বাংলা নিউজ > ঘরে বাইরে > 'ঐক্যের দিশারী শ্যামাপ্রসাদ', জন্মজয়ন্তীতে জনসংঘের প্রতিষ্ঠাতাকে প্রণাম মোদীর
শ্যামাপ্রসাদ মুখওপাধ্যায়কে প্রণাম প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর 
শ্যামাপ্রসাদ মুখওপাধ্যায়কে প্রণাম প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর 

'ঐক্যের দিশারী শ্যামাপ্রসাদ', জন্মজয়ন্তীতে জনসংঘের প্রতিষ্ঠাতাকে প্রণাম মোদীর

  • ভারতীয় জনসংঘের প্রতিষ্ঠাতা শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের জন্মদিন উপলক্ষে টুইট করে শ্রদ্ধাজ্ঞাপন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ভারতীয় জনসংঘের প্রতিষ্ঠাতা শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের জন্মদিন উপলক্ষে টুইট করে শ্রদ্ধাজ্ঞাপন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মঙ্গলবার সকালে টুইটারে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়কে প্রণাম জানান মোদী। জন্মজয়ন্তীতে প্রয়াত পূর্বসূরী নেতার বিষয়ে তিনি লেখেন, শ্যামাপ্রসাদ ছিলেন গোটা দেশের অনুপ্রেরণা।

নরেন্দ্র মোদি টুইট করেন, 'জন্মজয়ন্তীতে আমি প্রণাম জানাই ডঃ শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়কে। তিনি দেশের কোটি কোটি মানুষকে অনুপ্রাণিত করেন। শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের জীবন ঐক্য ও প্রগতির পথের দিশারী। তিনি নিজেকে একজন পণ্ডিত ও বুদ্ধিজীবী হিসেবেও তুলে ধরেছিলেন।'

এদিকে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যু স্বাভাবিক নাকি অস্বাভাবিক, তা নিয়ে তদন্ত কমিশন গড়ার দাবিতে জনস্বার্থ মামলা দায়ের হয় কলকাতা হাইকোর্টে। গত জুন মাসে এই মামলা করেন কলকাতা হাইকোর্টেরই এক আইনজীবী। উল্লেখ্য, বিজেপির তরফে জহরলাল নেহরুর বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়েছিল। কিন্তু বিজেপি ক্ষমতায় থাকাকালীন শ্যামাপ্রসাদের মৃত্যুর কোনও তদন্ত করা হয়নি কখনও। 

তৎকালীন প্রধানমন্ত্রী জহরলাল নেহরুর সরকার ঘোষণা করেছিল, ১৯৫৩ সালের ২৩ জুন জম্মু ও কাশ্মীরের পুলিশি হেফাজতে থাকাকালীন হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের। কিন্তু জনসঙ্ঘ ও পরবর্তীতে ভারতীয় জনতা পার্টির অভিযোগ ছিল, আসলে তাঁকে নেহরু সরকার চক্রান্ত করে মেরেছেন। এই নিয়ে একাধিকবার তদন্তের দাবি করা হয়েছে, কিন্তু বিষয়টি তারপর ধামাচাপা পড়ে যায়।

 

বন্ধ করুন