বাংলা নিউজ > ঘরে বাইরে > Modi-Biden Meet: আরও পোক্ত হয়েছে সম্পর্ক, আগামী বছর ফের ভারতে আসতে পারেন বাইডেন, চলছে আলোচনা

Modi-Biden Meet: আরও পোক্ত হয়েছে সম্পর্ক, আগামী বছর ফের ভারতে আসতে পারেন বাইডেন, চলছে আলোচনা

হোয়াইট হাউসে নরেন্দ্র মোদী এবং জো বাইডেন (PTI)

আগামী বছর ভারত ও আমেরিকার ঘরোয়া রাজনীতির জন্য খুবই তাৎপর্যপূর্ণ। আগামী বছরের প্রথম দিকে ভারতে অনুষ্ঠিত হবে লোকসভা নির্বাচন। নরেন্দ্র মোদী লড়বেন তাঁর গদি ধরে রাখার জন্য। আর নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে আমেরিকায়। সেখানে জো বাইডেন নিজের ক্ষমতা ধরে রাখতে লড়া চালাবেন।

কয়েক মাস আগেই আমেরিকা সফরে গিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই প্রথম তিনি 'স্টেট ভিজিট'-এ মার্কিন মুলুকে পা রেখেছিলেন। এবং সেই সফরের পর থেকেই দুই দেশের সম্পর্ক যেন আরও দৃঢ় হয়েছে। আর কয়েকদিনের মধ্যে দিল্লিতে অনুষ্ঠিত হবে জি২০ শীর্ষ সম্মেলন। সেখানে যোগ দিতে ভারতে পা রাখার কথা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের। এদিকে জানা যাচ্ছে, এর কয়েক মাস পর হয়ত জানুয়ারিতেই ফের ভারত সফরে আসতে পারেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। দুই দেশের সম্পর্কের জন্য তা খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে। জল্পনা চলছে যে মার্কিন প্রেসিডেন্টকে হয়ত প্রজাতন্ত্র দিবসের 'প্রধান অতিথি' হিসেবে আমন্ত্রণ জানানো হতে পারে।

এদিকে এই সব আলোচনা ও জল্পনার মাঝেই সম্প্রতি এক মার্কিন আধিকারিক মুখ খুলেছিলেন ভারত-মার্কিন সম্পর্ক নিয়ে। তিনি জানিয়েছিলেন, সেপ্টেম্বরে ভারত সফরকালে মোদীর সঙ্গে একাধিক গুরুত্বপূর্ণ ইস্যুতে আলোচনা করতে চলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। চিন, ইউক্রেন, প্রতিরক্ষা খাতে পারস্পরিক বোঝাপড়া, জাপান ও দক্ষিণ কোরিয়ার সঙ্গে আমেরিকার ত্রিপক্ষীয় বৈঠক, কোয়াড, ইন্দো-প্যাসিফিক সহ একাধিক ইস্যুতে দুই রাষ্ট্রপ্রধান মত বিনিময় করবেন বলে আশা করা হচ্ছে। এদিকে সেই মার্কিন কর্তা জানান, পারমাণবিক ইস্যু নিয়েও দুই রাষ্ট্রপ্রধানের আলোচনা হবে। কোনও রাখ ঢাক না করেই তিনি জানান, ভারতের পারমাণবিক নীতি মার্কিন নিউক্লিয়ার ইন্ডাস্ট্রির জন্য ঝুঁকির বিষয়। তবে এই সমস্যা নিরসনে দুই দেশ অনেক দূর এগিয়েছে বলেও জানান সেই কর্তা।

এদিকে জানা যাচ্ছে, আগমী বছরের গোড়ার দিকেই বাইডেনকে ভারতে আমন্ত্রণ জানানো নিয়ে ইতিমধ্যেই আলোচনা শুরু হয়েছে দুই দেশের সরকারের। আগামী বছর ভারত ও আমেরিকার ঘরোয়া রাজনীতির জন্য খুবই তাৎপর্যপূর্ণ। আগামী বছরের প্রথম দিকে ভারতে অনুষ্ঠিত হবে লোকসভা নির্বাচন। নরেন্দ্র মোদী লড়বেন তাঁর গদি ধরে রাখার জন্য। আর নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে আমেরিকায়। সেখানে জো বাইডেন নিজের ক্ষমতা ধরে রাখতে লড়া চালাবেন। এই আবহে ২০২৪ সালে ভারতে অনুষ্ঠিত হতে চলেছে কোয়াড শীর্ষ সম্মেলন। এই ফাঁকেই বাইডেনকে প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি করে আনা হতে পারে জল্পনা ছড়িয়েছে।

অবশ্য এর আগে, আগামী সপ্তাহেই ভারতে পা রাখতে চলেছেন জো বাইডেন। ভিয়েতনা সফর শেষ করে আগামী ৭ সেপ্টেম্বর ভারতে আসবেন মার্কিন প্রেসিডেন্ট। তিনি ১০ সেপ্টেম্বর পর্যন্ত ভারতে থাকবেন। জি২০ সম্মেলনে যোগ দিতেই ভারতে আসবেন বাইডেন। তবে এর ফাঁকে দুই রাষ্ট্রপ্রধানের একান্ত বৈঠক হতে পারে বলে মনে করা হচ্ছে। এই আবহে মার্কিন প্রশাসনের তরফে বলা হচ্ছে, বিভিন্ন ইস্যুতে দুই দেশ একসঙ্গে এগিয়ে যাওয়ার লক্ষ্যে কঠোর পরিশ্রম করে চলেছে। আমরা অনেক বিষয়ে এগিয়ে গিয়েছি। আবার অনেক ইস্যুর ওপরই আমাদের নজর দিতে হবে।

ঘরে বাইরে খবর

Latest News

Los Angeles Knight Riders বনাম MI New York ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের মধ্যে আজ শ্রাবণের প্রথম সোমবার কারা লাকি?রইল রাশিফল মেষ, বৃষ, মিথুন, কর্কটের মধ্যে আজ কারা কারা লাকি? দেখে নিন ২২ জুলাইয়ের রাশিফল বশিরের আগুনে বোলিং, দ্বিতীয় টেস্টেও গোহারান হারল উইন্ডিজ, সিরিজ জিতল ইংল্যান্ড সুইডিশ ওপেনের ফাইনালে অনামী নুনোর কাছে স্ট্রেট সেটে হেরে অবসরের ইঙ্গিত নাদালের শোলের সঙ্গে একইদিনে মুক্তি, ৩০ লাখি ছবি জয় সন্তোষী মা ১৯৭৫ সালে কত টাকা আয় করে? দেড় কোটি বেতনের চাকরিতে আমেরিকা গেলেন না বাংলার যুবক, বাবা-মা একলা হয়ে যাবেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন থেকে 'আউট' বাইডেন, ট্রাম্পের সামনে সওয়াল কমলার নাম সরকারি কর্মীরা আরএসএস কর্মসূচিতে অংশ নিতে পারবেন, আগের নির্দেশ তুলে নিল সরকার ৫৯-এ সেকেন্ড ইনিংস স্নেহাশিসের! ডোনার চেয়েও বয়সে ছোট সৌরভের নতুন বৌদি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.