বাংলা নিউজ > ঘরে বাইরে > Asteroid: নিউ ইয়র্কের 'এম্পায়ার স্টেট বিল্ডিং'এর মতো দানবীয় আকারের গ্রহাণু সদ্য পৃথিবীর পাশ কাটিয়েছে! কী বলছেন গবেষকরা?

Asteroid: নিউ ইয়র্কের 'এম্পায়ার স্টেট বিল্ডিং'এর মতো দানবীয় আকারের গ্রহাণু সদ্য পৃথিবীর পাশ কাটিয়েছে! কী বলছেন গবেষকরা?

অ্যাসটারয়েড হানার সম্ভাবনা।

২০১১ সালে ওই গ্রহাণুকে আবিষ্কার করা হয়েছে। এদিকে, তারপর এই প্রথম এই গ্রহাণুকে দেখা গেল এতটা কাছ থেকে। কাছ থেকে এই গ্রহাণুকে প্রথমবার পর্যবেক্ষণ করে নাসা। এই সুযোগ মার্কিন মহাকাশ বিজ্ঞানকেন্দ্রের কাছে আগে আসেনি।

সদ্য ফেব্রুয়ারি মাসের শুরুতে মার্কিন মহাকাশ বিজ্ঞান গবেষণা কেন্দ্র নাসার ক্যামেরায় ধরা পড়েছে এক দানবীয় আকারের গ্রহাণু। এই গ্রহাণুর নাম '২০১১এজি৫'। নাসা জানাচ্ছে, পৃথিবীর কোনও রকমের ক্ষতি না করেই  এই গ্রহাণু এগিয়েছে তার লক্ষ্যের দিকে। অন্তত ১.১ মিলিয়ন মাইলসের দূরত্ব থেকে এই গ্রহাণুর ছবি তুলে ধরে নাসা।

উল্লেখ্য, ২০১১ সালে ওই গ্রহাণুকে আবিষ্কার করা হয়েছে। এদিকে, তারপর এই প্রথম এই গ্রহাণুকে দেখা গেল এতটা কাছ থেকে। কাছ থেকে এই গ্রহাণুকে প্রথমবার পর্যবেক্ষণ করে নাসা। এই সুযোগ মার্কিন মহাকাশ বিজ্ঞানকেন্দ্রের কাছে আগে আসেনি। বলা হচ্ছে, নিউ ইয়র্কের 'এম্পায়ার স্টেট বিল্ডিং' -এর আকারের মতো বড় ছিল ওই গ্রহাণু। নাসা গবেষণা কেন্দ্র বলছে, উচ্চতায় তা ১,৬০০ ফুট, আর প্রস্থে ৫০০ ফুট। মিটারে বললে, ৫০০ মিটারের উচ্চতা আর ১৫০ মিটারের প্রস্থ। এই আকার পরিমাপ করতে গোল্ডস্টোন ব়্যাডার সিস্টেম অ্যান্টেনাকে ব্যবহার করেছে নাসা। সেখান থেকেই এই সিস্টেম পরিমাপ করা গিয়েছে। বলা হচ্ছে, ‘পৃথিবীর কাছে থাকা ১,০৪০টি বস্তুকে এখনও পর্যবেক্ষণ করছে গ্রহ বিষয়ক ব়্যাডার।’ তবে এসবের মধ্যে সবচেয়ে বেশি আকর্ষণীয় এই নয়া গ্রহাণুকে এই প্রথমবার এতটা কাছ থেকে দেখার সুযোগ। এই গ্রহাণুকে খুব কাছ থেকে পর্যবেক্ষণের যে টিম নাসা গঠন করেছে, তার প্রধান হচ্ছেন ল্যান্ড বেনার। উল্লেখ্য, গোল্ডস্টোন ব়্যাডার অবজারভেশন জানুয়ারি মাসের ২৯ তারিখ থেকে ফেব্রুয়ারির ৪ তারিখ পর্যন্ত চালানো হয়েছে। বলা হচ্ছে, এই গ্রহাণুতে কিছুটা অন্ধকার ও আলোকিত অংশ রয়েছে। যা থেকে বহু বৈজ্ঞানিক অজানা বিষয় উঠে আসার সম্ভাবনা রয়েছে।(সেনায় এবার মহিলা অফিসাররা ফরোয়ার্ড পজিশনেও দেবেন নেতৃত্ব! বেছে নেওয়া হল ৫০ জনকে)

