বাংলা নিউজ > ঘরে বাইরে > Multibagger Penny Stock: ১ লাখ টাকায় এক বছরেই ২০ লাখ টাকা রিটার্ন! কোন শেয়ার?

Multibagger Penny Stock: ১ লাখ টাকায় এক বছরেই ২০ লাখ টাকা রিটার্ন! কোন শেয়ার?

গত বছরের অন্যতম দুর্দান্ত পারফর্ম করা সেরা মাল্টিব্যাগার পেনি স্টক। ছবি সূত্র: রয়টার্স (Reuters)

Multibagger Stock: পেনি স্টকে ঠিক কত মুনাফা হতে পারে? তার আন্দাজ পাবেন হেমাঙ রিসোর্সেস-এর শেয়ারে। BSE-তে তালিকাভুক্ত এই শেয়ার এক সময়ে ৩.২৫ টাকা করে ছিল। আর এখন মাত্র এক বছরের ব্যবধানে সেই শেয়ার বেড়ে ৬৬ টাকার স্তরে পৌঁছে গিয়েছে। ফলে মাত্র ১২ মাসেই বিনিয়োগকারীদের প্রায় ১৯০০% রিটার্ন দিয়েছে এই শেয়ার।

Multibagger Penny Stock: হঠাত্ কোনও পেনি স্টকে বিনিয়োগ করা বেশ ঝুঁকিপূর্ণ। সেই শেয়ার আদৌ চড়বে কিনা, তা নিশ্চিত করা একদন দুঁদে বিনিয়োগকারীর পক্ষেও কঠিন বিষয়। কিন্তু পেনি স্টক যদি মাল্টিব্যাগারে পরিণত হয়, সেক্ষেত্রে রিটার্নও মেলে বহুগুণ বেশি। ফলে সংস্থার ব্যবসার মডেল, ভবিষ্যত সম্ভাবনা যাচাই করে যাঁরা এমন শেয়ারে বিনিয়োগ করেন, তাঁরা দুর্দান্ত মুনাফা করেন। কল্পনাতীত লাভ হয় এমন পেনি স্টকে।

পেনি স্টকে ঠিক কতটা মুনাফা হতে পারে? তার আন্দাজ পাবেন হেমাঙ রিসোর্সেস-এর শেয়ারে। BSE-তে তালিকাভুক্ত এই শেয়ার এক সময়ে ৩.২৫ টাকা করে ছিল। আর এখন মাত্র এক বছরের ব্যবধানে সেই শেয়ার বেড়ে ৬৬ টাকার স্তরে পৌঁছে গিয়েছে। ফলে মাত্র ১২ মাসেই বিনিয়োগকারীদের প্রায় ১৯০০% রিটার্ন দিয়েছে এই শেয়ার। ২০২২-এ শেয়ার বাজারের টালমাটাল অবস্থা কারও অজানা নয়। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং সামগ্রিক আর্থিক পরিস্থিতির একটা প্রভাব পড়েছিল বাজারে। আর তেমন সময়েই যাঁরা সাহস করে এই শেয়ারে টাকা রেখেছিলেন, তাঁরা আজ দুর্দান্ত রিটার্ন পাচ্ছেন। এমন শেয়ারের সম্ভাবনা আন্দাজ করে যা মোটেও সহজ বিষয় নয়, তা বলাই বাহুল্য।

হেমাঙ রিসোর্সেস-এর শেয়ারের দামের ইতিহাস

গত এক সপ্তাহেই এই স্মল-ক্যাপ স্টকটি প্রায় ২ বার আপার সার্কিটে গিয়েছে। এই সময়ের মধ্যে এটি প্রায় ৫.৫০%-এরও বেশি রিটার্ন দিয়েছে শেয়ার বিনিয়োগকারীদের। গত এক মাসেই এই মাল্টিব্যাগার পেনি স্টক ৫৬.৫০ টাকা থেকে বেড়ে ৬৬ টাকার স্তরে পৌঁছে গিয়েছে। ফলে এইটুকু সময়ের মধ্যে এটি প্রায় ১৫% বেড়েছে। গত ৬ মাসে এই শেয়ারের দাম ৪৫.২০ টাকা থেকে বেড়ে ৬৬ টাকায় পৌঁছেছে। ফলে ৬ মাস আগে কেউ যদি এই শেয়ার কিনে থাকেন, তিনি প্রায় ৪৫% রিটার্ন পাবেন।

<p>হেমাঙ রিসোর্সেস-এর শেয়ারের দামের ইতিহাস। গ্রাফ: গুগল ফাইন্যান্স</p>

হেমাঙ রিসোর্সেস-এর শেয়ারের দামের ইতিহাস। গ্রাফ: গুগল ফাইন্যান্স

(Google Finance)

একইভাবে, কেউ যদি এক বছর আগেই এই শেয়ারে টাকা রাখেন এবং এখনও তা ধরে রাখেন, সেক্ষেত্রে তিনি প্রায় ১৯০০% রিটার্ন পেয়েছেন।

এক লক্ষ টাকা বিনিয়োগ করে রাখলে কত রিটার্ন পেতেন?

