বাংলা নিউজ > ঘরে বাইরে > Modi in Indian Science Congress: ফোকাসে দেশকে আত্মনির্ভরশীল করা! বৈজ্ঞানিকদের আরও যা বললেন মোদী

Modi in Indian Science Congress: ফোকাসে দেশকে আত্মনির্ভরশীল করা! বৈজ্ঞানিকদের আরও যা বললেন মোদী

নরেন্দ্র মোদীর বার্তা ভারতীয় সায়ান্স কংগ্রেসে।   (ANI Photo) (Sneha Sontakke)

মোদী তাঁর ভিডিয়ো বার্তায় বলেন, ‘আমাদের বৈজ্ঞানিক উদ্ভাবনের ফোকাস হওয়া উচিত ভারতকে স্বনির্ভর করা...। যেখানে আমাদের নজর দেওয়া উচিত বিশ্বব্যাপী উদ্ভাবনে এবং আগ্রহের ক্ষেত্রগুলিতে, সেই সঙ্গে দেখতে হবে এমন কিছু ক্ষেত্রকে যেখানে আমরা কোনও নতুনত্ব আনতে পারি।’

এবার দেশের বিজ্ঞানীদের প্রতিও দেশকে ‘আত্মনির্ভর’ করার বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নাগপুরে আয়োজিত ‘ইন্ডিয়ান সায়েন্স কংগ্রেস’ এর আয়োজনে এদিন বক্তব্য রাখেন নরেন্দ্র মোদী। সেখানে তিনি নিজের বক্তব্যে বারবার তুলে ধরেন, বিশ্বের বাস্তবিক প্রয়োজনকে মাথায় রেখে বৈজ্ঞানিক আবিষ্কারে মননিবেশ করার বার্তা দেন প্রধানমন্ত্রী।

১০৮ তম ‘ইন্ডিয়ান সায়ান্স কংগ্রেস’ -এর আয়োজনে ভিডিয়ো মারফৎ ভার্চুয়ালি যোগ দেন নরেন্দ্র মোদী। তিনি তাঁর ভিডিয়ো বার্তায় বলেন, ‘আমাদের বৈজ্ঞানিক উদ্ভাবনের ফোকাস হওয়া উচিত ভারতকে স্বনির্ভর করা...। যেখানে আমাদের নজর দেওয়া উচিত বিশ্বব্যাপী উদ্ভাবনে এবং আগ্রহের ক্ষেত্রগুলিতে, সেই সঙ্গে দেখতে হবে এমন কিছু ক্ষেত্রকে যেখানে আমরা কোনও নতুনত্ব আনতে পারি।’ মোদীর বার্তা, বিশ্ব আঙিনার নিরিখে প্রয়োজনীয়তার দিকে নজর রেখে তবেই বৈজ্ঞানিক উদ্ভাবনীর দিকে নজর রাখতে হবে। মোদী বলেন, বৈজ্ঞানিকদের ফোকাস হওয়া উচিত সেই দিকে যাতে মানুষের উপকার হয়। তিনি বলেন, মানুষের প্রয়োজনীয়তার দিকে তাকিয়ে বৈজ্ঞানিক উদ্ভাবনগুলির দিকে নজর দেওয়া উচিত বৈজ্ঞানিকদের। তিনি এও বলেন যে বৈজ্ঞানিকরা যাতে তাঁদের আবিষ্কারকে ল্যাব থেকে তৃণমূল স্তরে নিয়ে যেতে পারেন তার বিষয়ে সচেষ্ট হওয়া প্রয়জোন। 

