বাংলা নিউজ > ঘরে বাইরে > Modi on Emergency: কখনও শিখ, কখনও স্বামীজির ছদ্মবেশে ঘুরতাম, জরুরী অবস্থার সময় আর কী করতেন মোদী? ছবি দেখে চিনতে পারলেন…

Modi on Emergency: কখনও শিখ, কখনও স্বামীজির ছদ্মবেশে ঘুরতাম, জরুরী অবস্থার সময় আর কী করতেন মোদী? ছবি দেখে চিনতে পারলেন…

স্বামীজির ছদ্মবেশে ঘুরতাম, জরুরী অবস্থার সময় আর কী করতেন মোদী? ছবিটা দেখুন! ছবি Narendra Modi archive X handle

জরুরী অবস্থা জারির পরেই মোদী সেই প্রতিবাদ আন্দোলনে সক্রিয়ভাবে ঝাঁপিয়ে পড়েন। সেই সময় তিনি ও তাঁর সতীর্থরা নানা ধরনের মিটিং করতেন কিছুটা আড়ালে।

এক দু বছর আগের ঘটনা নয়। ৫০ বছর আগের ঘটনা। এই ২৫শে জুন হল ভারতে জরুরী অবস্থা জারির ৫০ বছর পূর্তি। ভারতের গণতান্ত্রিক ইতিহাসে এক কালো অধ্য়ায়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কংগ্রেসী জমানার সেই ভয়াবহ কালো দিকটা তুলে ধরেন। সেই সময় মোদী কীভাবে কংগ্রেসের বিরুদ্ধে জনমত তৈরি করতেন সেকথা বলা হয়েছে।

সোমবার লোকসভার সাংসদ হিসাবে শপথ নেওয়ার আগে মোদী জানিয়ে দেন আর যাতে কোনও দিন এই ধরনের পরিস্থিতি ভারতে ফিরে না আসে সেটা সবার আগে দেখব। মোদী এক্স হ্যান্ডেলে লিখেছেন, যে কোনও ধরনের দমন পীড়ন থেকে গণতন্ত্রকে রক্ষা করার জন্য় সবরকম চেষ্টা চালিয়ে যাব।

মোদী লিখেছেন, এই যে জরুরী অবস্থার ব্যাপার সেটা ঠিক ২৫শে জুন থেকে শুরু হয়নি। কংগ্রেসের দুর্নীতির বিরুদ্ধে সেই সময় গুজরাটে ছাত্রদের নেতৃত্বে আন্দোলন শুরু হয়েছিল। ১৯৭৪ সালে গুজরাটে শুরু হয়েছিল নবনির্মাণ আন্দোলন। সেই সময় দেখা গিয়েছিল পড়ুয়াদের শক্তি। সেই সময় আরএসএসের যুব প্রচারক ছিলেন তিনি। অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের আওতায় কাজ চালিয়ে যাচ্ছিলেন তিনি। সেই সময় তিনি যুবকদের আন্দোলনকে সমর্থন জানাচ্ছিলেন ক্রমাগত।

এদিকে জরুরী অবস্থা জারির পরেই মোদী সেই প্রতিবাদ আন্দোলনে সক্রিয়ভাবে ঝাঁপিয়ে পড়েন। সেই সময় তিনি ও তাঁর সতীর্থরা নানা ধরনের মিটিং করতেন কিছুটা আড়ালে।

 

সেই সময় সিনিয়র আরএসএস নেতা নাথ জাগড়া, বসন্ত গজেন্দ্রগড়করের সঙ্গে আলোচনা করে তিনি তথ্য় ছড়িয়ে দেওয়ার জন্য কিছুটা অভিনব পথ নিয়েছিলেন। সংবিধানের সঙ্গে সম্পর্কিত কিছু সামগ্রী তিনি সংগ্রহ করেন।

এদিকে আরএসএস তখন কার্যত আন্ডারগ্রাউন্ডে। সেই সময় তৈরি করা হয়েছিল গুজরাট লোক সংঘর্ষ সমিতি। সেই সময় মাত্র ২৫ বছর বয়সে আরএসএসের সাধারণ সম্পাদক পদে উঠে এসেছিলেন মোদী।

সেই সময় নানা লেখালেখি করতেন মোদী। কংগ্রেসের বিরুদ্ধে তাঁর সেই লেখা ক্রমেই ছড়িয়ে পড়তে থাকে। সেই সময় যাতে চিহ্নিত না হয়ে যান সেকারণে নরেন্দ্র মোদী কখনও স্বামীজি, কখনও শিখের ছদ্মবেশ ধরতেন।

এদিকে ১৯৭৭ সালে জরুরী অবস্থা উঠে যাওয়ার পরে নরেন্দ্র মোদী ক্রমেই জাতীয় ক্ষেত্রে তাঁর রাজনৈতিক কর্মকাণ্ডকে ছড়িয়ে দিতে থাকেন। ১৯৭৮ সালে মোদী তাঁর প্রথম বই সংঘর্ষ মা গুজরাট লেখেন। তখন তাঁর বয়স মাত্র ২৭ বছর। তৎকালীন মুখ্য়মন্ত্রী বাবুভাই যশভাই পটেল এই বইয়ের উদ্বোধন করেন।

ঘরে বাইরে খবর

Latest News

গভীর রাতে রাজ্য সভাপতি পালটে দিল BJP, তবে এখনও ‘চাকরি’ থাকল সুকান্তের ডুরান্ড কাপ শুরুর পর দিনই শহরে আসছেন মোলিনা, নিজেই বেছে নিয়েছেন সহকারীদের মেট্রোয় ভাঙচুর দেখে কাঁদলেন হাসিনা, 'মৃতদেহ দেখতে যেতে পারলেন না?' উঠল প্রশ্ন উত্তরবঙ্গ আলাদা হলে সুকান্ত মুখ্য়মন্ত্রী হতে চান…খোঁচা দিলেন উদয়ন গলায় মালা পরে অলকানন্দার সঙ্গে আদুরে ছবি পোস্ট, সত্যিই বিয়ে করলেন সায়ক? ‘হিন্দুরা গায়েব হয়ে যাবে’, ক্রমশ ‘মুসলিম বাড়ছে’, বাংলাকে দায়ি করলেন BJP সাংসদ প্রীতির সঙ্গে হাত মিলিয়ে নতুন উদ্যোগ শুভমনের, কীসের ব্যবসা শুরু করলেন দুজনে? Durand-এর ডার্বিতে দুই প্রধান পাবে কত টিকিট পাবে, আগেভাগে জানালেন ক্রীড়ামন্ত্রী চিনের বিদেশমন্ত্রীর সঙ্গে বৈঠকে এস জয়শঙ্কর, প্রকৃত নিয়ন্ত্রণরেখার কথাও উঠল… এই গ্রীষ্মে ভারতে ৪০ হাজার আক্রান্ত হয়েছেন হিটস্ট্রোকে, মৃত্যুও অনেকের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.