বাংলা নিউজ > ঘরে বাইরে > 'কানপুরে আজ দ্বিগুণ আনন্দ', আইআইটির মঞ্চ থেকে কারণ ব্যাখ্যা মোদীর
'কানপুরে আজ দ্বিগুণ আনন্দ', আইআইটির মঞ্চ থেকে কারণ ব্যাখ্যা মোদীর। ছবি সৌজন্য এএনআই।
'কানপুরে আজ দ্বিগুণ আনন্দ', আইআইটির মঞ্চ থেকে কারণ ব্যাখ্যা মোদীর। ছবি সৌজন্য এএনআই।

'কানপুরে আজ দ্বিগুণ আনন্দ', আইআইটির মঞ্চ থেকে কারণ ব্যাখ্যা মোদীর

  • 'প্রযুক্তিকে জয় করুন, তবে রোবট হয়ে যাবেন না', কানপুরে একগুচ্ছ কর্মসূচিতে এসে বললেন মোদী। মেট্রো উদ্বোধন থেকে আইআইটির সমাবর্তন ঘিরে কানপুরকে মোদী দিলেন বড় বার্তা।

বছর পার হলেই সামনে রয়েছে উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচন। উল্লেখ্য, গোবলয় রাজনীতিতে এই নির্বাচনের তাৎপর্য অপরিসীম। সেই প্রেক্ষিতে এদিন মোদীর কানপুর সফরের প্রাসঙ্গিকতা নিয়ে জোর আলোচনা রয়েছে রাজনৈতিক বিশেষজ্ঞমহলে। এদিকে, আজ উত্তরপ্রদেশের কানপুরে আইআইটির সমাবর্তন অনুষ্ঠান থেকে শুরু করে মেট্রো উদ্বোধন অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী মোদী।

মঙ্গলবার আইআইটির সমাবর্তনে মঞ্চে পড়ুয়া , প্রাক্তনী , অধ্যাপক ও বিশিষ্টজনদের উপস্থিতিতে অনুষ্ঠানে পদার্পণ করেন প্রধানমন্ত্রী। এদিন তাঁর সঙ্গে ছিলেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, রাজ্যপাল আনন্দিবেন পটেল সহ অনেকে। মঙ্গলবার আইআইটির মঞ্চ থেকে মোদী বলেন, 'কানপুরে আজ দ্বিগুণ আনন্দ।' এর কারণ ব্যাখ্যা করে প্রধানমন্ত্রী বলেন, 'একদিকে কানপুর আজ পাচ্ছে মেট্রো পরিষেবা আর অন্যদিকে, প্রযুক্তির দুনিয়া আজ আইআইটি কানপুর থেকে মূল্যবান উপহার পাচ্ছে।'

এদিন, কানপুর আইআইটির মঞ্চ থেকে তাঁর ভাষণে মোদী বলেন, 'আজ ভারত বিশ্বে দ্বিতীয় বৃহত্তর স্টার্ট আপ হাব হয়ে উঠেছে।' এই প্রসঙ্গে প্রযুক্তির অগ্রগতি নিয়ে একাধিক বার্তা দেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, 'এই দশকে বিভিন্ন ক্ষেত্রে প্রযুক্তি নিজের দাপট আরও বাড়িয়ে চলবে। সেদিক থেকে প্রযুক্তি বিনা জীবন কার্যত অসম্ভব।' একই সঙ্গে মোদীর বার্তা,' প্রযুক্তিকে জয় করুন, তবে রোবট হয়ে যাবেন না'। আক্ষেপের সুরে মোদী বলেন, 'দেশের স্বাধীনতার যখন ২৫ বছর পূর্ণ হয়েছিল, তখনই অনেক কিছু করা যেত, যাতে দেশ স্বনির্ভর হয়।' এই প্রসঙ্গ ধরেই প্রধানমন্ত্রী বলেন, আর সময় নষ্ট করা যাবে না, 'দুই মুহূর্তের কাল বিলম্বও এখন সম্ভব নয়।' প্রসঙ্গত, এদিন কানপুর আইআইটির ৫৪ তম সমাবর্তন অনুষ্ঠান পর্ব শেষ করে, প্রধানমন্ত্রী কানপুরে মেট্রো উদ্বোধন করেন । এই উদ্বোধনী অনুষ্ঠানে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ছাড়াও হাজির ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী।

 

এদিকে, উত্তরপ্রদেশে কানপুর মেট্রো ঘিরে যোগী সরকার কার্যত ২০১৯ সাল থেকে জোরকদমে কাজ শুরু করে। প্রকল্প অনুমোদন পেতেই তা তড়িঘড়ি নির্মাণের পথে হাঁটে প্রশাসন। এদিকে, উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনের আগে কানপুরের বুকে এই মেট্রো পরিষেবা রীতিমতো প্রাসঙ্গিক হয়ে উঠছে। এছাড়াও এদিন বিনা-পানকি প্রকল্পেরও উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। উল্লেখ্য, মঙ্গলবার প্রধানমন্ত্রীর সফর ঘিরে গোটা কানপুর কার্যত নিরাপত্তার চাদরে নিজেকে মুড়ে ফেলে। আইআইটির অন্দরে যাতায়াতেও ছিল বেশ কিছু বিধি নিষেধ।

 

বন্ধ করুন