বাংলা নিউজ > ঘরে বাইরে > নারী দিবসে একই স্ত্রীকে আবার বিয়ে করলেন মুসলিম আইনজীবী, কারণটা জেনে নিন

নারী দিবসে একই স্ত্রীকে আবার বিয়ে করলেন মুসলিম আইনজীবী, কারণটা জেনে নিন

ফের বিয়েকে নবীকরণ করলেন কেরলের দম্পতি। সংগৃহীত ছবি

আইনে বলা হয়েছে,বাবার সম্পত্তির মাত্র দুই তৃতীয়াংশ পাবে তাদের মেয়েরা। বাকিটা তাদের ভাইয়ের কাছে চলে যাবে। কোথাও যদি পুরুষ উত্তরাধিকারী না থাকে তবে এটাই হবে।

কেরলের কাসারগড় জেলায় এক মুসলিম দম্পতি স্পেসাল ম্যারেজ অ্যাক্টে ফের বিবাহ বন্ধনে আবদ্ধ হলেন। তাদের তিন মেয়ের সম্পত্তির অধিকার সুনিশ্চিত করার জন্য় এটা করার উদ্য়োগ তারা নিয়েছেন। বিয়ের ২৯ বছর পরে ফের সেই আগের বিয়েকে পুননর্বীকরণ করলেন তারা। কেন? 

আইনজীবী তথা অভিনেতা সি শুক্কুর ফের তাঁর স্ত্রীকে বিয়ে করার উদ্যোগ নিয়েছেন। তাঁর স্ত্রী সীমা মহাত্মা গান্ধী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন প্রো ভাইস চ্যান্সেলার। নারী দিবসেই তাঁরা বিবাহ বন্ধনে আবদ্ধ হলেন আবার। 

এদিকে পাশ্চাত্য়ের কিছু দেশে দেখা যায় অনেক সময় ফের বিবার বন্ধনের আবদ্ধ হন দম্পতি। মানে একই বিয়েকে ফের নবীকরণ করেন। কিন্তু এবার কেরলে যেটা হয়েছে সেটা সম্পূর্ণ অন্য কারণে। মুসলিম ইনহেরিটেন্সে আইনের কিছু শর্তের জেরেই তারা আবার বিয়ে করেছেন বলে খবর। 

সেই আইনে বলা হয়েছে,বাবার সম্পত্তির মাত্র দুই তৃতীয়াংশ পাবে তাদের মেয়েরা। বাকিটা তাদের ভাইয়ের কাছে চলে যাবে। কোথাও যদি পুরুষ উত্তরাধিকারী না থাকে তবে এটাই হবে। 

এদিকে ওই দম্পতি ২৯ বছর আগে প্রথমবার বিয়ে করেছিলেন। ফের তারা বিয়ে করে অর্থাৎ বিয়েটি পুনরায় নথিভুক্ত করলেন। এরপর ফেসবুক পোস্ট করেছেন তিনি। সেখানে তিনি লিখেছেন, এর আগে তাঁর অভিজ্ঞতা রয়েছে তাঁর নিকট আত্মীয়রা কম বয়সে মারা গিয়েছেন। এরপরই তিনি ভাবতে শুরু করেন তাদের মেয়েদের জন্য় তারা কী রেখে যাচ্ছেন। তিনি কি তাঁদের সবটা মেয়েদের দিয়ে যেতে পারবেন। সেটা নিশ্চিত করার জন্য় তারা ফের বিয়েটিকে নবীকরণ করার সিদ্ধান্ত নেন। 

কারণ তাদের মতে মুসলিম পার্সোনাল ল অনুসারে তারা জানতে পারেন বাবার সম্পত্তির মাত্র দুই তৃতীয়াংশ পাবে তাদের মেয়েরা। বাকিটা তাদের ভাইয়ের কাছে চলে যাবে। কোথাও যদি পুরুষ উত্তরাধিকারী না থাকে তবে এটাই হবে। এরপরই তারা তাদের বিয়েকে পুননর্বীকরণ করার সিদ্ধান্ত নেন। 

