বাংলা নিউজ > ঘরে বাইরে > কৃষকদের জন্য সুখবর! গম-সরষের ন্যূনতম সহায়ক মূল্য বাড়ানোর ঘোষণা কেন্দ্রের
 ফাইল ছবি : পিটিআই (PTI)
 ফাইল ছবি : পিটিআই (PTI)

কৃষকদের জন্য সুখবর! গম-সরষের ন্যূনতম সহায়ক মূল্য বাড়ানোর ঘোষণা কেন্দ্রের

  • গমের উত্পাদনের ক্ষেত্রে খরচ বাড়তে পারে, তাই কৃষকদের স্বস্তি দিতে ন্যূনতম সহায়ক মূল্য বাড়ানোর ঘোষণা কেন্দ্রের। 

বাড়ানো হল গম-সরষে সহ রবি শস্যের ন্যূনতম সহায়ক মূল্য। গমের ক্ষেত্রে এই মূল্যবৃদ্ধি ২ শতাংশ বা কুইন্টাল প্রতি ৪০ টাকা। এর আগে প্রতি কুইন্টাল গম ১ হাজার ৯৭৫ টাকার বিনিময়ে কৃষকদের থেকে কিনত কেন্দ্র। এবার থেকে এ কুইন্টাল গম কিনতে কৃষকদের ২ হাজার ১৫ টাকা করে দেবে। উল্লেখ্য, গমের উত্পাদনের ক্ষেত্রে প্রতি কেজিতে ব্যয় হতে পারে ১০০০ টাকা। এর জেরেই বাড়ানো হয়েছে ন্যূনতম সহায়ক মূল্য।

উল্লেখ্য, প্রায়য় একবছর হতে চললেও কৃষি আইনের বিরোধিতায় দিল্লি সীমানায় অবস্থান বিক্ষোভ জারি রেখেছেন কৃষকরা। এই নয়া আইন নিয়ে অনেক কৃষকেরই আশঙ্কা, ফসলের ন্যূনতম সহায়ক মূল্য থেকে বঞ্চিত হবেন তাঁরা। তবে এবার কৃষক আন্দোলনের মাঝে কুইন্টাল পিছু রবি শস্যের ন্যূনতম সহায়ক মূল্য বাড়ানোর সিদ্ধান্ত নিল কেন্দ্র।

এদিকে গম বাদে বার্লি, ছোলা, মুসুর ডাল, সরষে এবং সূর্যমুখীর মতো রবি শস্যের ন্যূনতম সহায়ক মূল্য বাড়িয়েছে কেন্দ্র। বার্লির কুইন্টাল প্রতি ন্যূনতম সহায়ক মূল্য বেড়েছে ৩৫ টাকা। আগে প্রতি কুইন্টাল বার্লি কেন্দ্র কিনত ১ হাজার ৬০০ টাকা। এবার থেকে প্রতি কুইন্টাল বার্লি কিনতে কেন্দ্র খরচ করবে ১ হাজার ৬৩৫ টাকা। এদিকে ছোলার ক্ষেত্রে ন্যূনতম সহায়ক মূল্য বেড়েছে ১৩০ টাকা। এর ফলে ছোলার কুইন্টাল প্রতি নয়া দাম ৫ হাজার ২৩০ টাকা। কুইন্টাল প্রতি সূর্যমুখীর দানার ন্যূনতম সহায়ক মূল্য বেড়েছে ১১৪ টাকা। এছাড়া মুসুর ডাল এবং সরষের উপর ন্যূনতম সহায়ক মূল্য কুইন্টাল পিছু ৪০০ টাকা বাড়ানো হয়েছে। এর ফলে মুসুর জাল এবং সরষের দাম যথাক্রমে কুইন্টাল প্রতি ৫ হাজার ৫০০ টাকা এবং ৫ হাজার ৫০ টাকা হয়েছে।

বন্ধ করুন