বাড়ি > ঘরে বাইরে > প্রধানমন্ত্রী হিসাবে নয়া রেকর্ড গড়লেন নরেন্দ্র মোদী

অকংগ্রেসি প্রধানমন্ত্রীদের মধ্যে সবচেয়ে বেশি দিন মসনদে থাকার রেকর্ড গড়লেন নরেন্দ্রভাই দামোদরদাস মোদী। ভেঙে দিলেন বিজেপির প্রতিষ্ঠা পুরুষ অটলবিহারী বাজপেয়ীর রেকর্ড। অকংগ্রেসি প্রধানমন্ত্রীদের মধ্যে এতদিন কেউ শাসন করেন নি। তবে সব প্রধানমন্ত্রীর নিরিখে এখনও অনেক এগিয়ে জওহারলাল নেহেরু, যেই রেকর্ড ভাঙা খুব শক্ত। 

সবমিলিয়ে ২২৬৮ দিন প্রধানমন্ত্রী ছিলেন বাজপেয়ী। সেই রেকর্ড ১৩ অগস্টে ভেঙে গেল। প্রথমবারের জন্য ২০১৪ সালের ২৬ মে শুরু হয় মোদীরাজ। এরপর ফের তিনি প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব নেন ৩০ মে ২০১৯ সালে। কোনও অকংগ্রেসি প্রধানমন্ত্রী এর আগে দুটি পূর্ণ মেয়াদ সরকার চালাতে পারেননি।

 সেই নিরিখেও মোদী যে রেকর্ড করবেন, কার্যত তা বলাই যায়। সার্বিক তালিতায় চতুর্থ স্থানে মোদী। প্রথম তিনে যথাক্রমে আছেন জওহারলাল নেহেরু, ইন্দিরা গান্ধী ও মনমোহন সিং। দেশের প্রথম প্রধানমন্ত্রী পদে আসীন ছিলেন ১৭ বছর। তাঁর কন্যা ইন্দিরা প্রধানমন্ত্রী ছিলেন ১১ বছরের বেশি। ২০০৪-২০১৪ থেকে দায়িত্বে ছিলেন মনমোহন সিং। 

অকংগ্রেসি অন্য প্রধানমন্ত্রীরা খুব বেশি দিন মসনদে টিকতে পারেননি। তারা প্রায় সবাই ছিলেন তৃতীয় ফ্রন্টের নেতা যারা শীর্ষ আসন পেয়েছিলেন। সেদিক থেকে ৩০৩ আসন পেয়ে ক্ষমতাসীন নরেন্দ্র মোদীর সামনে কোনও নেতৃত্বের সংকট নেই। 

বন্ধ করুন