বাংলা নিউজ > ঘরে বাইরে > Narendra Modi in Pacific: প্রশান্ত মহাসাগরের দেশগুলিকে বন্ধুত্বের অর্থ বোঝালেন মোদী, করলেন একাধিক প্রকল্পের ঘোষণা

Narendra Modi in Pacific: প্রশান্ত মহাসাগরের দেশগুলিকে বন্ধুত্বের অর্থ বোঝালেন মোদী, করলেন একাধিক প্রকল্পের ঘোষণা

পাপুয়া নিউ গিনিতে মোদী (HT_PRINT)

প্রশান্ত মহাসগারে অবস্থিত এই দ্বীপরাষ্ট্রগুলির সঙ্গে সম্পর্ক আরও শক্তিশালী করতে একাধিক পরিকল্পনা গ্রহণ করেছে ভারত। চিনের দখলদারী মনোভাবকে ঠেকিয়ে এই অঞ্চলে নিজেদের প্রভাব বিস্ততার করতে চাইছে দিল্লি। এর জন্যে এই দেশগুলিতে জনমুখী প্রকল্পে বিনিয়োগ করতে চলেছে মোদী সরকার।

ভিনদেশে ভারত সরকারের প্রকল্প নতুন কিছু নয়। এই আবহে এবার প্রশান্ত মহালাগরের বুকে মাথা উঁচিয়ে দাঁড়িয়ে থাকা ১৪টি দ্বীপরাষ্ট্রের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিল ভারত। বিশেষ করে স্বাস্থ্য খাতে এই দেশগুলিকে সাহায্য করার ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একদিকে যেখানে এই দেশগুলির দিকে রক্তচক্ষু দিয়ে কটমট করে তাকিয়ে চিন, সেখানে এই ছোট্ট দেশগুলিতে বন্ধুত্বের আসল অর্থ বোঝালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্যাসিফিক দেশগুলির সঙ্গে সম্মেলনে প্রধানমন্ত্রী কোভিড সময়কালের কথা তুলে ধরেন। তাঁর কথায়, 'যাদের আসলে বন্ধু মনে করা হয়েছিল, তারা যে বন্ধু নয়, তা কোভিড বুঝিয়ে দিয়েছে।' পাশাপাশি পাপুয়া নিউ গিনি, ফিজির মতো দেশগুলিতে একাধিক প্রকল্পের ঘোষণা করে বার্তা দেন, ভারত সবসময় পাশে আছে তাদের। উল্লেখ্য, ২০১৪ সালে প্রতিষ্ঠিত হয়েছিল ভারত-প্রশান্ত মহাসাগর সহযোগিতা সংগঠন। এই ফোরামে রয়েছে - কুক দ্বীপপুঞ্জ, ফিজি, কিরিবাতি, মার্শাল দ্বীপপুঞ্জ, ফেডারেটেড স্টেটস অফ মাইক্রোনেশিয়া, নাউরু, নিউ, সামোয়া, সলোমন দ্বীপপুঞ্জ, পালাউ, পাপুয়া নিউ গিনি, টোঙ্গা, টুভালু এবং ভানুয়াতু।

প্রশান্ত মহাসগারে অবস্থিত এই দ্বীপরাষ্ট্রগুলির সঙ্গে সম্পর্ক আরও শক্তিশালী করতে একাধিক পরিকল্পনা গ্রহণ করেছে ভারত। চিনের দখলদারী মনোভাবকে ঠেকিয়ে এই অঞ্চলে নিজেদের প্রভাব বিস্ততার করতে চাইছে দিল্লি। এর জন্যে এই দেশগুলিতে জনমুখী প্রকল্পে বিনিয়োগ করতে চলেছে ভারত। আর তাই ফিজিতে একটি সুপারস্পেশালিটি কার্ডিওলজি হাসপাতাল গড়ে তুলবে ভারত সরকার। এছাড়া প্রশান্ত মহাসাগরের ১৪টি দ্বীপরাষ্ট্রের সবাইকেই এয়ার অ্যাম্বুলেন্স দেবে ভারত। তাছাড়া এই ১৪ দেশে ডায়ালিসিস সেন্টার গড়ে তুলবে ভারত। এদিকে ২০২৪ সালে পাপুয়া নিউ গিনিতে একটি ক্যাম্প করে প্রস্থেটিক পা দেওয়া হবে কয়েক'শো জনকে। এর আগে ফিজিতে একই ধরনের ক্যাম্প করে ৬০০ জনকে নতুন পা দিয়েছিল ভারত সরকার। এছাড়া এই দ্বীপকাষ্ট্রগুলিতে যোগা সেন্টার গড়ে তোলারও প্রস্তাব দিয়েছেন মোদী। সঙ্গে ন্যায্যমূল্যে ওষুধ বিক্রির জন্য এই দেশগুলিতে 'জন ঔষধি সেন্টার'ও গড়ে তুলতে চায় ভারত সরকার।

