বাংলা নিউজ > ঘরে বাইরে > Supreme court: শুনানি প্রক্রিয়ায় পরিবর্তন আনতেই সুপ্রিম কোর্টে ১৩ দিনে ৫ হাজারেরও বেশি মামলার নিষ্পত্তি
সুপ্রিম কোর্ট (HT File Photo) (HT_PRINT)

Supreme court: শুনানি প্রক্রিয়ায় পরিবর্তন আনতেই সুপ্রিম কোর্টে ১৩ দিনে ৫ হাজারেরও বেশি মামলার নিষ্পত্তি

  • ১৩ দিনে সব মিলিয়ে প্রায় ৫২০০টি মামলার নিষ্পত্তি হয়েছে এবং নতুন করে মামলা দায়ের হয়েছে ১১৩৫টি। এত পরিমাণ মামলা নিষ্পত্তির ফলে জমে থাকা মামলার পরিমাণ কমেছে প্রায় ৪০০০-এর বেশি। সুপ্রিম কোর্টের অন্যান্য বিচারপতিদের সহযোগিতায় এসব সম্ভব হয়েছে বলে জানিয়েছেন প্রধান বিচারপতি ইউ ইউ ললিত।

গত মাসে দায়িত্ব নেওয়ার পরেই সুপ্রিম কোর্টে জমে থাকা মামলার চাপ কমাতে উদ্যোগী হয়েছেন প্রধান বিচারপতি উদয় উমেশ ললিত। মামলা তালিকাভুক্ত করা ও শুনানি প্রক্রিয়ায় তিনি বেশ কিছু পরিবর্তন এনেছেন। তারপরেই সুপ্রিম কোর্টে রেকর্ড মামলার নিষ্পত্তি হল। মাত্র ১৩ দিনের মধ্যেই পাঁচ হাজারেরও বেশি মামলার নিষ্পত্তি হয়েছে।

আরও পড়ুন: যাবজ্জীবন সাজাপ্রাপ্তদের মুক্তির দিশা দেখাল সুপ্রিম কোর্ট, হাইকোর্টকেও নির্দেশ

১৩ দিনে সব মিলিয়ে প্রায় ৫২০০ টি মামলার নিষ্পত্তি হয়েছে এবং নতুন করে মামলা দায়ের হয়েছে ১১৩৫ টি। এত পরিমাণ মামলা নিষ্পত্তির ফলে জমে থাকা মামলার পরিমাণ কমেছে প্রায় ৪০০০-এর বেশি। সুপ্রিম কোর্টের অন্যান্য বিচারপতিদের সহযোগিতায় এসব সম্ভব হয়েছে বলে জানিয়েছেন প্রধান বিচারপতি ইউ ইউ ললিত। মামলার দ্রুত নিষ্পত্তি হওয়ায় প্রধান বিচারপতিকে অভিনন্দন জানাতে সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানে প্রধান বিচারপতি বলেন, ‘শুনানির নতুন পদ্ধতি নিয়ে বিচারপতিদের মধ্যে মতপার্থক্য ছিল ঠিকই। তবে সর্বোপরি বিচারপতি এবং বারের সদস্যদের প্রচেষ্টায় এত অল্প সময় এই পরিমাণ মামলা নিষ্পত্তি সম্ভব হয়েছে।’ প্রধান বিচারপতি আরও বলেন, তিনি আইনি পেশায় যোগদানের পর থেকেই সুপ্রিম কোর্টের বিচারপতি হওয়ার স্বপ্ন দেখেছিলেন।

প্রসঙ্গত, প্রধান বিচারপতি নতুন নিয়ম আনার পরেই অনেকে অভিযোগ তুলেছিলেন যে মামলার শোনার জন্য পর্যাপ্ত সময় পাওয়া যাচ্ছে না। নয়া পদ্ধতিতে শীর্ষ আদালতের বিচারপতিরা দু'টি শিফটে মামলার শুনানি করছেন। জনস্বার্থ সহ অন্যান্য মামলার শুনানি হচ্ছে প্রতি সোম ও শুক্রবার। ৩০ জন বিচারপতিকে নিয়ে গঠিত ১৫টি বেঞ্চ ৬০টি করে মামলার শুনানি করছে। মঙ্গল, বুধ এবং বৃহস্পতিবার প্রথমার্ধ পর্যন্ত পুরনো মামলাগুলির শুনানি হচ্ছে। সূত্রের খবর, দু-ঘণ্টায় ৩০টি মামলা শুনতে হলে প্রতিটির জন্য বড়জোর চার মিনিট সময় পাওয়া যাচ্ছে।

বন্ধ করুন