বাংলা নিউজ > ঘরে বাইরে > চাঁদের আলোকিত দিকেও রয়েছে জল, নাসার গবেষণায় মিলল তথ্য
ফাইল ছবি (AP)
ফাইল ছবি (AP)

চাঁদের আলোকিত দিকেও রয়েছে জল, নাসার গবেষণায় মিলল তথ্য

  • চন্দ্রযান ১ মিশনে প্রাপ্ত তথ্য থেকে প্রথম চাঁদে জলের অস্তত্ব নিশ্চিত করে ভারত। 

শুধু আঁধারে ঘেরা দিকে নয়, চাঁদের আলোকিত দিকেও মিলেছে জলের অস্তিত্ব। সোমবার এখবর জানিয়েছে মার্কিন মহাকাশ সংস্থা নাসা। স্ট্র্যাটোস্ফোয়ারিক অবজারভেটরি ফর ইরফ্রারেড অ্যাস্ট্রোনমির গবেষণায় এই তথ্য মিলেছে বলে জানিয়েছে তারা। 

নাসার তরফে জানানো হয়েছে, পৃথিবী থেকে দৃশ্যমান চাঁদের সব থেকে বড় গহ্বরগুলির একটি ক্লেভিয়াস গহ্বরে মিলেছে জল। নাসার দাবি, এই গবেষণায় প্রমাণিত চাঁদের পৃষ্ঠে সর্বত্র ছড়িয়ে রয়েছে জল। 

১২ বছর আগে ভারতের চন্দ্রযান ১ মিশন প্রথম চাঁদে জলের অস্তিত্ব নিশ্চিত করেছিল। চন্দ্রযান থেকে একটি ভারী বস্তু ফেলা হয়েছিল চাঁদের পৃষ্ঠে। সেই বস্তুতে লাগানো যন্ত্রাংশ প্রথম চাঁদের দক্ষিণ মেরুর কাছে গহ্বরের অন্ধকার অংশে জলের অস্তিত্ব নিশ্চিত করে। এর পর নাসার একটি যন্ত্রও ভারতের গবেষণায় প্রাপ্ত তথ্যকে স্বীকৃতি দেয়। 

সেই ঘটনার পর থেকে চাঁদে জলের অস্তিত্ব খোঁজার নতুন তোড়জোড় শুরু হয়। কারণ ২০২৪ সালে ফের চাঁদে মানুষ পাঠাতে চলেছে মার্কিন যুক্তরাষ্ট্র। তার আগে চন্দ্রপৃষ্ঠে জলের অস্তিত্বের খবরে গবেষকরা নতুন সম্ভাবনা খুঁজছেন। 

বলে রাখি, অন্য গ্রহে মানুষ পাঠানোর ক্ষেত্রে চাঁদে বেস স্টেশন বানানোর পরিকল্পনা রয়েছে একাধিক দেশের। সেক্ষেত্রে চাঁদে জলের অস্তিত্বের খবর অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

 

বন্ধ করুন