বাংলা নিউজ > ঘরে বাইরে > Religion: ‘ক্রিকেট টুর্নামেন্টে মুসলিমদের খেলতে নেওয়া হবে না,’ কড়া সিদ্ধান্ত
বিক্রি হচ্ছে ক্রিকেট ব্যাট। (AP Photo) (AP)
বিক্রি হচ্ছে ক্রিকেট ব্যাট। (AP Photo) (AP)

Religion: ‘ক্রিকেট টুর্নামেন্টে মুসলিমদের খেলতে নেওয়া হবে না,’ কড়া সিদ্ধান্ত

  • খেলার মাঠেও ধর্মীয় বিভাজন। অন্তত ৩২টি দল ক্রিকেট টুর্নামেন্টে অংশ নিয়েছে। তবে কিছু টিমে মুসলিম খেলোয়াড়রা ছিলেন। তাঁদের খেলতে বারণ করা হয়েছে। 

শ্রুতি তোমার

উদ্বেগের ছবি মধ্যপ্রদেশে। সেই রাজ্যের খান্ডোয়াতে একটি স্থানীয় ক্রিকেট টুর্নামেন্টে মুসলিম খেলোয়াড়দের অংশগ্রহণ নিষিদ্ধ করা হল উদ্যোক্তাদের তরফে। বিজেপি বিধায়ক দেবেন্দ্র ভার্মা এই টুর্নামেন্টের মুখ্য আয়োজক। আয়োজকদের অন্যতম দীনেশ পালিওয়ালের দাবি, কোনও ধর্ম খারাপ এটা আমরা বলছি না।তবে বছর চারেক আগে কয়েকজন মুসলিম খেলোয়াড় একটি ম্যাচ জেতার জন্য কয়েকজনকে মারধর করেছিল। তারপর চার বছর ধরে এই টুর্নামেন্ট হয়নি। তবে এবার শান্তি বজায় রাখার জন্য মুসলিম খেলোয়াড়দের টুর্নামেন্টে অংশ নিতে দেওয়া হবে না বলে সিদ্ধান্ত হয়েছে।

এদিকে স্থানীয় সূত্রে খবর, অন্তত ৩২টি দল এই টেনিস বল ক্রিকেট টুর্নামেন্টে অংশ নিয়েছে। ২০ এপ্রিল এই খেলা শুরু হয়। তবে কিছু টিমে মুসলিম খেলোয়াড়রা ছিলেন। তাঁদের খেলতে বারণ করা হয়েছে। এদিকে এই সিদ্ধান্তে সাম্প্রদায়িক সম্প্রীতি বিঘ্নিত হতে পারে একথা উল্লেখ করে মুসলিমদের একাংশ কোতোয়ালি থানায় অভিযোগ দায়ের করেছেন।

স্থানীয় ক্রিকেটার  সোহেল তনবীর জানিয়েছেন, এবারই প্রথম মুসলিম খেলোয়াড়দের অংশ নিতে দেওয়া হচ্ছে না। এই সিদ্ধান্ত আমাদের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন তুলে দিচ্ছে। ধর্মের নামে খেলার মাঠেও বিভাজন করা হচ্ছে। অপর এক ক্রিকেটার মহম্মদ ইকরার জানিয়েছেন, স্থানীয় বিধায়কই ষড়যন্ত্র করছেন। এবার স্থানীয় ক্লাবও আমাদের খেলতে নেবে না। বিজেপি বিধায়কের দাবি, খেলার সুযোগ না পেয়ে ওরা এসব বলছেন। বিষয়টি জানি না।

 

বন্ধ করুন