বাংলা নিউজ > ঘরে বাইরে > রক্তাক্ত মায়ানমার, নিরাপত্তারক্ষীর গুলিতে নিহত ৯০ জনেরও বেশি

ফের রক্তাক্ত হল মায়ানমারের মাটি। নিরাপত্তারক্ষীর গুলিতে মায়ানমারে প্রাণ হারাল ৯০ জনেরও বেশি বিক্ষোভকারী। গত এক মাস ধরেই মায়ানমারে সেনা শাসনের বিরুদ্ধে প্রবল ক্ষোভ বিক্ষোভ শুরু হয়েছে।সেই বিক্ষোভই তীব্র আকার নেয় শনিবার দেশের সেনাবাহিনী দিবসে।

স্থানীয় টেলিভিশন সূত্রে খবর, এদিন ইয়াংগং, মান্দালয় সহ দেশের বিভিন্ন শহরে প্রবল বিক্ষোভ ছড়িয়ে পড়ে। বিক্ষোভকারীদের মাথা ও পিঠ লক্ষ্য করে গুলি চালানো হয়েছে।স্থানীয় সংবাদসংস্থা সূত্রে খবর পাওয়া যাচ্ছে, মান্দালয়ে এই ঘটনায় ২৯ জনের মৃত্যু হয়েছে।এরমধ্যে পাঁচ জন কম বয়সি যুবকরাও আছেন।এছাড়া ইয়াংগংয়ে এখনও পর্যন্ত ২৪ জনের মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে। সেনা শাসনের বিরুদ্ধে আন্দোলনরত বিক্ষোভকারীদের মুখপাত্র ডক্টর সাসা জানান, আজকের দিন সেনাবাহিনীর পক্ষে খুবই লজ্জার বিষয়।এদি বিক্ষোভকারীরা ক্ষোভের সঙ্গে জানিয়েছেন, ‘‌আমাদের লোকেদের পাখি, মুরগীর মতো মারা হয়েছে। যতক্ষণ না পর্যন্ত এই সেনা শাসনের অবসান হবে, ততক্ষণ পর্যন্ত আমাদের এই বিক্ষোভ আন্দোলন জারি থাকবে।আমরা আমাদের আন্দোলন চালিয়ে যাব।’‌ এই ঘটনার পরিপ্রেক্ষিতে অবশ্য সেনার তরফে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

ইতিমধ্যে ইউরোপীয় ইউনিয়নের তরফে এই ঘটনার তীব্র নিন্দা করা হয়েছে। ইউরোপীয় ইউনিয়নের তরফে জানানো হয়েছে, এভাবে নিরীহ মানুষদের হত্যা করা খুবই বর্বরোচিত কাজ।ইতিমধ্যে দেশের সবচেয়ে জনপ্রিয় নেতা আন সান সুচিকে একটি অজ্ঞাত জায়গায় আটক করে রাখা হয়েছে। তাঁর দলের একাধিক নেতাদের আটক করা হয়েছে।গত বছর নভেম্বর থেকে দেশে সেনা শাসন চলছে।জুন্টা প্রধান দেশে নির্বাচনের কথা বললেও ভোট কবে হবে সে বিষয়ে কিছু বলছেন না।এই পরিস্থিতিতে সারা গণতন্ত্র ফেরত আনার দাবিতে এবার রাস্তায় নেমে বিক্ষোভ দেখাতে শুরু করেছে।

বন্ধ করুন