বাংলা নিউজ > ঘরে বাইরে > উপসর্গ ডেঙ্গুর মতো, অথচ পরীক্ষার ফল নেগেটিভ, অজানা জ্বরে কাবু করাচি: রিপোর্ট
প্রতীকী ছবি : পিটিআই (PTI)
প্রতীকী ছবি : পিটিআই (PTI)

উপসর্গ ডেঙ্গুর মতো, অথচ পরীক্ষার ফল নেগেটিভ, অজানা জ্বরে কাবু করাচি: রিপোর্ট

  • পাকিস্তানের চিকিত্সকরা বলছেন, অনেকটা ডেঙ্গু জ্বরের মতো উপসর্গ এর। রোগীদের প্লেটলেট এবং শ্বেত রক্তকণিকা হ্রাস করে।

পাকিস্তানের করাচিতে বাড়ছে অজানা সংক্রামক জ্বরের দাপট। স্থানীয় মিডিয়ায় প্রকাশিত হয়েছে এই খবর। পাকিস্তানের চিকিত্সকরা বলছেন, অনেকটা ডেঙ্গু জ্বরের মতো উপসর্গ এর। রোগীদের প্লেটলেট এবং শ্বেত রক্তকণিকা হ্রাস করে।

দ্য নিউজ ইন্টারন্যাশনাল বৃহস্পতিবার চিকিত্সক এবং প্যাথলজিস্টদের উদ্ধৃত করে জানিয়েছে, ভাইরাল জ্বর হলেই উপসর্গ দেখে ডেঙ্গুর জন্য পরীক্ষা করা হচ্ছে। কিন্তু নমুনা পরীক্ষার ফল নেগেটিভ আসছে।

'গত কয়েক সপ্তাহ ধরে, আমরা একের পর এক ভাইরাল জ্বরের ঘটনা দেখছি। প্রতি ক্ষেত্রেই প্লেটলেট এবং শ্বেত রক্তকণিকা কমে যাচ্ছে। এর পাশাপাশি অন্যান্য ক্লিনিকাল লক্ষণগুলিও ডেঙ্গু জ্বরের মতো। কিন্তু যখন এই রোগীদের NS1 অ্যান্টিজেন পরীক্ষাগুলি করা হচ্ছে, তখন নেগেটিভ রিপোর্ট আসছে,' ডউ ইউনিভার্সিটি অফ হেলথ সায়েন্সেসের মলিকিউলার প্যাথলজির প্রধান অধ্যাপক সাইদ খান এমনটাই জানালেন।

শহরের বিভিন্ন হাসপাতালের চিকিত্সক এবং হেমাটো-প্যাথোলজিস্ট-সহ অন্যান্য বিশেষজ্ঞরাও একই কথা বলছেন। এটি ডেঙ্গু মতো উপসর্গের রোগ সৃষ্টি করছে। ডেঙ্গুর চিকিত্সাতেই রোগের উপশম হচ্ছে বলে জানিয়েছেন চিকিত্সকরা।

অন্যদিকে ইসলামাবাদ, করাচির মতো শহরে পাল্লা দিয়ে বাড়ছে ডেঙ্গুর সংখ্যাও। শুক্রবার পাকিস্তানের রাজধানী শহর ইসলামাবাদে ৪৫ টি নতুন ডেঙ্গু কেস ধরা পড়েছে।

বন্ধ করুন