সেই বিয়ের কার্ড (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
সেই বিয়ের কার্ড (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)

দিল্লির হিংসার মধ্যে সম্প্রীতির নজির, মুসলিম বিয়ের কার্ডে গণেশ,রাধা-কৃষ্ণের ছবি

  • শারাফাতের এই সম্প্রীতির বার্তায় মুগ্ধ হয়েছেন সবাই। তাঁদের বক্তব্য, নিজের ধর্ম মেনেও যে সম্প্রীতি বজায় রাখা যায়, তা প্রমাণ করলেন শারাফাত।

একদিকে যখন হিংসার আঁচে জ্বলছে উত্তর-পূর্ব দিল্লি, তখন সেখান থেকে মেরেকেটে ১০০ কিলোমিটার দূরে মীরাটে ফুটে উঠল একটুকরো সাম্প্রদায়িক সম্প্রীতির ছবি।

আরও পড়ুন : বন্দে মাতরম স্লোগানে শেষ বিদায় IB অফিসার অঙ্কিতকে, উঠল CAA পন্থী স্লোগানও

আগামী ৪ মার্চ মীরাটের হস্তিনাপুরের মহম্মদ শারাফাতের মেয়ে আসমা খাতুনের বিয়ে। সেজন্য ছাপানো হয়েছে কার্ড। সেই কার্ড ধর্ম-বিশ্বাসের সব বেড়াজাল, শৃঙ্খল ভেঙে দিয়েছে। নিমন্ত্রণ পত্রের একদিকে রয়েছে গণেশ ও রাধা-কৃষ্ণের ছবি। অন্যদিকে মুসলিম রীতি মেনে লেখা রয়েছে 'চাঁদ মুবারক'।

আরও পড়ুন :দিল্লি হিংসায় মৃত বেড়ে ৩৯, রবিবার থেকে নয়া পুলিশ কমিশনার

হঠাৎ কেন এরকম ভাবলেন? শারাফাত বলেন, 'বিশেষত যখন সাম্প্রদায়িক দ্বন্দ্ব চলছে তখন হিন্দু-মুসলিমের ঐক্য তুলে ধরার ক্ষেত্রে এটা ভালো পরিকল্পনা হবে বলে মনে হল। এই উদ্যোগে আমরা বন্ধুরা ইতিবাচক সাড়া দিয়েছেন।'

আরও পড়ুন : বিজেপি ছাড়লেন অভিনেত্রী সুভদ্রা মুখোপাধ্যায়, জানালেন 'সবকিছু বিধ্বংসী লাগছে'

নিজের ধর্ম মেনেও যে সম্প্রীতি বজায় রাখা যায়, তা প্রমাণ করা শারাফাত জানান, হিন্দির পাশাপাশি উর্দুতে কার্ড ছাপাচ্ছেন। অনেকে হিন্দি পড়তে পারেন। তাই আর কী!

আরও পড়ুন : IB অফিসারকে ৪০০ বার কোপানো হয়েছিল, দাবি দিল্লির BJP সভাপতির

শারাফাতের এই সম্প্রীতির বার্তায় মুগ্ধ হয়েছেন মীরাটবাসী। অনেকেরই বক্তব্য, দাবানলের আগুন জ্বলসে গিয়েছিল অস্ট্রেলিয়ার বিস্তীর্ণ এলাকা। তারমধ্যে গজিয়ে উঠেছিল সবুজের আভা। দেখা দিয়েছিল নতুন প্রাণের সঞ্চার। সেভাবেই একদিকে সাম্প্রদায়িক হিংসায় যখন জ্বলেছে দিল্লি, তখন তাতে সবুজ প্রাণের সঞ্চার করলেন শারাফাত।


বন্ধ করুন