নিজের বক্তব্যে মোদী তুলে ধরেন, বিশ্বের নিরিখে ভারতের জনসংখ্যা ও জনতার উন্নয়নের বার্তা। তিনি বলেন, বিশ্বের ১৭ থেকে ১৮ শতাংশ জনতা বসবাস করেন ভারতে। আর ভারতীয়দের উন্নয়নে বিশ্বের উন্নয়ন সম্ভব হয়ে উঠবে। উল্লেখ্য, নাগপুরের রাষ্ট্রসন্ত তুকাদোজি মহারাজ বিশ্ববিদ্যালয়ে আয়োজিত হয় এই বৈজ্ঞানিদের সমাবেশের ‘ইন্ডিয়ান ন্যাশনাল সায়ান্স কংগ্রেস।’ উল্লেখ্য, এই আসরের প্লেনারি সেশনে নামী দামী নোবেল জয়ী, প্রযুক্তিবিদ, বিশেষজ্ঞ, গবেষকদের সম্মেলন হচ্ছে। সব মিলিয়ে বিজ্ঞানের এক মহাযজ্ঞশালা আয়োজিত হয়েছে নাগপুরে।

 

 

 

 

 

 

ঘরে বাইরে খবর

Latest News

RCB vs SRH: ২০ ওভারের ম্যাচে ৫৪৯ রান, IPL 2024-এর মঞ্চে তৈরি হল নতুন বিশ্বরেকর্ড IPL 2024 Points Table: RCB-কে হারিয়ে নেট রানরেট বাড়াল SRH,কোহলিরা লাস্টবয়ই থাকল লক্ষ্মী এল ঘরে! পপির মেয়েকে বরণ শাশুড়িমার, পরী আসায় মিষ্টি বিতরণ গোটা পাড়ায় যৌনসুখ পেতে ক্য়ামেরার সামনে হস্তমৈথুন স্বস্তিকার, ফাঁস LSD 2-র অন্তরঙ্গ দৃশ্য Chelsea vs Everton Live Score, Chelsea 0-0 Everton EPL 2023 নির্বাচনী বন্ড ‘বিশ্বে তোলাবাজির সবচেয়ে বড় স্কিম,মোদী মূলচক্রী’, বার্তা রাহুলের BCCI-এর উচিত RCB-কে অন্য মালিকের কাছে বেচে দেওয়া- ক্ষোভ উগরালেন ভূপতি ট্র্যাজিক হিরো কার্তিক, হেডের তাণ্ডবে ৫৪৯ রানের IPL ম্যাচে RCB-কে হারাল SRH ফের উত্তপ্ত হয়ে উঠল কোচবিহার, বিজেপির সভায় হামলার অভিযোগে পথ অবরোধ বিজেপি কি ৪০০+ আসন জিতলে সংবিধানে সংস্কার করা হবে? জবাবে কী বললেন মোদী?

Latest IPL News

BCCI-এর উচিত RCB-কে অন্য মালিকের কাছে বেচে দেওয়া- ক্ষোভ উগরালেন ভূপতি ট্র্যাজিক হিরো কার্তিক, হেডের তাণ্ডবে ৫৪৯ রানের IPL ম্যাচে RCB-কে হারাল SRH ১০৬ মিটারের দৈত্যাকার ছক্কা ক্লাসেনের, বল চলে যায় স্টেডিয়ামের বাইরে- ভিডিয়ো ১-৪-৪-৬-৬-৪- ১৯তম ওভারে আব্দুল সামাদ SRH-কে রেকর্ড রানে পৌঁঁছানোর ভিত গড়ে দিলেন চার-ছয়ের ঝড়ে IPL-র ইতিহাসে সর্বোচ্চ দলগত ইনিংস, নিজেদের রেকর্ড নিজেরাই ভাঙল SRH ‘ওদের ধোনি আছে উইকেটের পিছনে’,হার্দিকের কথায় অন্তর্কলহের গন্ধ পাচ্ছেন গিলক্রিস্ট সিনিয়র প্লেয়ারদের বলে যাচ্ছি নিশ্চিত করতে.নাইটদের ড্রেসিংরুমে কী বার্তা শাহরুখের খুঁড়িয়ে খুঁড়িয়ে দেওয়াল ধরে হাঁটছেন,ধোনির চোট নিয়ে আপডেট দিলেন CSK-এর বোলিং কোচ BCCI-র কড়া নির্দেশ, আর হয়তো দেখা যাবে না খেলা চলাকালীন তোলা BTS ভিডিয়ো! বাবার সঙ্গেই গা ঘামাচ্ছেন ওয়ার্নারের মেয়ে, আরেকজন ক্রিকেটার পাবে অজিরা?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.