বাংলা নিউজ > ঘরে বাইরে > RBI-এর নির্দেশে লাইসেন্স বাতিল এই ব্যাঙ্কের, আমানতকারীদের এবার কী হবে?
ফাইল ছবি : মিন্ট (HT_PRINT)

RBI-এর নির্দেশে লাইসেন্স বাতিল এই ব্যাঙ্কের, আমানতকারীদের এবার কী হবে?

  • লাইসেন্স বাতিলের কথা ঘোষণা করে রিজার্ভ ব্যাঙ্ক বলেছে যে ব্যাঙ্কের যথেষ্ট পুঁজি ও আয়ের সম্ভাবনা নেই। আরবিআই আরও বলেছে যে ব্যাঙ্ক তার বর্তমান আর্থিক অবস্থায় তার সব আমানতকারীদের সম্পূর্ণ টাকা ফিরিয়ে দিতে অক্ষম হবে। এই আবহে বুধবার থেকে RBI-এর নির্দেশ কার্যকর হয়।

কেন্দ্রীয় রিজার্ভ ব্যাঙ্ক কর্ণাটকের বাগলকোটে অবস্থিত মুধোল কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেডের লাইসেন্স বাতিল করেছে। একই সঙ্গে মুধল কো-অপারেটিভ ব্যাঙ্ককেও আমানত পরিশোধ ও নতুন নগদ নিতে নিষেধ করা হয়েছে। লাইসেন্স বাতিলের কথা ঘোষণা করে রিজার্ভ ব্যাঙ্ক বলেছে যে ব্যাঙ্কের যথেষ্ট পুঁজি ও আয়ের সম্ভাবনা নেই। আরবিআই আরও বলেছে যে ব্যাঙ্ক তার বর্তমান আর্থিক অবস্থায় তার সব আমানতকারীদের সম্পূর্ণ টাকা ফিরিয়ে দিতে অক্ষম হবে। এই আবহে বুধবার থেকে RBI-এর নির্দেশ কার্যকর হয়।

গ্রাহকদের কী হবে: আরবিআই-এর নিয়ম অনুসারে, যে সমস্ত গ্রাহকদের আমানত ব্যাঙ্কে রয়েছে, তারা ডিপোজিট ইন্স্যুরেন্স এবং ক্রেডিট গ্যারান্টি কর্পোরেশন অর্থাৎ ডিআইসিজিসি-এর অধীনে বিমার পরিমাণ নিতে পারেন। নিয়মের অধীনে, ৫ লাখ টাকা পর্যন্ত বিমার পরিমাণ দেওয়ার নিয়ম রয়েছে।

এই বিমার সুযোগটি ভারতের সমস্ত বাণিজ্যিক ব্যাঙ্কগুলির সমস্ত ধরণের আমানতকে কভার করে৷ এছাড়াও, রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে পরিচালিত রাজ্য, কেন্দ্রীয় এবং প্রাথমিক সমবায় ব্যাঙ্কগুলিও এর আওতায় আসে। এর ফলে ব্যাঙ্কে যে আমানতকারীদের স্থায়ী আমানত ছিল বা সেভিংস বা কারেন্ট অ্যাকাউন্ট ছিল, তারা বিমার অর্থ পাবেন। তবে কারোর সঞ্চিত অর্থের পরিমাণ যদি বিমার থেকে বেশি হয়ে থাকে, তাহলে তাকে লোকসানের মুখ দেখতে হবে।

বন্ধ করুন