বাংলা নিউজ > ঘরে বাইরে > করোনার দোসর ছত্রাক সংক্রমণ! ফের আতঙ্ক বাড়াচ্ছে 'মিউকোরমাইকোসিস'
প্রতীকী ছবি (ফাইল ছবি/হিন্দুস্তান টাইমস)
প্রতীকী ছবি (ফাইল ছবি/হিন্দুস্তান টাইমস)

করোনার দোসর ছত্রাক সংক্রমণ! ফের আতঙ্ক বাড়াচ্ছে 'মিউকোরমাইকোসিস'

  • করোনার নতুন নতুন মিউটেশন ইতিমধ্যেই আতঙ্ক বাড়াচ্ছে সাধারণ মানুষের মধ্যেই। এরই মাঝে দিল্লিতে আতঙ্ক বাড়াচ্ছে ছত্রাকের সংক্রমণ।

করোনার নতুন নতুন মিউটেশন ইতিমধ্যেই আতঙ্ক বাড়াচ্ছে সাধারণ মানুষের মধ্যেই। এরই মাঝে দিল্লিতে আতঙ্ক বাড়াচ্ছে ছত্রাকের সংক্রমণ। দিল্লির শ্রী গঙ্গারাম হাসপাতালে ৬ জন করোনা রোগীর শরীরে এই ছত্রাক ঘটিত রোগ দেখা দিয়েছে। এই ছত্রাক সাধারণত শরীরে শ্লেষ্মার বা মিউকাস তৈরি করে।

করোনা জয় করলেও রোগীদের দেহে এই শ্লেষ্মা জাতীয় রোগের দেখা মেলায় আশঙ্কায় চিকিত্সক মহল। কালো ছত্রাকের এই সংক্রমণ এমন রোগীর মধ্যে দেখা যায়, যাঁদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম। এই সংক্রমণ প্রাণনাশক বলে চিন্তা বাড়ছে চিকিত্সকদের।

চিকিৎসকরা জানাচ্ছেন, কোভিড দোসর হয়ে এই বিপজ্জনক ছত্রাকের সংক্রমণের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। শেষ দুইদিনেই এই রোগে ছয় জন রোগী সংক্রমিত হয়েছেন। এর আগে গত বছর, এই মারাত্মক ছত্রাকের সংক্রমণের জেরে বহু রোগী প্রাণ হারিয়েছিলেন। বহু রোগী এরফলে দৃষ্টিশক্তিও হারান।

হাসপাতালের ইএনটি সার্জন ডঃ মণীষ মুঞ্জল এই বিষয়ে বলেন, আমরা নতুন করে এই সংক্রমণ দেখতে পাচ্ছি। গত বছরও এই মারাত্মক সংক্রমণের জেরে অনেক রোগী প্রাণ হারিয়েছিলেন। এর জেরে চোয়াল, নাক শরীর থেকে সরাতে হতে পারে। রোগী দৃষ্টি শক্তি হারাতে পারেন। অনেক কোভিড আক্রান্ত রোগীর ডায়াবেটিস থাকায়, তাঁদের শরীরে স্টেরয়েড প্রয়োগ করাতে হচ্ছে। এই অবস্থায় ছত্রাকের সংক্রমণ বাড়ছে। তাঁর কথায় করোনা থেকে সুস্থ হওয়া কোনও রোগীর যদি কোমর্বিডিটি থাকে, অর্থাৎ তাঁদের ডায়াবেটিস, কিডনি কিনবা হার্টের সমস্যা থাকে, ক্যান্সার প্রভৃতি সমস্যা থাকে তাঁদেরও এই ছত্রাক দ্বারা সংক্রমিত হওয়ার সম্ভবনা বেশি।

জানা গিয়েছে, এই ছত্রাকের সংক্রমণের উপসর্গগুলি হল- নাক বন্ধ হয়ে যাওয়া, চোখে যন্ত্রণা, নাকে কালো দাগ। এই উপসর্গগুলি দেখা গেলে দ্রুত বায়েপসি করিয়ে, অন্টিফানগ্যাল থেরাপি করানোর পরামর্শই দিচ্ছেন চিকিৎসকরা।

 

বন্ধ করুন