এদিকে পাপুয়া নিউ গিনিতে অবস্থিত 'আইটি এক্সেলেন্স সেন্টারকে' আরও অত্যাধুনিক করে তুলবে ভারত। এটিকে এই অঞ্চলের আইটি ও সাইবার নিরাপত্তা হাবে পরিণত করার পরিকল্পনা রয়েছে দিল্লির। এদিকে এই অঞ্চলের অন্যান্য দেশেও একই ধরনের সেন্টার নির্মাণের পরিকল্পনা রয়েছে ভারতের। ফিজির সাইবার নিরাপত্তার জন্য একটি হেল্পলাইনও খুলবে ভারত। এদিকে প্রশান্ত মহাসাগরের দ্বীপরাষ্ট্রগুলিতে খুদ্র ও মাঝারি ব্যবসাগুলিকে সাহায্য করতে মেশিন ও প্রযুক্তি প্রদান করবে ভারত। এর জন্য একটি প্রকল্প চালু করা হচ্ছে। এদিকে এই ১৪টি দ্বীপরাষ্ট্রের প্রধানদের বাসভবনকে সৌরবিদ্যুৎ চালিত করবে ভাপত। পাশাপাশি এই দেশগুলির অন্তত একটি করে সরকারি অফিস ভবনকেও সৌর বিদ্যুৎ চালিত করবে ভারত। এদিকে ভারত এই দেশগুলিকে 'ডিস্যালিনাইজেশন ইউনিট' প্রদান করবে যাতে পানীয় জলের সমস্যায় না পড়ে তারা। এছাড়া 'সাগর অমৃত স্কালরশিপে'র মাধ্যমে আগামী পাঁচ বছরে প্রযুক্তি খাতে ১০০০ জনকে প্রশিক্ষণ দেবে ভারত।

ঘরে বাইরে খবর

Latest News

সোমেও ব্যাপক বৃষ্টি বাংলায়, ৮০ কিমিতে ঝড়, ঘূর্ণিঝড়ের জেরে কতদিন সতর্কতা জারি? চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা আছড়ে পড়ল রেমাল, ১২০ কিমি বেগে ঝড়! বাড়ছে নদীর জলস্তর, সোমে কতটা বৃষ্টি? অরেঞ্জ ক্যাপ কোহলির, সব থেকে বেশি রান করা ব্যাটারদের সেরা ১০-এ KKR-এর একা নারিন KKR জিততেই ফাটল বাজি! প্রবল ঝড়-বৃষ্টির মধ্যেই রাস্তায় বেরিয়ে বাজানো হল ঢাক ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর 8 ওভার শেষে West Indies-র স্কোর 101/1 গৌতির মগজাস্ত্র,প্লে-অফে বিধ্বংসী স্টার্ক,টিম গেম- ৫ কারণে ১০বছর পর খেতাব KKR-এর রেমালের তাণ্ডব! কলকাতায় প্রবল বৃষ্টি, পড়ল গাছ, 'আমরা আছি সবসময়', লিখলেন মমতা

Latest IPL News

চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর মাস্কে মুখ ঢেকে IPL ফাইনালে শাহরুখ! KKR-এর জয়ের রাস্তা চওড়া,তবুও উদ্বেগে ভক্তরা টসের সময় অবাক কাণ্ড, এক পাক ঘুরে নিলেন শ্রেয়স আইয়ার, তাজ্জব নেটদুনিয়া, ভিডিয়ো পঞ্চম বলে ভাঙল অভিষেকের স্টাম্প, পাওয়ার প্লে-তে রাহুলকে ফেরালেন স্টার্ক- ভিডিয়ো IPL ফাইনালে ‘বিরিয়ানি ডার্বি’, কলকাতা-হায়দরাবাদ টক্করে আক্রম বললেন, 'ওটা পোলাও…' ‘তুই আমার থেকে ভালো বোলার হবি,’ কার টোটকায় ব্যাটার থেকে অলরাউন্ডার হলেন অভিষেক? অশ্বিন আন্নার বাইসেপ! ফটোশপে কাঁচা কাজ রাজস্থানের, জোর খিল্লি সোশ্যাল মিডিয়ায় কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.