বাংলা নিউজ > ঘরে বাইরে > Mutual Fund-এর পারফরম্যান্স ভাল হলে টাকা পাবেন অ্যাসেট ম্যানেজার! নয়া প্রস্তাবের বিবচনা SEBI-র

Mutual Fund-এর পারফরম্যান্স ভাল হলে টাকা পাবেন অ্যাসেট ম্যানেজার! নয়া প্রস্তাবের বিবচনা SEBI-র

ফাইল ছবি: টুইটার (Twitter)

নয়া এই স্কিমে অ্যাসেট ম্যানেজারের চার্জ আংশিকভাবে পারফরম্যান্সের সঙ্গেই যুক্ত হবে। এর ফলে অ্যাসেট ম্যানেজারদের মুনাফা করার প্রতি উত্সাহ আরও বৃদ্ধি পাবে। রয়টার্সের পর্যালোচনাকৃত এক অফিসিয়াল নথি ও সরকারি সূত্র মারফত মিলেছে এই খবর।

নতুন এক ক্যাটাগরির মিউচুয়াল ফান্ড স্কিমের অনুমতি দিল বাজর নিয়ন্ত্রক SEBI। নয়া এই স্কিমে অ্যাসেট ম্যানেজারের চার্জ আংশিকভাবে পারফরম্যান্সের সঙ্গেই যুক্ত হবে। এর ফলে অ্যাসেট ম্যানেজারদের মুনাফা করার প্রতি উত্সাহ আরও বৃদ্ধি পাবে। রয়টার্সের পর্যালোচনাকৃত এক অফিসিয়াল নথি ও সরকারি সূত্র মারফত মিলেছে এই খবর। আরও পড়ুন: Mutual Fund: নমিনি যোগ করতে কিন্তু আর বেশি সময় নেই! তাড়াতাড়ি করুন

নয়া প্রস্তাবনার অংশ হিসাবে, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (SEBI)-র এক অভ্যন্তরীণ নথি অনুসারে, যদি কোনও তহবিল ধারাবাহিকভাবে কোনও প্রাসঙ্গিক বেঞ্চমার্ক সূচককে ছাড়িয়ে যায় এবং উচ্চ বার্ষিক রিটার্ন দেয়, সেক্ষেত্রে অতিরিক্ত চার্জ আরোপ করা যেতে পারে।

নির্দিষ্ট কিছু মিউচুয়াল ফান্ড স্কিমে পারফরম্যান্স-লিঙ্কড চার্জ চালু করার প্রস্তাব এই প্রথম প্রকাশ্যে এল। পরিকল্পনা অনুযায়ী, বর্তমানে মিউচুয়াল ফান্ডের উপর যে বেস ফি বসানো হয়, তা হ্রাস করা হবে। বরং এই অতিরিক্ত চার্জ ফান্ডের পারফরম্যান্সের উপর ভিত্তি করে নেওয়া হবে।

যদি এই নীতি চালু হয়ে যায়, সেক্ষেত্রে মিউচুয়াল ফান্ডে পারফরম্যান্স-লিঙ্কড ফি চালু করার মাধ্যমে নজির সৃষ্টি করবে ভারত।

'SEBI এই প্রস্তাবের বিবেচনা করছে। তাদের পর্যবেক্ষণ, অনেক তহবিলই তাদের বেঞ্চমার্ক সূচককে টেক্কা দিতে ব্যর্থ হয়েছে,' এই বিষয়ে ওয়াকিবহাল মহল সূত্রে মিলেছে এই খবর।

'অতিরিক্ত চার্জের এই অপশনের কারণে আরও ভাল রিটার্ন দিতে ফান্ড ম্যানেজাররা উত্সাহিত হতে পারেন,' দাবি এক বিশেষজ্ঞের। কোনও ফান্ড বেঞ্চমার্কের চেয়েও ভাল পারফরম্যান্স করেছে কিনা তা বিচার করতে তার আগের হিস্ট্রি পর্যালোচনা করা যেতে পারে।

SEBI-কে এই বিষয়ে মন্তব্যের জন্য অনুরোধ করা হলেও এখনও পর্যন্ত কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

সূত্রের খবর, আপাতত এই প্রস্তাব বাস্তবায়নের জন্য SEBI-এর মিউচুয়াল ফান্ড প্যানেলের কাছে উত্থাপিত করা হয়েছে। এই বিষয়ে পর্যালোচনা করে তবেই সিদ্ধান্ত নেবেন বিশেষজ্ঞরা।

সাধারণত, এই ধরনের প্রস্তাব অভ্যন্তরীণ প্যানেলে আলোচনার জন্য পাঠানো হয়। এর পরে জনগণের প্রতিক্রিয়া চাওয়া হয়। তারপরেই সেবি চূড়ান্ত সিদ্ধান্ত নেয়। আরও পড়ুন: Satya pal Malik:পুলওয়ামা নিয়ে মুখ খুলেছিলেন, বিমা মামলায় সত্যপাল মালিককে ডাকল CBI

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

অন্ধকারে ‘অপারেশন’ DGP রাজীব কুমারের, সন্দেশখালিতেই রাতেই ‘ফাইনাল অ্যাকশন’? জগদ্ধাত্রী এনে দিয়েছে খ্যাতি, রোজ অনামী ব্যক্তির উপহার পাঠান প্রেরণাকে! ৩-এ পা ছোট্ট জেহর, স্পাইডারম্যান থিম পার্টিতে মামা রণবীর, পিসি সোহা সহ এলেন কারা? নায়কের খোলস ছেড়ে বেরোতে পারেননি বলেই ফিরিয়েছেন খাদানের অফার! কী কী বললেন বনি? INDIA: রায়বেরেলি, আমেথি, বারানসীতে লড়বে কংগ্রেস, এসপির সঙ্গে সমঝোতা চূড়ান্ত কোহলির পছন্দের বিলাসবহুল গাড়ি কিনলেন রাহানে! দাম শুনলে আপনিও অবাক হয়ে যাবেন দশম-দ্বাদশের বোর্ড পরীক্ষায় সিলেবাসের বাইরে প্রশ্ন? ভুল আছে? কী করবে? জানাল CBSE লোকসভা ভোটের বড় আপডেট, স্পর্শকাতর বুথ ও এলাকার তালিকা চাইল নির্বাচন কমিশন 'খলিস্তানি' মন্তব্যের প্রতিবাদ, কলকাতায় বিজেপির সদর দফতর ঘেরাও করলেন শিখরা 'তুমি তো সত্যিই তাই...' সৌরভ কিপটে! অভিযোগ করে দাদাগিরিতে কী বলল খুদে প্রতিযোগী?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.