বাংলা নিউজ > ঘরে বাইরে > মুকেশ আম্বানিকে টেক্কা দিয়ে এশিয়ার ধনীতম ব্যক্তি হলেন এই জলের ব্যবসায়ী
ঝং শ্যানশ্যান
ঝং শ্যানশ্যান

মুকেশ আম্বানিকে টেক্কা দিয়ে এশিয়ার ধনীতম ব্যক্তি হলেন এই জলের ব্যবসায়ী

  • এছাড়া তাঁর সংস্থা ভ্যাকসিনও বানাচ্ছে। 

জ্যাক মা ও মুকেশ আম্বানিকে টেক্কা দিয়ে এশিয়ার সবচেয়ে ধনীতম ব্যক্তি হয়ে গেলেন চিনের ঝং শ্যানশ্যান। শুধু চলতি বছরেই এই ব্য়বসায়ীর ধনরাশি ৭০.৯ বিলিয়ন ডলার বৃদ্ধি পেয়ে হয়েছে ৭৭.৮ বিলিয়ন ডলার। তিনি ব্লুমবার্গের ইনডেক্স অনুযায়ী বিশ্বের একাদশতম ধনী ব্যক্তি। যেটা বিস্ময়কর হল যে গত বছরের আগে চিনের বাইরে তাঁকে বিশেষ কেউ চিনত না। 

৬৬ বছর বয়সী ঝং অন্য অনেক চিনা ব্য়বসায়ীদের মতো সম্পত্তির কারবার করেন না। রাজনীতিতেও তাঁর বিশেষ রুচি নেই। নিজের মতো ব্য়বসা করেন তিনি। মূলত ভ্যাকসিন ও জলের ব্যবসা আছে তাঁর। Beijing Wantai Biological Pharmacy Enterprise Co.-র শেয়ার চলতি বছরের  এপ্রিলে বাজারে ছেড়ে ছিলেন তিনি। অন্যদিকে মিনারেল ওয়াটার প্রস্তুতকারক  Nongfu Spring Co-র শেয়ারের দামও হংকংয়ে ঊর্ধ্বমুখী। সেই শেয়ারের দাম বেড়েছে ১৫৫ শতাংশ, অন্যদিকে ওয়ানটাইয়ের শেয়ারের দাম বেড়েছে ২০০০ শতাংশ। 

চলতি বছর জিও-তে অনেক বড়সড় লগ্নি এনে শ্রীবৃদ্ধি হয়েছে মুকেশ আম্বানিরও। একসময় বিশ্বের চতুর্থ ধনীতম ব্য়ক্তি হয়ে গিয়েছিলেন তিনি।  তবে এখন কিছুটা হলেও শ্লথ রিলায়েন্সের শেয়ারের ঊর্ধ্বগতি। অন্যদিকে ঝংয়ের সংস্থা একদিকে কোভিড টিকা বানাচ্ছে অপর দিকে অন্য সংস্থা নিয়ে বিশ্লেষকরা পঞ্চমুখ। সবমিলিয়ে এই ধনকুবেরের বৃহস্পতি তুঙ্গে। 

অন্যদিকে জ্যাক মা-র আলিবাবার ওপর পড়েছে চিনা সরকারের তীক্ষ্ণ দৃষ্টি। ফলে তাঁর ধনরাশির পরিমাণ ৬১.৭ বিলিয়ন ডলার থেকে ৫১.২ বিলিয়ন ডলার হয়ে গিয়েছে। 

বন্ধ করুন