বাংলা নিউজ > ঘরে বাইরে > Narendra Modi: মণীষীদের জীবন থেকে শিক্ষা নেওয়ার বার্তা মোদীর! তরুণদের সঙ্গে আলাপচারিতায় আর কী বলেলন?

Narendra Modi: মণীষীদের জীবন থেকে শিক্ষা নেওয়ার বার্তা মোদীর! তরুণদের সঙ্গে আলাপচারিতায় আর কী বলেলন?

নরেন্দ্র মোদী. (PTI) (MINT_PRINT)

কেন্দ্রের তরফে আয়োজিত ‘know your leader’ উদ্যোগের আওতায় প্রধানমন্ত্রীর সঙ্গে বসে মুখোমুখি আলোচনার সুযোগ পেয়েছেন ৮০ জন তরুণ তরুণী। দেশের মণীষীদের জীবন ও দেশমাতৃকার প্রতি তাঁর আবদন সম্পর্কে যাতে বালক বালিকারা অবহিত হতে পারেন, তার বার্তা দিতেই এই বিশেষ আলোচনা সভা।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সোমবার নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মবার্ষিকীর বিশেষ অনুষ্ঠানে ‘know your leader’ উদ্যোগের আওতায় সংসদের সেন্ট্রাল হল-এ এক ঝাঁক তরুণ তরুণীদের সঙ্গে আলাপচারিতায় অংশ নেন। কমপক্ষে ৮০ জন এই অনুষ্ঠানে নেতাজি সুভাষচন্দ্র বসুকে পুষ্পশ্রদ্ধাঞ্জলী দেন।  সেই অনুষ্ঠানে পড়ুয়াদের সঙ্গে প্রধানমন্ত্রীর কোন আলোচনা হয় দেখে নেওয়া যাক কিছু পয়েন্ট। 

1

প্রধানমন্ত্রী বলেন, এই উদ্যোগে আগে কেবলমাত্র বিশিষ্টজনদেরই আমন্ত্রণ করা হত এখানে এসে শ্রদ্ধাঞ্জলী অর্পণ করার জন্য। তবে সেই পরম্পরায় খানিকটা বদল এসেছে। সারা দেশ থেকে ৮০ জন তরপণ তরুণীদের বেছে নেওয়া হয়েছে নেতাজি সুভাষচন্দ্র বসুকে শ্রদ্ধাঞ্জলী দেওয়ার জন্য। 

2

কেন্দ্রের তরফে আয়োজিত ‘know your leader’ উদ্যোগের আওতায় প্রধানমন্ত্রীর সঙ্গে বসে মুখোমুখি আলোচনার সুযোগ পেয়েছেন এই ৮০ জন। দেশের মণীষীদের জীবন ও দেশমাতৃকার প্রতি তাঁর আবদন সম্পর্কে যাতে বালক বালিকারা অবহিত হতে পারেন, তার বার্তা দিতেই এই বিশেষ আলোচনা সভা।

3

এই ৮০ জনকে বেছে নেওয়ার ক্ষেত্রে একটি বিশেষ প্রক্রিয়া অনুসরণ করা হয়েছে। যারমধ্যে মেধা ও বস্তুনিষ্ঠ ভাবনা জায়গা করে নিয়েছে। ‘দীক্ষা’ ও ‘মাই গভ’ প্ল্যাটফর্মের মাধ্যমে ‘স্পিচ কম্পিটিশন’, আবৃত্তির মধ্য দিয়ে এই ৮০ জনকে নানান মানদণ্ডের নিরিখে বেছে নেওয়া হয়।  

4

প্রধানমন্ত্রী এই অনুষ্ঠানের মধ্য দিয়ে দেশের যুব সমাজের প্রতি দিয়েছেন বড় বার্তা। সেন্ট্রাল হল-এর অনুষ্ঠানের পর প্রধানমন্ত্রীর বাসভবনে আয়োজিত আলাপচারিতায় তিনি পরামর্শ দেন, যাতে দেশের মণীষীদের থেকে সকলে অনুপ্রেরণা নেয়। তিনি আলোচনা করেন নেতাজি সুভাষচন্দ্র বসুর জীবনের নানান দিক সাহসিকতার ঘটনা নিয়ে। তিনি বলেন, ঐতিহাসিক ব্যক্তিত্বদের জীবনী যেন যুবসমাজ পড়ে, আর তা থেকে শিক্ষা নেয়। তিনি বলেন, জানতে হবে মণীষীদের জীবনের চ্যালেঞ্জগুলিকে, আর তা তারা কীভাবে কাটিয়ে ওঠেন , সে সম্পর্কে জানতে হবে।

বন্ধ করুন