বাংলা নিউজ > ঘরে বাইরে > প্রায় ৭.২ কোটি আলোকবর্ষ দূরের প্রায় ডার্ক ম্যাটারহীন ছায়াপথের খোঁজ পেল নাসা

প্রায় ৭.২ কোটি আলোকবর্ষ দূরের প্রায় ডার্ক ম্যাটারহীন ছায়াপথের খোঁজ পেল নাসা

ছবি : নাসা  (NASA)

প্রায় ৭.২ কোটি আলোকবর্ষ দূরের এক ছায়াপথের অদ্ভুত বৈশিষ্ট্যের কথা তুলে ধরল নাসা। এই ছায়াপথে আকাশগঙ্গা ছায়াপথের তুলনায় প্রায় ২০০ ভাগের ১ ভাগ নক্ষত্র রয়েছে। কিন্তু ব্যাপ্তিতে আকাশগঙ্গারই সমান।

কিন্তু এর মূল বিশেষত্ব অন্য জায়গায়। তার আগে জানতে হবে, ডার্ক ম্যাটারের (Dark Matter) বিষয়ে। সুবিস্তৃত ছায়াপথগুলিতে নক্ষত্রগুলি একত্রিত থাকে কী করে? তার পিছনে মূল 'আঠা' বলা যেতে পারে এই ডার্ক ম্যাটারকে। এর প্রভাবেই সংযুক্ত থাকে একটি ছায়াপথের বিভিন্ন নক্ষত্রগুলি। নয় তো শুধু পারস্পরিক মহাকর্ষ বলের প্রভাবে এত বিস্তৃত স্থানজুড়ে এত নক্ষত্র সংযুক্ত থাকা সম্ভব নয়। তাই অদৃশ্য আঠার কৃতিত্ব ডার্ক ম্যাটারেরই।

কিন্তু এই ডার্ক ম্যাটারই অস্বাভাবিক রকমের কম, এমন এক ছায়াপথের (Galaxy) খোঁজ মিলেছে। এখানেই এই আবিষ্কারের বিশেষত্ব। নাসার হাবল (NASA Hubble)-এর গবেষকরা এর খোঁজ পান। এছাড়া অন্যান্য ছায়াপথের মতো এটির কোনও সেন্ট্রাল রিজিয়ন, চক্র বা ডিস্ক আকৃতিও নেই।

ব্যতিক্রমী এই ছায়াপথে স্বাভাবিকের তুলনায় ৪০০ ভাগের এক ভাগ ডার্ক ম্যাটার রয়েছে। এর পরেই গোটা ডার্ক ম্যাটার তত্ত্ব নিয়েই আবার নতুন করে ভাবতে বাধ্য হচ্ছেন বিজ্ঞানীরা।

ঘরে বাইরে খবর

Latest News

আবেগের চাপে অসুস্থ হয়ে পড়ছেন! এই কাজ করলে আরও বিপদে পড়বেন IPL 2024 Final: চলুন এক নজরে দেখে নেওয়া KKR-এর রোড টু ফাইনালের যাত্রা দীপিকা প্রেগন্যান্ট, রণবীর কি এখনই হচ্ছেন ‘শক্তিমান’? মুখ খুললেন মুকেশ খান্না ‘আমাদের ছাড়া তুমি ভালো নেই জানি…', মায়ের ঘাটকাজ, শ্রাদ্ধ সারলেন ‘মিঠাই’এর তোর্সা বুধের বৃষে গমন, ৩ রাশিকে দেবে কষ্ট, চাকরি ও অগ্রগতিতে আসবে বাধা তৃতীয় শিরোপা জয়ের লক্ষ্য KKR, SRH-এর- কোন ৫ প্লেয়ার বদলাতে পারেন IPL ফাইনালের রং প্রায় সব পুরুষের অণ্ডকোষে রয়েছে এই মারাত্মক জিনিস! কী হতে পারে এর ফলে ছক ছিল অন্য! কেন প্ল্যান বদল?আনোয়ারুল খুনে ভারতে এবার বাংলাদেশের গোয়েন্দারা নিজের কেন্দ্রে আগলে রাখতে ভোট দিতে গেলেন না বিজেপি প্রার্থী সৌমিত্র খাঁ সাইক্লিক্যাল হরমোনাল মাথাব্যথা কী? কেন এমন হয়

Latest IPL News

শাহবাজ কি সুযোগ পাবেন? নাইটরা কি কোনও পরিবর্তন করবে? KKR ও SRH-র সম্ভাব্য একাদশ IPL-এর এলিমিনেটর থেকে বিদায়ের পর বিরাটের কাণ্ডে, স্মৃতি ফিরল ODI WC Final-এর আর এক ম্যাচ বাকি,আশা করি ফল আমাদের পক্ষেই যাবে- KKR-কে প্রচ্ছন্ন হুমকি কামিন্সের 'ওর কথা কেউ বলে না': সন্দীপের প্রশংসায় গাভাসকর, নির্বাচকদের বিশেষ নজর দিতে বললেন জেতার খিদেটা ওর প্রবল- IPL-এর পর T20 WC-এও কোহলির খেলা দেখতে মুখিয়ে RCB কোচ পিঠের ব্যথা নিয়ে উদ্বেগ দেখালেও,কেউ বিশ্বাস করেনি- BCCI-এর উপর ক্ষোভ শ্রেয়সের Exclusive-ফাইনালে KKRকে হারাব,হুংকার 'বাংলার' শাহবাজের,মুগ্ধ ক্যাপ্টেন কামিন্সে' দ্বিতীয় কোয়ালিফায়ারের থেকে পুরো আলাদা- পিচ নিয়ে বড় আপডেট দিলেন নাইট অধিনায়ক ফর্মে নেই, রান নেই… রিঙ্কুকে T20 WC-এর দলে না রাখার সিদ্ধান্তকে সমর্থন পানেসরের দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.