হিসাব করলে দেখা যাচ্ছে, হেমাঙ রিসোর্সে-এর শেয়ারে যদি কেউ মাত্র এক সপ্তাহ আগেই বিনিয়োগ করতেন, সেক্ষেত্রে তিন১ লক্ষ টাকায় ৫ হাজার টাকা মুনাফা করতেন। 

  • একইভাবে কেউ যদি এক মাস আগে টাকা রাখতেন, ১৫ হাজার টাকা লাভ করতেন।

তবে আরও একটু লম্বা মেয়াদে গেলেই রিটার্নের অঙ্ক বহুগুণ বেড়ে যায়। যাঁরা প্রায় ৬ মাস আগেই এই শেয়ারে ১ লক্ষ টাকা রেখেছেন, তাঁদের শেয়ারের দাম এখন দাঁড়াবে প্রায় ১.৪৫ লক্ষ টাকা। ফলে মাত্র ৬ মাসেই ৪৫ হাজার টাকার মুনাফা।

তবে ১ বছর আগে যদি কেউ বিনিয়োগ করে থাকেন, সেক্ষেত্রে আসল 'মালামাল' হয়েছেন তাঁরাই। কেন? কারণ, ১ বছর আগে এই অনামী পেনি স্টকে যদি কেউ ১ লক্ষ টাকা বিনিয়োগ করে থাকেন, তবে আজ তাঁর সেই শেয়ারের দাম বেড়ে দাঁড়াবে প্রায় ২০ লক্ষ টাকা।

পেনি স্টকে ভরসা করে ১ লক্ষ টাক বিনিয়োগ করা বেশ ঝুঁকি পূর্ণ। কিন্তু এই বিপুল ঝুঁকির পর লাভের অঙ্কটাও সত্যিই অভাবনীয়।

১৯৯৩ সালে রেজিস্টার্ড এই সংস্থা কয়লা, স্টিভডোরিং, লজিস্টিক পরিষেবা এবং জমি ক্রয়-বিক্রয়ের ব্যবসার সঙ্গে জড়িত। কয়লার দাম, পরিকাঠামো খাতে সার্বিক জোর ইত্যাদির সুপ্রভাব পড়েছে এই শেয়ারে।

বিঃ দ্রঃ- শেয়ার বাজার সংক্রান্ত প্রতিবেদনগুলি বাজার পর্যবেক্ষণ ও আপডেট মাত্র। এগুলি স্বাধীন বিশেষজ্ঞদের পরামর্শ। সম্পাদকীয় বিনিয়োগ সুপারিশ নয়। শেয়ার বাজারে বিনিয়োগ ঝুঁকিপূর্ণ। বিনিয়োগের আগে সমস্ত দিক অবশ্যই খতিয়ে দেখে সিদ্ধান্ত নিন।

ঘরে বাইরে খবর

Latest News

পালঘর লোকসভা কেন্দ্র: জয়-পরাজয়ের ইতিহাস - একনজরে সব তথ্য কোডার্মা লোকসভা কেন্দ্র: বিজেপির শক্ত ঘাঁটি, প্রভাব আছে CPI-ML দলেরও হাজিপুর লোকসভা কেন্দ্র ২০২৪: পাসওয়ান গড়ে কাকার কাঁটা উপেক্ষা করে চিরাগের লড়াই 'পুরুষ যখন পছন্দের নারীকে বিয়ে করে..', হানিমুনে আদৃত-কৌশাম্বি, সৌমিতৃষার মনে… ওজন কমাতে তাড়াহুড়ো নয়, রাখুন ধৈর্য, নতুন নির্দেশিকা জারি ICMR-এর সামান্য বুদ্ধি খরচা করলেই হতে পারেন রোগা, রইল ১৩টি টিপস সকাল থেকেই মেঘলা আকাশ, সঙ্গী ভ্যাপসা গরম, আজ কি কলকাতায় বৃষ্টি হবে? রবিবার মানে শুধু সানডে নয়, Fun Day’ও! পড়ে নিন দিনের সেরা ৫ জোকস, থাকুন মস্তিতে ভগবানের প্ল্যান..ইউপি-র সতীর্থ যশকে বিশেষ দিনে বার্তা,তাঁকে পাঁচ ছয় মারা রিঙ্কুর এ যেন বার্বি ডল! থাই চেরা গোলাপি-কালো গাউনে কানের গালা ডিনারে ‘সুন্দরী’ কিয়ারা

Latest IPL News

ভগবানের প্ল্যান..ইউপি-র সতীর্থ যশকে বিশেষ দিনে বার্তা,তাঁকে পাঁচ ছয় মারা রিঙ্কুর IPL প্লে অফে RCB, মাঠে চোখ ভর্তি জল বিরাটের, আপ্লুত অনুষ্কার একাজ দেখার মতো ৩ জন প্রধান প্লেয়ারের চোট পার্থক্য গড়ে দিল- প্লে-অফে উঠতে না পারার অজুহাত রুতুর রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন? শুরু হয়েই বৃষ্টিতে থমকাল RCB vs CSK ম্যাচ, আতঙ্কের চোরা স্রোত বেঙ্গালুরু শিবিরে WPL-এ খেলেন RCB-তে, IPL-এ সমর্থন CSK-কে, তারকাকে ‘লাথি মেরে তাড়াতে’ বলল ফ্যানরা ICC ট্রফি জয়ের দারুণ সুযোগ… ভারতের কোচ হওয়ার প্রস্তাব নিয়ে ইঙ্গিত ল্যাঙ্গারের ‘৬ বছর ধরে শুনে আসছি’, ধোনির অবসর প্রসঙ্গে মুখ খুললেন প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.