বাড়ি > ঘরে বাইরে > বিশ্বের পঞ্চম ধনীতম ব্যক্তি মুকেশ আম্বানি, একধাপ দূরে মার্ক জুকেরবার্গের
বিশ্বের সর্বোচ্চ ধনীর তালিকার পাঁচে মুকেশ আম্বানি (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)
বিশ্বের সর্বোচ্চ ধনীর তালিকার পাঁচে মুকেশ আম্বানি (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)

বিশ্বের পঞ্চম ধনীতম ব্যক্তি মুকেশ আম্বানি, একধাপ দূরে মার্ক জুকেরবার্গের

  • বুধবারই রিলায়েন্স মালিকের সম্পত্তিতে যোগ হয়েছে আরও ২.৯ বিলিয়ন মার্কিন ডলার।

ফোর্বসের তালিকায় বিশ্বের পঞ্চম ধনীতম ব্যক্তি হলেন মুকেশ আম্বানি। আপাতত তাঁর মোট সম্পত্তির পরিমাণ ৭৪.৭ বিলিয়ন মার্কিন ডলার। প্রথম দশে একমাত্র ভারতীয় হিসেবে তিনিই রয়েছেন। 

বুধবার (২২ জুলাই) ফোর্বসের তরফে বিশ্বের ধনীতম ব্যক্তিদের যে তালিকা প্রকাশ করা হয়েছে, তাতে সবার শীর্ষে রয়েছেন অ্যামাজনের মালিক জেফ বেজোস। তাঁর সম্পত্তির পরিমাণ ১৮৫.৮ বিলিয়ন মার্কিন ডলার। তারপর রয়েছেন যথাক্রমে বিল গেটস (১১৩.১ বিলিয়ন মার্কিন ডলার) এবং বার্নাড আর্নল্ড ও তাঁর পরিবার (১১২ বিলিয়ন মার্কিন ডলার)। বিশ্বের চতুর্থ ধনীতম ব্যক্তির তকমা পেয়েছেন ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা মার্ক জুকেরবার্গ। তাঁর সম্পত্তির পরিমাণ ৮৯ বিলিয়ন মার্কিন ডলার। তারপরই রয়েছেন মুকেশ আম্বানি। এমনকী মার্কিন ধনকুব ওয়ারেন বাফেট, ল্যারি এলিসনের থেকে এগিয়ে আছেন তিনি।

গত কয়েকদিনে মুকেশ আম্বানির সংস্থা রিলায়েন্সের শেয়ারমূল্য ক্রমশ বেড়েছে। বুধবারই রিলায়েন্স মালিকের সম্পত্তিতে যোগ হয়েছে আরও ২.৯ বিলিয়ন মার্কিন ডলার। একইসঙ্গে বুধবার নয়া রেকর্ড গড়ে রিলায়েন্সের প্রতিটি শেয়ারের দাম প্রথমবারের জন্য ২,০০০ টাকা ছাড়িয়ে গিয়েছে। গত তিন মাসের রিলায়েন্সের বাজারমূল্য প্রায় ৪৮ শতাংশ বেড়েছে। তাও কিনা গত সপ্তাহে একদিনেই ৬ শতাংশ শেয়ার পড়ার পর। অর্থাৎ একদিনে রিলায়েন্স মালিকের ২ বিলিয়ন মার্কিন ডলার লোকসান হয়েছিল।

বন্ধ করুন