এর সঙ্গেই তিনি তার পোস্টে জানিয়েছেন, শরিয়ৎ আইন অনুসারে উইল করে যাওয়াটাকে অনুমোদন করা হয় না। আসলে শুধু মেয়ে হওয়ার জন্য় তারা তাদের বাবার সম্পত্তির পূর্ণ অধিকার থেকে বঞ্চিত হতে পারেন। সেকারণে তাঁদের বাবা মা আর কোনও ঝুঁকি নিতে পারেননি। তারা ফের এসএমএর আওতায় বিয়ে করার সিদ্ধান্ত নেন। সেক্ষেত্রে হয়তো তাদের মেয়েরা তাদের সম্পত্তির সব অধিকার পাবেন। নারীদিবসে তাৎপর্যপূর্ণ সিদ্ধান্ত। 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

গরিব কারা? নিম্ন মধ্য়বিত্ত কারা? হিসেব কষে বোঝালেন বিনিয়োগকারী,চোখ তো কপালে উঠবে পিকলুকে সুস্থ করে সত্য প্রকাশ্যে আনবে রানি? তবে কি ফের এক হচ্ছে ‘দুর্জানি’ জুটি? Bigg Boss OTT-3তে ডাক, দিল্লির রাস্তায় বড়া পাও বিক্রি করে চন্দ্রিকার আয় জানেন? আবার রেলপথে বিপদ, মালগাড়ির ইঞ্জিনে আগুন, হাওড়ার কাছে বড় বিপত্তি! IPL নিয়ে বাটলারের মন্তব্যের তীব্র সমালোচনা পাক প্রাক্তনীর,ব্রিটিশ তারকার পাশে ভন মডেল ভেবে ভুল করবেন!অনন্ত-রাধিকার প্রাক-বিয়ের অনুষ্ঠানে মু্গ্ধ করলেন ইশা আম্বানি আগামিকাল কেমন কাটবে আপনার? রবিবার উজ্জ্বল হবে ভাগ্য? জানুন ২৩ জুনের রাশিফল শেখ হাসিনা-কে পাশে নিয়েই শুভেচ্ছা বার্তা! বাংলাদেশ দলকে কি বললেন প্রধানমন্ত্রী? কাতার থেকে ১২টা সেকেন্ড হ্যান্ড যুদ্ধবিমান কিনতে পারে ভারত, দাম কত পড়ছে? খরচ কমবে ট্রেন যাত্রীদের, কম হবে হস্টেলের ভাড়া- GST বৈঠকে কী কী প্রস্তাব এল?

T20 WC 2024

শেখ হাসিনা-কে পাশে নিয়েই শুভেচ্ছা বার্তা! বাংলাদেশ দলকে কি বললেন প্রধানমন্ত্রী? ‘ইমরানের মতো তুমিও লোককে বোকা বানাও’…বাবর আজমকে নিয়ে ব্যঙ্গ পাকিস্তান সাংসদের বিশ্বকাপের সময় টিপ্পনি, সমালোচকদের শায়েস্তা করতে এবার আদালতে বাবর আজম! শেষ ওভারের প্রথম বলে মার্করামের দুর্দান্ত ক্যাচ,ফিরলেন ব্রুক,বদলে গেল ম্যাচের রং 'বাবরকে ক্যাপ্টেন করেছিল কে? নেতা হওয়ার যোগ্যই নয়', চাঁচাছোলা আক্রমণ আখতারের জিতছেন বুঝেই ম্যাচ চলাকালীন স্পাইডারক্যামে সেলফি হার্দিক-পন্তের! ভাইরাল ভিডিয়ো আমি খুশি নই......রাখঢাক নয়, সরাসরি রান না পাওয়া কোহলি-কে শক্তিশেল বিক্রম-এর ভিডিয়ো- বাটলারের অনবদ্য দক্ষতায় রান আউট ক্লাসেন! মিস করবেন না এই ভিডিয়োটি দলে কোনও ঐক্য নেই- সত্যি এমনটা বলেছেন গ্যারি কার্স্টেন: পাক ক্রিকেটারের বড় দাবি বড় ধাক্কা খেল উইন্ডিজ, ছিটকেই গেলেন তারকা ওপেনার,পরিবর্তে দলে এলেন কাইল মায়ের্স

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.