বাংলা নিউজ > ঘরে বাইরে > রাশিয়ার করোনা টিকায় HIV সংক্রমণের আশঙ্কা! বন্ধ করা হল স্পুটনিকের টিকাকরণ
স্পুটনিক লাইটের স্যাম্পেল। ছবি : রয়টার্স  (via REUTERS)
স্পুটনিক লাইটের স্যাম্পেল। ছবি : রয়টার্স  (via REUTERS)

রাশিয়ার করোনা টিকায় HIV সংক্রমণের আশঙ্কা! বন্ধ করা হল স্পুটনিকের টিকাকরণ

  • সাউথ আফ্রিকান হেলথ প্রোডাক্ট রেগুলেটরি অথরিটি (SAPHRA) রাশিয়ার স্পুটনিক ভি ভ্যাকসিনকে অনুমোদন দেবে না বলে ঘোষণা করে কয়েকদিন আগেই।

স্পুটনিক ভি টিকা পুরুষদের মধ্যে এইচআইভি সংক্রমণ ঘটাতে পারে বলে অভিযোগ উঠেছে। আর এই অভিযোগ উঠতেই নামিবিয়া রাশিয়ার ভ্যাকসিনের ব্যবহার স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে। আফ্রিকার দেশটি শনিবার ঘোষণা করেছে যে স্বাস্থ্য বিশেষজ্ঞ এবং সরকারি কর্মকর্তারা স্পুটনিক ভ্যাকসিনের নেতিবাচক প্রভাবের প্রতিবেদনগুলি খতিয়ে দেখছেন। তাই আপাকতত স্পুটনিক ভি ব্যবহার বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানায় সেদেশের সরকার।

সাউথ আফ্রিকান হেলথ প্রোডাক্ট রেগুলেটরি অথরিটি (SAPHRA) রাশিয়ার স্পুটনিক ভি ভ্যাকসিনকে অনুমোদন দেবে না বলে ঘোষণা করে কয়েকদিন আগেই। আর সেই ঘওষণার কয়েকদিন পরেই নামিবিয়ায় এই ভ্যাকসিনের প্রয়োগের বন্ধ রাখার নির্দেশিকা জারি করা হল। উল্লেখ্য, বিশ্ব স্বাস্থ্য সংস্থা পক্ষ থেকেও এখনও পর্যন্ত সবুজ সংকেত পায়নি রাশিয়ায় তৈরি এই করোনা টিকা।

এর আগে SAPHRA একটি বিবৃতি প্রকাশ করে বলেছিল, 'দক্ষিণ আফ্রিকায় স্পুটনিক ভি ভ্যাকসিনের ব্যবহার টিকাপ্রাপ্ত পুরুষদের মধ্যে এইচআইভি পজিটিভ হওয়ার ঝুঁকি বাড়াতে পারে। যদিও রাশিয়ান টিকা প্রস্তুতকারক সংস্থা গামলেয়া সেন্টার এই প্রতিবেদনগুলির দাবি খারিজ করেছে এবং এই দাবিগুলিকে 'ভিত্তিহীন' বলে অভিহিত করেছে। পাশাপাশি SAPHRA-কে ভুল প্রমাণিত করতে বিস্তারিত তথ্য পেশেক অঙ্গীকারও করেছে।

বন্ধ করুন