বাংলা নিউজ > ঘরে বাইরে > আরও বিপাকে ধর্মসংসদ কাণ্ডে ধৃত নরসিংহানন্দ! অ্যাটর্নি জেনারেল দিলেন বড় বার্তা
যতি নরসিংহানন্দ (HT_PRINT)
যতি নরসিংহানন্দ (HT_PRINT)

আরও বিপাকে ধর্মসংসদ কাণ্ডে ধৃত নরসিংহানন্দ! অ্যাটর্নি জেনারেল দিলেন বড় বার্তা

  • প্রিম কোর্ট অবমাননার অভিযোগে নরসিংহানন্দের বিরুদ্ধে আইনি প্রক্রিয়া শুরু করার অনুমতি দিলেন অ্যাটর্নি জেনারেল।

ধর্মসংসদ কাণ্ডে ধৃত নরসিংহানন্দ এবার আরও বিপাকে। তাঁর বিরুদ্ধে সুপ্রিম কোর্ট অবমাননার প্রক্রিয়া শুরু করার নির্দেশ এবার দিয়ে দিলেন অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপাল। এক ভাইরাল হওয়া ভিডিয়োতে (ভিডিয়োর সত্যতা যাচাই করেনি হিন্দুস্তান টাইমস বাংলা) নরসিংহানন্দ দেশের সংবিধান ও সুপ্রিম কোর্ট সম্পর্কে আপত্তিকর বক্তব্য তুলেছেন বলে অভিযোগ ছিল। ধর্মসংসদের নেতা নরসিংহানন্দের বিরুদ্ধে এমনই অভিযোগ রয়েছে। তার প্রেক্ষিতেই এদিন অ্যাটর্নি জেনারেলের বার্তা আসে।

উল্লেখ্য, ওই ভিডিয়ো ফুটেজ ঘিরে নরসিংহানন্দের বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন জানান সাচি নেল্লি নামে জনৈক সমাজকর্মী। জানা যায়, আপত্তিকর মন্তব্যের ওই বিতর্কিত ভিডিয়ো গত ১৪ জানুয়ারি সোশ্যাল মিডিয়ায় আসে। এদিকে, ভারতীয় দণ্ডবিধির ধারা ১৫ অনুযায়ী, কোনও ব্যক্তির বিরুদ্ধে অপরাধমূলকভাবে আদালত অবমাননার প্রক্রিয়া শুরু করতে গেলে প্রয়োজন হয় অ্যাটর্নি জেনারেল বা সলিসিটার জেনারেলের অনুমোদন। আর সেই নিরিখেই এদিন নরসিংহানন্দের বিরুদ্ধে গিয়ে আদালত অবমাননার মামলা শুরু করার প্রক্রিয়ার সাপেক্ষে রায় দিয়েছেন অ্যাটর্নি জেনারেল। অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপাল বলেছেন, 'আমি মনে করি, যতি নরসিংহানন্দের মন্তব্য.. মানুষের কাছে সুপ্রিম কোর্টকে নিচু করে দেখানোর চেষ্টা স্বরূপ। এটা সুপ্রিম কোর্ট অবমাননার শামিল। সেই মতো আমি অনুমতি দিচ্ছি, অপরাধমূলকভাবে তাঁর সুপ্রিম কোর্ট অবমাননার প্রেক্ষিতে প্রক্রিয়া শুরু করার।' উল্লেখ্য, ইতিমধ্যেই হরিদ্বারের ধর্ম সংসদে মুসলিম সম্প্রদায়ের বিরুদ্ধে আপত্তিকর মন্তব্যের জেরে গ্রেফতার হয়েছেন নরসিংহানন্দ। তারপর নকুন করে এই ভিডিয়ো ভাইরাল হতেই তাঁকে ঘিরে শুরু হয় আরও এক নতুন বিতর্ক।

উল্লেখ্য, গাজিয়াবাদের দসনা মন্দিরের পুরোহিত যতি নরসিংহানন্দ। ২০২১ সালে তাঁর উদ্যোগেই হরিদ্বারের ধর্ম সংসদ আয়োজিত হয়। ২০২১ সালের ডিসেম্বরের ১৭ থেকে ১৯ তারিখ আয়োজিত এই ধর্ম সংসদে একাধিক আপত্তিকর তথা উস্কানিমূলক বক্তব্য উঠে আসে বলে অভিযোগ উঠতে থাকে। ঘটনা ঘিরে ব্যাপক ক্ষোভ ছড়ায়। দায়ের হয় অভিযোগ। এরপর এই মামলায় পুলিশ পর পর অভিযুক্তদের গ্রেফতার করে। গ্রেফতার হন ওয়াসিম রিজভি ওরফে জিতেন্দ্র নারায়ণ ত্যাগী। পরে ধর্মসংসদের নেতা নরসিংহানন্দকেও গ্রেফতার করা হয়।

বন্ধ করুন