বাংলা নিউজ > ঘরে বাইরে > ভগবান রাম ও শ্রীকৃষ্ণের সম্পর্কিত স্থানগুলিকে তীর্থক্ষেত্র হিসেবে গড়ে তুলবে মধ্যপ্রদেশ

ভগবান রাম ও শ্রীকৃষ্ণের সম্পর্কিত স্থানগুলিকে তীর্থক্ষেত্র হিসেবে গড়ে তুলবে মধ্যপ্রদেশ

রাম ও কৃষ্ণের সঙ্গে সম্পর্কিত প্রতিটি স্থান তীর্থস্থান হয়ে উঠবে (Sanjeev Gupta)

MP: এমপি সরকার ভগবান রাম এবং ভগবান কৃষ্ণের সঙ্গে যুক্ত স্থানগুলিকে তীর্থস্থান হিসাবে বিকাশ করবে বলে জানা গিয়েছে।

ভগবান রাম ও ভগবান কৃষ্ণের সঙ্গে যুক্ত স্থানগুলোকে তীর্থস্থান হিসেবে গড়ে তুলবে মধ্যপ্রদেশ সরকার। রাজ্যের রাজধানী ভোপালের প্রবেশ পয়েন্টগুলিতে এই দেবতাদের উৎসর্গ করা ওয়েলকাম গেটও নির্মাণ করা হবে। সম্প্রতি, এমনটাই জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মোহন যাদব। একজন আধিকারিক সূত্রে খবর, মুখ্যমন্ত্রী যাদব শুক্রবার সংস্কৃতি ও পর্যটন বিভাগের পর্যালোচনা সভায় এই নির্দেশনা জারি করেছেন।

কোন কোন দেবতা ও রাজাদের নামে ওয়েলকাম গেট তৈরি হবে

তিনি ভোপাল শহরের প্রবেশপথে ভগবান রাম এবং ভগবান কৃষ্ণকে উৎসর্গ করে ওয়েলকাম গেট বানিয়ে দেবেন। এবং ১১ শতকের পরমার রাজবংশের রাজা, রাজা ভোজ এবং মহান রাজা বিক্রমাদিত্যকে উৎসর্গ করে প্রবেশদ্বার স্থাপনের জন্যও একটি প্ল্যান বানানোর নির্দেশ দেওয়া হয়েছে বিভাগকে। ভারতীয় সাহিত্যের হাত ধরেই নতুন কিছু দেখতে চলেছে মধ্য প্রদেশ।

আরও পড়ুন: (Sonakshi-Zaheer Mehendi: জাহিরের নামের মেহেন্দি হাতে সোনাক্ষী, ফাঁস হল জুটির প্রাক-বিয়ের অনুষ্ঠানের ছবি!)

ধর্মীয় স্থান নিয়ে হঠাৎই এমন সিদ্ধান্ত নেওয়ার কারণ

ওই আধিকারিক আরও বলেছেন যে মধ্যপ্রদেশের সংস্কৃতি এবং ধর্মীয় গুরুত্বের স্থানগুলি সম্পর্কে সারা দেশের মানুষকে জানাতে, বোঝাতে, মুখ্যমন্ত্রী রাজ্যের সীমানায় প্রবেশের গেট তৈরি করার জন্য আধিকারিকদের নির্দেশ দিয়েছেন। মুখ্যমন্ত্রী প্রশাসনকে ধর্মীয় পর্যটনের উন্নয়নে ধর্মীয় স্থানগুলির উন্নয়নের পরিকল্পনা করতে বলেছেন। বিভাগকে রাজ্যে মানস জয়ন্তীতে গীতা মহোৎসব উদযাপনের জন্য একটি বিশেষ পরিকল্পনা তৈরি করতে বলা হয়েছে, যাতে রাজ্যের সাধারণ মানুষের মধ্যে ভারতীয় সংস্কৃতি এবং ভারতীয় দর্শনের বীজ বপন করা সম্ভব হয়।

আরও পড়ুন: (Jagan Mohan Reddy: ‘স্বৈরশাসকের মতো’- YSRCP-র অফিস ভেঙে ফেলা নিয়ে চন্দ্রবাবুকে কটাক্ষ জগনের)

সিএম যাদব বলেছেন যে স্থানীয় নির্বাচিত প্রতিনিধিদের সহায়তায় ভগবান রাম এবং ভগবান কৃষ্ণের সঙ্গে যুক্ত স্থানগুলিকে বিকাশ করা হবে। তিনি জানিয়েছেন যে রাজ্যে পর্যটকের সংখ্যা বাড়ছে,। তাই তিনি পর্যটন স্থানগুলির ব্র্যান্ডিংয়ের প্রয়োজনীয়তার উপরও জোর দিয়েছিলেন। মুখ্যমন্ত্রী আধিকারিকদের আরও নির্দেশ দিয়েছেন, বিভিন্ন জাদুঘরের মাধ্যমে স্থানীয় পণ্য ও ধর্মীয় পর্যটনের প্রচার করতে হবে।

স্কুল-কলেজেও রাম-কৃষ্ণ সম্পর্কিত বিষয় পড়ানো হবে

সূত্রের খবর, মুখ্যমন্ত্রী মোহন যাদব আরও বলেছেন যে ভগবান শ্রী রাম এবং শ্রী কৃষ্ণের সঙ্গে সম্পর্কিত যা কিছু রয়েছে, সবই স্কুল ও কলেজের পাঠ্যক্রমে চালু করা হবে।

ঘরে বাইরে খবর

Latest News

গুরু পূর্ণিমায় করুন হলুদ দিয়ে এই কাজ, বদলে যাবে জীবন, দূর হবে যে কোনও বাধা আষাঢ় পূর্ণিমায় রাশি অনুসারে করুন এই মন্ত্র জপ, লক্ষ্মীনারায়ণের কৃপায় হবেন সফল 'আমাদের সবথেকে বড় উদ্যোগ...' মেয়ের প্রথম ছবি পোস্ট করেই কী লিখলেন রিচা-আলি? ইনস্টাগ্রামে অর্জুনকে আনফলো থেকে বিচ্ছেদ জল্পনা নিয়ে এবার মুখ খুললেন শ্রীজা 'গণতন্ত্রের জন্যে গুলি খেয়েছি, আর ওরা বলে…', ডেমোক্র্যাটদের পালটা তোপ ট্রাম্পের গুরু পূর্ণিমার দিন করুন এই বিশেষ ব্যবস্থাগুলি, গুরু দোষ থেকে মিলবে মুক্তি প্রকাশ্যে না হলেও মনে মনে আমার মতকেই সমর্থন করেন সুকান্ত, দাবি শুভেন্দু অধিকারীর গম্ভীরের পছন্দেকেই সম্মতি! ৩ বছরের চুক্তিতে নায়ার, যুক্ত হবেন আরও দুই- রিপোর্ট লাথি মেরে বের করে দেওয়ার আগে খেলা ছাড়া উচিত! অবসর প্রসঙ্গে শামিকে বলেছিলেন ধোনি 'সত্যিই অনেকটা সময় লাগে...' হঠাৎ কী নিয়ে এমন লিখলেন ইমন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.