বাংলা নিউজ > ঘরে বাইরে > এক পয়সাও আয়কর দেননি ইলন মাস্ক, জেফ বেজস-সহ একাধিক বিলিয়নেয়ার: রিপোর্ট

এক পয়সাও আয়কর দেননি ইলন মাস্ক, জেফ বেজস-সহ একাধিক বিলিয়নেয়ার: রিপোর্ট

ফাইল ছবি : টুইটার (Twitter)

গত কয়েক বছর ধরে আয়কর দেননি বিশ্বের ধনীতম বেশ কয়েকজন ব্যক্তি। মঙ্গলবার নিউ ইয়র্কের সংবাদসংস্থা প্রোপাবলিকায় প্রকাশিত হয়েছে এমনই চাঞ্চল্যকর রিপোর্ট। তাতে বলা হয়েছে, ইলন মাস্ক, জেফ বেজোস-সহ একাধিক ধনকুব আয়কর ফাঁকি দিয়েছেন।

রিপোর্টে দাবি করা হয়েছে, অ্যামাজনের প্রতিষ্ঠাতা-কর্ণধার জেফ বেজোস ২০০৭ থেকে ২০১১ সালের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের সরকারকে এক ডলারও আয়কর দেননি।   অন্যদিকে ২০১৮ সালে আয়কর সংক্রান্ত সমস্ত লেনদেন সম্পূর্ণ এড়িয়ে গিয়েছেন বিশ্বের অন্যতম সফল ব্যবসায়ী ইলন মাস্ক। এমনটাই উল্লেখ করা হয়েছে সেই প্রতিবেদনে।

এছাড়াও, মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে ধনী একাধিক ব্যক্তি ঠিক এভাবেই কর ফাঁকি দিচ্ছেন বলে অভিযোগ করা হয় ওই প্রতিবেদনে। সেই তালিকায় আছেন মাইকেল ব্লুমবার্গ, জর্জ সোরোসের মতো নামজাদা ব্যক্তিত্ব।

প্রতিবেদনে বলা হয়েছে, বেআইনিভাবে কর ফাঁকি দিয়েছেন সকলে, এমনটাও নয়। প্রায় সব আধুনিক দেশেই কর ছাড়ের বিভিন্ন শর্তাবলী থাকে। সেগুলি ব্যবহার করেই বুদ্ধি খাটিয়ে কর ফাঁকি দিচ্ছেন এই বিলিয়নেয়াররা, দাবি প্রোপাবলিকার।

ডেমোক্র্যাটিক সেনেটর এলিজাবেথ ওয়ারেন এই প্রতিবেদনের সূত্র ধরে টুইট করেন। তিনি বলেন, 'আমাদের কর নীতিতে বিলিয়নেয়ারদের জন্য কারসাজি করা।' দেশের ধনীতম ব্যক্তিদের গত ১৫ বছরের IRS ট্যাক্স রিটার্নের উপর ভিত্তি করে এই রিপোর্ট তৈরি করা হয়েছে বলে জানিয়েছে প্রোপাবলিকা।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

পাটনা থেকে নিউ ইয়র্ক, বিশ্বজুড়ে কীভাবে পালিত হচ্ছে আন্তর্জাতিক যোগ দিবস ক্যাচ নিতে গিয়ে প্রায় ধাক্কা রোহিতকে, পন্তকে 'মধুর' শিক্ষা হিটম্যানের, ভিডিয়ো ‘রাজ্য সব ব্যাপারে এত স্লো কেন?' শিক্ষকদের তথ্য পোর্টালে দ্রুত আপলোড করতে বলল HC হুগলিতে ভাঙল বিজেপি, রচনার হাত ধরে TMC-তে যোগ বহু নেতা-কর্মীর ভিনধর্মে গোপন বিয়ে, বউ তানিয়াকে নিয়ে পাহাড়ে একান্তযাপনে ‘যোগমায়া’র নায়ক আরেফিন অবশেষে দক্ষিণবঙ্গের একাংশে ঢুকল বর্ষা, আপনার জেলায় কি ঢুকল মৌসুমী বায়ু? রাজভবনের সামনে নয়, বিকল্প জায়গায় ধর্নায় বসতে চান শুভেন্দু, আদালতে পেশ জায়গার নাম ঠাকুর ঘরে গণপতির কোন পাশে লক্ষ্মী ও সরস্বতীর মূর্তি স্থাপন শুভ? রইল শাস্ত্রমত বিনা টিকিটে ট্রেন যাত্রা রুখতে ‘ক্যাম্প কোর্ট’, হাওড়া স্টেশনেই বসল বিশেষ আদালত আমাদের এই রানটা তাড়া করা উচিত ছিল- হারের জন্য ব্যাটারদের দায়ী করলেন রশিদ খান

T20 WC 2024

ক্যাচ নিতে গিয়ে প্রায় ধাক্কা রোহিতকে, পন্তকে 'মধুর' শিক্ষা হিটম্যানের, ভিডিয়ো হার্দিক ব্যাট করতে আসার পরে কী কথা হয়েছিল? ম্যাচের গেম প্ল্যান ফাঁস করলেন সূর্য ‘সিরাজ তো খেতে বসেছে’, ভুল নামে ডাকতেই সাংবাদিককে সটান জবাব সূর্যকুমার যাদবের সুপার ৮-এ ভারত নয়, আফগানিস্তান হেরেছে বুমরাহ-র কাছে! দাবি আফগান কোচের বেঞ্চে যারা আছে তাদের হ্যাটট্রিক আছে....নজির গড়ে তৃপ্ত কামিন্স, দেখুন ভিডিয়ো আফগানদের দাপটে হারিয়েও পয়েন্ট টেবিলে শীর্ষ থাকা হল না ভারতের! বিশ্বকাপের নতুন রাজা মিচেল স্টার্ক! মালিঙ্গাকে টপকে নতুন ইতিহাস লিখলেন KKR তারকা IND vs AFG: প্রত্যেকে নিজেদের কাজ করেছেন, তবে ওরা… ৩ ক্রিকেটারের প্রশংসায় রোহিত T20 WC-এর ইতিহাসে সূর্য ১৮৩ স্ট্রাইকরেটে প্রথম ইনিংসে ব্যাট করে গড়লেন রেকর্ড ভক্তদের কাছে ক্ষমা চাও- রউফকে সমর্থন করায় রিজওয়ানদের উপর ক্ষুব্ধ পাক ব্যাটার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.