বাংলা নিউজ > ঘরে বাইরে > শেয়ারের দাম ৫০০ গুণ বেড়েছে, ২০ বছরে এই সংস্থায় ২০,০০০ টাকা হয়েছে ১ কোটি টাকা
শেয়ার বাজারের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে ধৈর্য। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
শেয়ার বাজারের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে ধৈর্য। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

শেয়ারের দাম ৫০০ গুণ বেড়েছে, ২০ বছরে এই সংস্থায় ২০,০০০ টাকা হয়েছে ১ কোটি টাকা

  • শেয়ার বাজারের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে ধৈর্য।

শেয়ার বাজারের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে ধৈর্য। সেই ধৈর্যের ফলে দীর্ঘকালীন সময় বিভিন্ন সংস্থার শেয়ার থেকে অনেক ক্ষেত্রে লাভবান হন বিনিয়োগকারীরা। তেমনই একটি সংস্থার উদাহরণ হল ভারত রসায়ন। ২০ বছর আগে সংস্থার প্রতিটি শেয়ারের দাম ছিল ২০ টাকা। এখন তা বেড়ে দাঁড়িয়েছে ৯,৮৯৫ টাকা। অর্থাৎ ২০ বছরে সংস্থার শেয়ারের দাম ৫০০ গুণ বেড়েছে।

ভারত রসায়নের শেয়ারের ইতিহাস

গত ১০ বছরে ভারত রসায়নের প্রতিটি শেয়ারের দাম ৮,৯৭৫ শতাংশ বেড়েছে। বছরদশেক আগে প্রতিটি শেয়ারের দাম ছিল ১১০ টাকা। এখন তা বেড়ে দাঁড়িয়েছে ৯,৮৯৫ টাকা। একইভাবে পাঁচ বছর আগে রাসায়নিক সংস্থার প্রতিটি শেয়ারের দাম ১,৯১০ টাকা ছিল। অর্থাৎ পাঁচ বছরে ৪২৫ শতাংশ উত্থানের সাক্ষী থেকেছে ভারত রসায়নের শেয়ার। তবে গত ছ'মাসে ভারত রসায়নের শেয়ারের উপর চাপ কিছুটা বেড়েছে। তার জেরে ছ'মাস আগে যেখানে প্রতিটা শেয়ারের দাম ছিল ১২,৬৮২ টাকা, তা এখন প্রায় ৩,০০০ টাকার মতো কমে গিয়েছে। 

বিনিয়োগের উপর প্রভাব

ভারত রসায়নের শেয়ারের ইতিহাস অনুযায়ী, কেউ ছ'মাস আগে ২০,০০০ টাকা বিনিয়োগ করেন, তাহলে তিনি ১৬,০০০ টাকা পাবেন। এক বছর কেউ যদি ২০,০০০ টাকা লগ্নি করেন, তাহলে এখন তিনি পাবেন ২৩,০০০ টাকা। একইভাবে পাঁচ বছর আগে ২০,০০০ টাকা ঢাললে এখন ১.০৫ লাখ টাকা মিলবে। ১০ বছর আগে প্রতিটি শেয়ারের দাম ১১০ টাকা যখন ছিল, তখন যদি কেউ ২০,০০০ টাকা বিনিয়োগ করে থাকেন, তাহলে তিনি এখন ১৮.১৫ লাখ টাকা পাবেন। আর কেউ যদি ২০ বছর আগে সংস্থায় ২০,০০০ টাকা দিয়ে থাকেন (প্রতিটি শেয়ারের দাম ২০ টাকা), তাহলে তিনি এক কোটি টাকা ফেরত পাবেন।

বন্ধ করুন