মার্কিন মহাকাশ গবেষমা কেন্দ্র নাসার ‘নিয়ার আর্থ অবজেক্ট স্টাডিজ’এর আওতায় সৌরজগত তথা মহাকাশের নানান জটিল ধাঁধার সমাধান খোঁজার চেষ্টা চলে প্রতিনিয়ত। বর্তমানে সেই উদ্যোগের বড় অংশ এই ব়্যাডার। তার দ্বারা পৃথিবীর আশেপাশে থাকা নানান ধরনের বিষয় বস্তুকে নীরীক্ষণ করা হয়। নাসা বলছে, এই গ্রহাণু '২০১১এজি৫' আবিষ্কারের পর থেকে তা গবেষণা কেন্দ্রের ‘পোস্টার চাইল্ড’ হয়ে ওঠে। মনে করা হচ্ছে, এই গ্রহাণু থেকে ভবিষ্যতে কোনও ‘প্রভাব’ পড়বে না। আর পড়লেও তা অল্প বিস্তর পড়ার সম্ভাবনা রয়েছে পৃথিবীপৃষ্ঠে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

 

 

 

 

 

 

 

 

 

 

ঘরে বাইরে খবর

Latest News

রাহুল গান্ধীর হাতে চীনা সংবিধান? অসমের মুখ্যমন্ত্রীর দাবি বিভ্রান্তিকর এই ৫ খাবারেই কিডনি থাকবে সুস্থ! রক্ত হবে পরিষ্কার পাহাড়ে ভেঙে পড়েছিল ইরানের প্রেসিডেন্টের চপার, দেখুন দুর্ঘটনাস্থলের ছবি IPL 2024: ১৪ ম্যাচে ৯টি জয়, দেখুন কোন পথে লিগ চ্যাম্পিয়ন KKR ‘‌এখন খাওয়ারও সময় পাই না, খাই একবার রাতে’‌, প্রিয় খাবারের কথা জানিয়ে দিলেন মমতা গভীর রাতে শিলিগুড়িতে রামকৃষ্ণ মিশনের আশ্রমে হামলা, সন্ন্যাসীদের নিগ্রহের অভিযোগ তন্ময়-রথিজিৎদের কঠিন নজরদারিতে চলছে গ্র্যান্ড অডিশন, কবে থেকে আসছে সারেগামাপা? আগামী আইপিএলে ধোনিকে খেলতে গেলে…কি পরামর্শ দিলেন ছোটবেলার কোচ কেশব চক্রবর্তী জি বাংলা ছেড়ে এবার জলসায় জনপ্রিয় নায়ক, উড়ানে প্রতীকের পাশে থাকছেন হ্যান্ডসাম আগামিকাল ছিন্নমস্তা জয়ন্তী, সমস্যা থেকে মুক্তি পেতে কী ভাবে করবেন পুজো, জেনে নিন

Latest IPL News

আগামী আইপিএলে ধোনিকে খেলতে গেলে…কি পরামর্শ দিলেন ছোটবেলার কোচ কেশব চক্রবর্তী এই নিয়ে ৮ বার IPL-এর প্লে-অফে KKR, দেখুন আগের ৭ বার কী ঘটেছিল লিরিক্সের সঙ্গে সরগমের খেল!নয়া আন্দাজে কেকেআরের থিম সং গেয়ে তাক লাগালেন অন্তরা আইপিএলে ডাহা ফেল হার্দিকরা, রোহিতদের সঙ্গে পর্যালোচনায় বসবে মুম্বই ম্যানেজমেন্ট! IPL-এ দুরন্ত পারফরমেন্স,রিজার্ভ ক্রিকেটার হিসেবে অজিদের বিশ্বকাপ দলে ম্যাকগার্ক আমদাবাদে ৪ ISIS জঙ্গিকে গ্রেফতার করল ATS, মঙ্গলবারই আছে KKR-র ম্যাচ 'বরোদার অধিনায়ক বলেছিল দলে তোমার জায়গা নেই,ওর জন্যই আজ আমি এখানে’, বলছেন স্বপনীল SA সিরিজের জন্য WI দল ঘোষণা, IPL 2024-এর কারণে শক্তিশালী দল গড়তে পারেনি উইন্ডিজ হোম অ্যাডভান্টেজ কাজে লাগাতে পারেনি… PBSK-র ব্যর্থতার কারণ জানালেন সঞ্জয় বাঙ্গার IPL-র স্বার্থে বড় আত্মত্যাগ ক্যারিবিয়ানদের, অধিনায়ককে ছাড়াই নামছে T20 সিরিজে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.