বাংলা নিউজ > ঘরে বাইরে > আবারও মঙ্গলগ্রহে পাথরের নমুনা সংগ্রহ করতে উদ্যোগী NASA, এবার বাড়তি সতর্কতা
ফাইল ছবি : নাসা (NASA)
ফাইল ছবি : নাসা (NASA)

আবারও মঙ্গলগ্রহে পাথরের নমুনা সংগ্রহ করতে উদ্যোগী NASA, এবার বাড়তি সতর্কতা

  • আগামী ২০৩০ সাল নাগাদ আলাদা একটি মিশনে পারসিভেরান্সের মাধ্যমে সংগ্রহ করা প্রায় ৩০টি নমুনা পৃথিবীতে ফিরিয়ে আনার পরিকল্পনা রয়েছে নাসার।

প্রথমবারে পাথরের নমুনা সংগ্রহ করতে ব্যর্থ হয়েছে নাসা। তবে জারি আছে চেষ্টা। এবার 'রচেট' নামের একটি শিলায় খনন করবে নাসার মঙ্গলযান পার্সিভিয়ারেন্স।

আগামী সপ্তাহে নমুনা সংগ্রহের প্রক্রিয়া শুরু হবে, জানিয়েছে নাসা। গতবারের মতো ব্যার্থতা এড়াতে কিছু সাবধানতা অবলম্বনেরও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ক্যামেরায় তোলা ছবিতে ধাপে ধাপে নজর রাখবেন গবেষকরা।

এর আগেরবার (৬ অগস্ট) গর্ত খোঁড়ার পরেও নমুনার পাথরটি ভেঙে গুঁড়ো গুঁড়ো হয়ে গিয়েছিল। ফলে স্যাম্পেল টিউবে ভরার পক্ষে খুব ছোট হয়ে যায়। যদিও বিষয়টা সম্পূর্ণ ব্যর্থ বলা যায় না। সেই স্যাম্পেল টিউবেই মঙ্গলের বায়ুমন্ডলের নমুনাও সংগ্রহ হয়েছে। পরে সেটা এমনিই সংগ্রহ করার কথা ছিল।

চলতি বছর ১৮ ফেব্রুয়ারি মঙ্গলের মাটি ছুঁয়েছিল নাসার রোভার পারসিভেরান্স। প্রায় ৬ মাস যাত্রার পর নির্বিঘ্নে মঙ্গলের মাটি ছোঁয় নাসার মঙ্গলযান। 

বিজ্ঞানীদের ধারণা মঙ্গলের একটি নির্দিষ্ট ক্রেটারে আজ থেকে ৩.৫ বিলিয়ন বছর আগে একটি গভীর হ্রদ ছিল। সেখানে এক সময়ে থাকা মাইক্রোবাল প্রাণের হদিশ পেলেই তা পৃথিবীর বাইরে প্রাণ থাকার প্রমাণ দেবে। আর সেটাই এই অভিযানের অন্যতম লক্ষ্য

আগামী ২০৩০ সাল নাগাদ আলাদা একটি মিশনে পার্সিভিয়ারেন্সের মাধ্যমে সংগ্রহ করা প্রায় ৩০টি নমুনা পৃথিবীতে ফিরিয়ে আনার পরিকল্পনা রয়েছে নাসার।

বন্ধ করুন