বাড়ি > ঘরে বাইরে > গণমৃ্ত্যু বাদুড়ের, করোনার মধ্যে বিহারের গ্রামে ছড়াল আতঙ্ক
ফাইল ছবি 
ফাইল ছবি 

গণমৃ্ত্যু বাদুড়ের, করোনার মধ্যে বিহারের গ্রামে ছড়াল আতঙ্ক

সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ঘটনাস্থল এবং আশপাশের এলাকাও স্যানিটাইজ করা হয়েছে।

একটি বা দুটি নয়, করোনাভাইরাস প্রকোপের মধ্যে একসঙ্গে ২০০-র বেশি বাদুড়ের মৃত্যু হল। তার জেরে রীতিমতো আতঙ্ক ছড়িয়েছে বিহারের ভোজপুর জেলার আরায়। 

আরা থেকে ৫৫ কিলোমিটার দূরে তারারির কাছে সোমবার ২০০-র বেশি বাদুড়ের মৃতদেহ উদ্ধার করা হয়। জেলা প্রাণীসম্পদ আধিকারিক সিদ্ধনাথ রাই জানিয়েছেন, খবর পেয়ে প্রাণীসম্পদ বিভাগের ছয় চিকিৎসকের একটি দল মঙ্গলবার ঘটনাস্থলে যান।

তবে কী কীরণে বাদুড়দের মৃত্যু হয়েছে, সে বিষয়ে কোনও মন্তব্য করতে চাননি প্রাণীসম্পদ আধিকারিক। তিনি জানিয়েছেন, মৃত বাদুড়গুলির লালারস সংগ্রহ করা হয়েছে। পরীক্ষার জন্য তা রাটনার ইনস্টিটিউট অফ অ্যানিম্যাল হেলথ এবং প্রোডাকশনে পাঠানো হচ্ছে। সেই রিপোর্ট হাতে পাওয়ার পরই মৃত্যুর প্রকৃত কারণ নিয়ে কোনও মন্তব্য করবেন বলে জানিয়েছেন তিনি। 

বার্ড ফ্লু'র সঙ্গে অবশ্য এই গণমৃত্যুর যোগ নেই বলে অনুমান রাইয়ের। তিনি জানান, বাদুড় স্তন্যপায়ী এবং এখনের মতো উচ্চ তাপমাত্রায় বার্ড ফ্লু সংক্রমণের খোঁজ মেলেনি।

প্রশাসনের তরফে জানানো হয়েছে, সমস্ত স্বাস্থ্যবিধি মেনে বাদুড়ের দেহ মাটির পাঁচ-ছয় ফুটে গভীরে পুঁতে দেওয়া হয়েছে। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ঘটনাস্থল এবং আশপাশের এলাকাও স্যানিটাইজ করা হয়েছে।

বন্ধ করুন