বাংলা নিউজ > ঘরে বাইরে > Mount Everest: সরতে পারে এভারেস্ট বেস ক্যাম্প, গলছে হিমবাহ, ২০৫০'য়ে ভ্যানিশ?

Mount Everest: সরতে পারে এভারেস্ট বেস ক্যাম্প, গলছে হিমবাহ, ২০৫০'য়ে ভ্যানিশ?

সরতে পারে এভারেস্ট বেস ক্যাম্প। প্রতীকী ছবি (Photo by TASHI LAKPA SHERPA / AFP) (AFP)

এই বেস ক্যাম্প থেকেই মাউন্ট এভারেস্টে ওঠার সূচনা হয়। এটাই মূল যাত্রার সূচনা। সেই বেস ক্যাম্পকেই এবার সরানোর চিন্তাভাবনা করছে নেপাল।

এভারেস্টের চূড়ায় উঠে উড়িয়ে দেওয়া দেশের পতাকা। অনেকের কাছেই এটা স্বপ্নের। সেই স্বপ্ন পূরণের জন্য প্রতি মরসুমে এভারেস্টের চূড়ায় ওঠতে চান পর্বতারোহীরা। বেস ক্যাম্প থেকেই যাত্রা শুরু করেন অভিযাত্রীরা। খুমবু নামে একটি হিমবাহের উপর রয়েছে সেই বেস ক্য়াম্প। তবে এবার সেই বেস ক্যাম্পটি সরিয়ে দেওয়া হতে পারে। এমনটাই খবর মিলেছে। নেপাল পর্যটন দফতরের অন্দরেও এনিয়ে জোর চর্চা চলছে। কিন্তু কেন সরানো হতে পারে এই বেস ক্যাম্প? প্রতি মরসুমে এই হিমবাহের উপরেই তো ক্যাম্প করেন প্রায় ১৫০০ পর্বতারোহী।

সূত্রের খবর, এই হিমবাহ একেবারে হু হু গলে যাচ্ছে। সম্প্রতি নেচার পত্রিকায় এনিয়ে নিবন্ধ প্রকাশিত হয়েছে। বিশেষজ্ঞদের আশঙ্কা, আগামী ২০৫০ সালের মধ্যে একেবারে ভ্যানিস হয়ে যেতে পারে এই হিমবাহ। সেক্ষেত্রে এখানে বেস ক্যাম্পটি করা তো দূরের কথা, হিমবাহটিই হারিয়ে যেতে পারে।

বিশেষজ্ঞদের দাবি, প্রায় ২ হাজার বছরেরও বেশি প্রাচীন এই হিমবাহ। মূলত বিশ্ব উষ্ণায়ন ও ভয়াবহ পরিবেশ দুষণের প্রভাব পড়েছে এই হিমবাহের উপর। যার মাসুল গুনতে হবে পর্বতারোহীদের। আগামীদিনে যাতে পর্বতারোহীরা কোনও সমস্যার মধ্যে না পড়েন সেকারনেই বেস ক্যাম্পটি পরিবর্তনের ভাবনাচিন্তা শুরু হয়েছে। তবে কোথায় হবে নতুন বেস ক্যাম্প সেব্যাপারে চূড়ান্ত কিছু জানা যায়নি।

ঘরে বাইরে খবর

Latest News

মোদীর রাজ্যে ক্রাউডফান্ড করে ভোটে লড়ছেন কিছু কংগ্রেস প্রার্থী '...সব রক্ষা হয়ে যাবে', নববর্ষে হাতে ত্রিশূল নিয়ে প্রচারে দিলীপ ঘোষ ‘এত কম বয়সে অধিনায়ক হব ভাবতে পারিনি’, অকপট শ্রেয়স আইয়ার সত্তরোর্ধ্বদের ফ্রি স্বাস্থ্য বিমার প্রতিশ্রুতি, PM কিষাণ নিয়েও বড় সংকল্প BJP-র রামনবমী ২০২৪ এ শুভ যোগ! গাড়ি , সম্পত্তি কেনার যোগ, লাকি ৫ রাশি কারা? মালদা পেরোতেই বন্দে ভারতে পড়ল পাথর, ফিরল আতঙ্ক, ফাটল জানলায় ইজরায়েল যুদ্ধে নয়া মোড়, US'র হামলায় ভূপতিত ইরানি ড্রোন, কড়া হুঁশিয়ারি তেহরানের বল না করলে হার্দিককে কেন বিশ্বকাপে খেলানো হবে, প্রশ্ন তুললেন হর্ষ ভোগলে ‘জিতেশ কোনওদিনই দলের সহ-অধিনায়ক ছিল না’, বিতর্কের পর সাফাই কোচ সঞ্জয় বাঙ্গারের বড় বিপদে রুক্মিণী, ‘পাগলি এ কী হল!’, সাহায্যের প্রস্তাব জিতের, কী বললেন নায়িকা

Latest IPL News

‘এত কম বয়সে অধিনায়ক হব ভাবতে পারিনি’, অকপট শ্রেয়স আইয়ার বল না করলে হার্দিককে কেন বিশ্বকাপে খেলানো হবে, প্রশ্ন তুললেন হর্ষ ভোগলে ‘জিতেশ কোনওদিনই দলের সহ-অধিনায়ক ছিল না’, বিতর্কের পর সাফাই কোচ সঞ্জয় বাঙ্গারের কীভাবে ভারতীয় টেস্ট দলে সুযোগ পাবেন মায়াঙ্ক যাদব! উপায় বলে দিলেন ইয়ান বিশপ ম্যাচ ফিট হচ্ছেন পাথিরানা, MI ম্যাচে না খেললেও শীঘ্রই ফিরবেন- স্টিফেন ফ্লেমিং বাবা ভক্ত আব্রাম! শাহরুখের কলকাতার সঙ্গী ছোট ছেলে আর সুহানা, জমবে রবিবারের ম্যাচ উইনিং কম্বিনেশন কি ভাঙবেন হার্দিক-রুতুরাজ! দেখুন IPL-র এল ক্লাসিকোর সম্ভাব্য XI শিবমকে ভারতীয় দলে চাইব, MI ম্যাচের আগে হার্দিকের সঙ্গে মাইন্ডগেম ফ্লেমিংয়ের ইডেনে রাহুলদের আটকাতে কি বিশেষ প্ল্যান করবেন গম্ভীর! একাদশে কি কোন পরিবর্তন হবে? এটি কখনও একটি আশীর্বাদ আবার কখনও অভিশাপ- ফিনিশারের ভূমিকা নিয়ে অকপট হেতমায়ের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.