বাংলা নিউজ > ঘরে বাইরে > Mount Everest: সরতে পারে এভারেস্ট বেস ক্যাম্প, গলছে হিমবাহ, ২০৫০'য়ে ভ্যানিশ?

Mount Everest: সরতে পারে এভারেস্ট বেস ক্যাম্প, গলছে হিমবাহ, ২০৫০'য়ে ভ্যানিশ?

সরতে পারে এভারেস্ট বেস ক্যাম্প। প্রতীকী ছবি (Photo by TASHI LAKPA SHERPA / AFP) (AFP)

এই বেস ক্যাম্প থেকেই মাউন্ট এভারেস্টে ওঠার সূচনা হয়। এটাই মূল যাত্রার সূচনা। সেই বেস ক্যাম্পকেই এবার সরানোর চিন্তাভাবনা করছে নেপাল।

এভারেস্টের চূড়ায় উঠে উড়িয়ে দেওয়া দেশের পতাকা। অনেকের কাছেই এটা স্বপ্নের। সেই স্বপ্ন পূরণের জন্য প্রতি মরসুমে এভারেস্টের চূড়ায় ওঠতে চান পর্বতারোহীরা। বেস ক্যাম্প থেকেই যাত্রা শুরু করেন অভিযাত্রীরা। খুমবু নামে একটি হিমবাহের উপর রয়েছে সেই বেস ক্য়াম্প। তবে এবার সেই বেস ক্যাম্পটি সরিয়ে দেওয়া হতে পারে। এমনটাই খবর মিলেছে। নেপাল পর্যটন দফতরের অন্দরেও এনিয়ে জোর চর্চা চলছে। কিন্তু কেন সরানো হতে পারে এই বেস ক্যাম্প? প্রতি মরসুমে এই হিমবাহের উপরেই তো ক্যাম্প করেন প্রায় ১৫০০ পর্বতারোহী।

সূত্রের খবর, এই হিমবাহ একেবারে হু হু গলে যাচ্ছে। সম্প্রতি নেচার পত্রিকায় এনিয়ে নিবন্ধ প্রকাশিত হয়েছে। বিশেষজ্ঞদের আশঙ্কা, আগামী ২০৫০ সালের মধ্যে একেবারে ভ্যানিস হয়ে যেতে পারে এই হিমবাহ। সেক্ষেত্রে এখানে বেস ক্যাম্পটি করা তো দূরের কথা, হিমবাহটিই হারিয়ে যেতে পারে।

বিশেষজ্ঞদের দাবি, প্রায় ২ হাজার বছরেরও বেশি প্রাচীন এই হিমবাহ। মূলত বিশ্ব উষ্ণায়ন ও ভয়াবহ পরিবেশ দুষণের প্রভাব পড়েছে এই হিমবাহের উপর। যার মাসুল গুনতে হবে পর্বতারোহীদের। আগামীদিনে যাতে পর্বতারোহীরা কোনও সমস্যার মধ্যে না পড়েন সেকারনেই বেস ক্যাম্পটি পরিবর্তনের ভাবনাচিন্তা শুরু হয়েছে। তবে কোথায় হবে নতুন বেস ক্যাম্প সেব্যাপারে চূড়ান্ত কিছু জানা যায়নি।

বন্ধ করুন