার জন্য একটি সাইকেল মিছিলের আয়োজন করেন। বুধবার পুনেতে একটি ২০ কিলোমিটার এই সাইকেল র‌্যালির আয়োজন করা হয়েছিল। সমাবেশের জন্য জড়ো হওয়া নাগরিকদের তিনি ভোট দানে উৎসাহিত করেন। তিনি জানান, দেশের সব শহরগুলির মধ্যে পুণেতে ভোটদানের হার সবচেয়ে কম। তাই এখানে এই ধরনের কর্মসূচি নেওয়া হয়েছে।

উল্লেখ্য, ১৯৫১ সালের ২৩ অক্টোবর দেশের প্রথম ভোটটি দিয়েছিলেন শ্যামশরণ। তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছিলেন প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে রাহুল গান্ধী ও অন্যান্য বিশিষ্ট ব্যক্তি। রাষ্ট্রীয় মর্যাদায় তাঁর শেষকৃত্য সম্পন্ন হয়েছিল।

বন্ধ করুন