বাড়ি > ঘরে বাইরে > ভবিষ্যতের দিকে নজর, তিন সন্তানকে নিয়ে ফ্যামিলি কাউন্সিল গড়ছেন মুকেশ আম্বানি
মুকেশ আম্বানি (MINT_PRINT)
মুকেশ আম্বানি (MINT_PRINT)

ভবিষ্যতের দিকে নজর, তিন সন্তানকে নিয়ে ফ্যামিলি কাউন্সিল গড়ছেন মুকেশ আম্বানি

আগামী বছরের মধ্য়ে উত্তরাধিকার পরিকল্পনাটি চূড়ান্ত হয়ে যাক, এটাই চাইছেন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের কর্ণধার। 

বিশ্বের চতুর্থ ধনী ব্যাক্তি মুকেশ আম্বানি তাঁর বিপুল ধনরাশি সামলানোর জন্য একটি ফ্যামিলি কাউন্সিল গঠন করার সিদ্ধান্ত নিয়েছেন। কীভাবে পরিবারের ব্যবসার দায়িত্ব ভাগ বাঁটোয়ারা করা হবে, সেটি ঠিক করতেই ফ্যামিলি কাউন্সিল তৈরী করা হচ্ছে। এই কথা জানিয়েছে হিন্দুস্তান টাইমসের বাণিজ্য সংক্রান্ত সংবাদপত্র মিন্ট। দুটি সূত্র তাদের কাছে এই সম্পর্কে বিস্তারিত জানিয়েছে। 

পরিবারের নতুন প্রজন্মের তিন সদস্য আকাশ, ঈশা ও অনন্ত, তিনজনেই এই কাউন্সিলের সদস্য। এদের হাতেই থাকবে ভবিষ্যতের চাবিকাঠি। সূত্রের খবর উত্তরাধিকার পরিকল্পনার জন্য এই কাউন্সিলে নতুন প্রজন্মের তিন আম্বানি ছাড়াও পরিবারের বরিষ্ঠ কোনও ব্যক্তি ও উপদেষ্টা হিসাবে বাইরের লোকজন থাকবে বলে জানা যাচ্ছে। আগামী দিনে রিলায়েন্সের সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে বড় ভূমিকা নেবে এই কাউন্সিল। 

৬৩ বছর বয়সী মুকেশ আম্বানি আগামী বছরের মধ্যে উত্তরাধিকার সংক্রান্ত পরিকল্পনা করে ফেলতে চান। বর্তমানে তাঁর ধনরাশির পরিমাণ ৮০ বিলিয়নের বেশি। সেই কারণেই তিনি চান এই কাউন্সিলের মাধ্যমে এটি নিশ্চিত করতে যে পরিবারের সবার রিলায়েন্স নিয়ে একটি যৌথ দৃষ্টিভঙ্গি থাকে, কোনও বিষয় নিয়ে সংশয় বা বিবাদ থাকলে সেটা যাতে এখানেই আলাপ আলোচনা করে মিটিয়ে নেওয়া যায়। 

প্রসঙ্গত, ধীরুভাই আম্বানির মৃত্যুর পর মুকেশ ও অনিল আম্বানির রেশারেশিতে পারিবারিক ব্যবসা ভাগ হয়ে গিয়েছিল। এবার সেটাই এড়াতে চাইছেন মুকেশ আম্বানি বলে মনে করা হচ্ছে। 

আরেক সূত্র জানাচ্ছে যে অন্যান্য ধনী পরিবারদের যেমন পারিবারিক কাউন্সিল থাকে, এটিও সেরকমই হবে। এটা মনে করা হচ্ছে যে আম্বানিদের নতুন প্রজন্মের তিন সদস্য তিনটি ব্যবসার দায়িত্ব থাকবেন। সেটিকে একসুতোয় গাঁথার কাজ করবে এই কাউন্সিল। এই নিয়ে অবশ্য আনুষ্ঠানিক ভাবে কিছু জানায়নি রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। 

প্রসঙ্গত ২০১৪ সাল থেকেই ধাপে ধাপে পারিবারিক ব্যবসায় প্রবেশ করেছেন তিন আম্বানি সন্তান। এখন তাঁরা ব্যবসার গুরুত্বপূর্ণ অংশ। পরবর্তী সময় তাঁদের হাতেই আসবে এই বিশাল সংস্থা। তার জন্যেই তোড়জোড় শুরু করে দিলেন মুকেশ আম্বানি। 

 

বন্ধ করুন