বাংলা নিউজ > ঘরে বাইরে > এক পয়সাও আয়কর দেননি ইলন মাস্ক, জেফ বেজস-সহ একাধিক বিলিয়নেয়ার: রিপোর্ট
ফাইল ছবি : টুইটার (Twitter)
ফাইল ছবি : টুইটার (Twitter)

এক পয়সাও আয়কর দেননি ইলন মাস্ক, জেফ বেজস-সহ একাধিক বিলিয়নেয়ার: রিপোর্ট

রিপোর্টে দাবি করা হয়েছে, আমাজনের প্রতিষ্ঠাতা-কর্ণধার জেফ বেজস ২০০৭ থেকে ২০১১ সালের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের সরকারকে এক ডলারও আয়কর দেননি।

গত কয়েক বছর ধরে আয়কর দেননি বিশ্বের ধনীতম বেশ কয়েকজন ব্যক্তি। মঙ্গলবার নিউ ইয়র্কের সংবাদসংস্থা প্রোপাবলিকায় প্রকাশিত হয়েছে এমনই চাঞ্চল্যকর রিপোর্ট। তাতে বলা হয়েছে, ইলন মাস্ক, জেফ বেজোস-সহ একাধিক ধনকুব আয়কর ফাঁকি দিয়েছেন।

রিপোর্টে দাবি করা হয়েছে, অ্যামাজনের প্রতিষ্ঠাতা-কর্ণধার জেফ বেজোস ২০০৭ থেকে ২০১১ সালের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের সরকারকে এক ডলারও আয়কর দেননি।   অন্যদিকে ২০১৮ সালে আয়কর সংক্রান্ত সমস্ত লেনদেন সম্পূর্ণ এড়িয়ে গিয়েছেন বিশ্বের অন্যতম সফল ব্যবসায়ী ইলন মাস্ক। এমনটাই উল্লেখ করা হয়েছে সেই প্রতিবেদনে।

এছাড়াও, মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে ধনী একাধিক ব্যক্তি ঠিক এভাবেই কর ফাঁকি দিচ্ছেন বলে অভিযোগ করা হয় ওই প্রতিবেদনে। সেই তালিকায় আছেন মাইকেল ব্লুমবার্গ, জর্জ সোরোসের মতো নামজাদা ব্যক্তিত্ব।

প্রতিবেদনে বলা হয়েছে, বেআইনিভাবে কর ফাঁকি দিয়েছেন সকলে, এমনটাও নয়। প্রায় সব আধুনিক দেশেই কর ছাড়ের বিভিন্ন শর্তাবলী থাকে। সেগুলি ব্যবহার করেই বুদ্ধি খাটিয়ে কর ফাঁকি দিচ্ছেন এই বিলিয়নেয়াররা, দাবি প্রোপাবলিকার।

ডেমোক্র্যাটিক সেনেটর এলিজাবেথ ওয়ারেন এই প্রতিবেদনের সূত্র ধরে টুইট করেন। তিনি বলেন, 'আমাদের কর নীতিতে বিলিয়নেয়ারদের জন্য কারসাজি করা।' দেশের ধনীতম ব্যক্তিদের গত ১৫ বছরের IRS ট্যাক্স রিটার্নের উপর ভিত্তি করে এই রিপোর্ট তৈরি করা হয়েছে বলে জানিয়েছে প্রোপাবলিকা।

বন্ধ করুন