বাংলা নিউজ > ঘরে বাইরে > Mukul Rohtagi Next Attorney General: ৫ বছর পর ফের অ্যাটর্নি জেনারেল পদে মুকুল রোহতাগি, ১ অক্টোবরে নিতে পারেন দায়িত্ব
মুকুল রোহতাগি (ছবি - এএনআই)

Mukul Rohtagi Next Attorney General: ৫ বছর পর ফের অ্যাটর্নি জেনারেল পদে মুকুল রোহতাগি, ১ অক্টোবরে নিতে পারেন দায়িত্ব

  • ১৯৯৯ সালে বাজপেয়ী সরকারের আমলে অতিরিক্ত সলিসিটর জেনারেল পদে দায়িত্ব গ্রহণ করেছিলেন রোহতাগি। এরপর ২০১৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত অ্যাটর্নি জেনারেল পদে ছিলেন রোহতাগি। পদ ছাড়ার পরও ২০১৯ সালে ৩৭০ ধারা প্রত্যাহারের মতো গুরুত্বপূর্ণ এবং জটিল বিষয়ে কেন্দ্রীয় সরকার রোহতাগির পরামর্শ নিয়েছিল বলে জানা যায়। 

ফের একবার অ্যাটর্নি জেনারেল পদে বসতে পারেন আইনজীবী মুকুল রোহতাগি। ৩০ সেপ্টেম্বর বর্ধিত মেয়াদ শেষ হতে চলেছে বর্তমান অ্যাটর্নি জেনারেল কেকে বেণুগোপালের। এরপর ১ অক্টোবরেই ফের একবার অ্যাটর্নি জেনারেল পদে নিযুক্ত হতে পারেন মুকুল রোহতাগি। এর আগে ২০১৭ সালে তিনি এই পদ ছেড়েছিলেন। তখন কেকে বেণুগোপাল এই পদে আসেন।

বিগত পাঁচবছর ধরে কেকে বেণুগোপাল কেন্দ্রের অ্যাটর্নি জেনারেল পদে ছিলেন। যদিও ২০২০ সালেই তিনি তাঁর বয়সের যুক্তিতে নিষ্কৃতি চেয়েছিলেন। তবে তারপরও বাড়ানো হয়েছিল বেণুগোপালের মেয়াদ। এই আবহে ৩০ সেপ্টেম্বর বর্ধিত মেয়াদ সম্পন্ন হচ্ছে বেণুগোপালের। এরপরই রোহতাগি দায়িত্ব গ্রহণ করতে পারেন বলে জানা গিয়েছে সূত্র মারফত।

রোহতাগি এর আগে কেন্দ্রের অতিরিক্ত সলিসিটর জেনারেল পদও সামলেছেন। এরপর ২০১৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত অ্যাটর্নি জেনারেল পদে ছিলেন রোহতাগি। পদ ছাড়ার পরও ২০১৯ সালে ৩৭০ ধারা প্রত্যাহারের মতো গুরুত্বপূর্ণ এবং জটিল বিষয়ে কেন্দ্রীয় সরকার রোহতাগির পরামর্শ নিয়েছিল বলে জানা যায়। রোহাতগি মুম্বাইয়ের গভর্নমেন্ট ল’ কলেজ থেকে আইন বিষয়ে পড়াশোনা সম্পন্ন করেছিলেন। আইনে স্নাতক হওয়ার পর তিনি যোগেশ কুমার সাভারওয়ালের অধীনে কাজ শুরু করেন। পরবর্তীতে যোগেশ কুমার ভারতের ৩৬তম প্রধান বিচারপতি হন। ১৯৯৯ সালে বাজপেয়ী সরকারের আমলে অতিরিক্ত সলিসিটর জেনারেল পদে দায়িত্ব গ্রহণ করেছিলেন রোহতাগি।

বন্ধ করুন