বাংলা নিউজ > ঘরে বাইরে > মুসলমানদের অধিকার আছে ফ্রান্সকে শাস্তি দেওয়ার, প্রাক্তন রাষ্ট্রনেতার কথায় বিতর্ক
মাহাথির মোহাম্মদ (REUTERS)
মাহাথির মোহাম্মদ (REUTERS)

মুসলমানদের অধিকার আছে ফ্রান্সকে শাস্তি দেওয়ার, প্রাক্তন রাষ্ট্রনেতার কথায় বিতর্ক

টুইটার ডিলিট করে দিয়েছে এই পোস্ট। 

মালয়েশিয়ার প্রাক্তন রাষ্ট্রপতি মাহাথির মোহাম্মদের কথায় মারাত্মক বিতর্ক শুরু হয়েছে। তাঁর টুইট ডিলিট করেছে টুইটার। মাহাথির বলেন মুসলমানদের অধিকার আছে ফরাসিদের শাস্তি দেওয়ার। 

৯৫ বছরের মাহাথির মুসলমান জগতের এক শ্রদ্ধেয় নেতা। তিনি বলেন যে মত প্রকাশের অধিকার যেন অন্যদের হেয় করার জন্য ব্যবহার না করা হয়। একটি ব্লগ পোস্টে মাহাথির বলেন যে মুসলমানদের অধিকার আছে রাগ করার ও ফরাসিদের খুন করার অতীতের অত্যাচারের শোধ তোলার জন্য। কিন্তু মোটের ওপর মুসলমানরা চোখের বদলে চোখের নীতি মানেনি বলে তিনি দাবি করেন। সেই জন্য ফরাসিদেরও সেই পথে যাওয়া উচিত নয় বলে তিনি জানান।  

তিনি বলেন যে একজন ক্ষুব্ধ ব্যক্তির কাজের দায় যখন সমস্ত মুসলমানদের ওপর চাপানো হচ্ছে, তখন সেই ধর্মালম্বীদের অধিকার আছে ফরাসিদের শাস্তি দেওয়ার। নিজের ব্লগ পোস্ট ছাড়াও টুইটারে এই বার্তা পোস্ট করেন তিনি। টুইটার যদিও সেই টুইটটি ডিলিট করে দিয়েছে। 

ফরাসি স্কুলে এক শিক্ষক নবির ছবি দেখানো ও তারপর তাঁর হত্যার পর থেকেই বিতর্ক শুরু হয়। রাষ্ট্রপতি এম্যানুয়েল ম্যাক্রোঁ বলেন যে মতপ্রকাশের অধিকারে হস্তক্ষেপ করা যাবে না। কেউ চাইলে কার্টুন আঁকতে পারে। মুসলমাব বিশ্বে ম্যাক্রোঁর কথার তীব্র প্রতিবাদ শুরু হয়েছে। ফরাসি পণ্য বয়কট ও দূতাবাসের সামনে বিক্ষোভ শুরু হয়েছে বিভিন্ন দেশে। 

 

বন্ধ করুন