বাংলা নিউজ > ঘরে বাইরে > প্রায় ৬০০ কোটি টাকায় জেমস বন্ড খ্যাত প্রাসাদ কিনলেন মুকেশ আম্বানি
ফাইল ছবি : টুইটার (Twitter)
ফাইল ছবি : টুইটার (Twitter)

প্রায় ৬০০ কোটি টাকায় জেমস বন্ড খ্যাত প্রাসাদ কিনলেন মুকেশ আম্বানি

বাকিংহ্যামসায়ারের স্টোক পার্কের ইতিহাস প্রায় ৯০০ বছরের পুরনো।

প্রায় ৭৯ মিলিয়ন মার্কিন ডলারে ব্রিটেনের স্টোক পার্ক কিনল মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৫৯৪ কোটি টাকা। একটি বিলাসবহুল রিসর্ট-গলফ কোর্স হিসেবে এটি ব্যবসায়িক কাজে ব্যবহার করা হবে।

বাকিংহ্যামশায়ারের স্টোক পার্কের ইতিহাস প্রায় ৯০০ বছরের পুরনো। ১০৬৬ সালে প্রায় ৩০০ একরের এই এলাকা এক সম্ভ্রান্ত ব্রিটিশ পরিবারের সম্পত্তি ছিল। এর বহু বছর পর ১৫৮১ সালে তা কিনে নেয় ব্রিটিশ রাজপরিবার। স্টোক পার্কের বর্তমান রূপ, সুবিশাল প্রাসাদ, সাজানো বাগান ইত্যাদি তৃতীয় জর্জের আমলে তৈরি হয়। তাঁর সময়েই বিখ্যাত স্থাপত্যবিদ জেমস ওয়াট এই প্রাসাদের নকশা তৈরি করেন। তবে বর্তমানে এটি বিলাসবহুল হোটেল, আন্তর্জাতিক মানের গলফ কোর্স হিসেবে ব্যবহৃত হয়। তাছাড়া এখানকার প্রায় ১৪ একর জুড়ে সাজানো বাগানও পর্যটকদের আকর্ষণ করে।

ফাইল ছবি : টুইটার
ফাইল ছবি : টুইটার (Twitter)

বিখ্যাত সিনেমা গোল্ডফিঙ্গারে এই স্টোক পার্কের গল্ফ কোর্সেই দেখা যায় জেমস বন্ডকে। এরপর থেকেই আরও বেশি করে ধনী, শৌখিন ব্যক্তিদের পছন্দের জায়গা হয়ে ওঠে স্টোক পার্ক। আম্বানি পরিবারকেও এখানে ছুটি কাটাতে দেখা গিয়েছে।

ছবি : স্টোক পার্ক
ছবি : স্টোক পার্ক (Stoke Park)

নেটফ্লিক্স-এ জনপ্রিয় ব্রিটিশ ওয়েব সিরিজ 'দ্য ক্রাউন'-এরও বহু দৃশ্য এখানে শ্যুট করা হয়।ব্রিটেনে বেশ কিছু স্থানে ব্যবসায় বিনিয়োগ করেছে রিলায়েন্স। Hamleys নামে ব্রিটেনে একটি খেলনার চেইন দোকানও কিনেছে রিলায়েন্স। 

বন্ধ করুন