বাংলা নিউজ > ঘরে বাইরে > প্রথমবার জন–গণ–মন গাওয়া হল নাগাল্যান্ড বিধানসভায়
স্ক্রিনশট
স্ক্রিনশট

প্রথমবার জন–গণ–মন গাওয়া হল নাগাল্যান্ড বিধানসভায়

  • এই ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। 

প্রায় ৬ দশকের পর প্রথমবার নাগাল্যান্ড বিধানসভায় বেজে উঠল জাতীয় সঙ্গীত। ১৯৬৩ সালে পৃথক রাজ্য হিসেবে আত্মপ্রকাশ করে নাগাল্যান্ড। কিন্তু তারপর কেটে গিয়েছে বহু বছর। সেখানকার বিধানসভায় জাতীয় সঙ্গীত বাজেনি। এবার প্রথম জাতীয় সঙ্গীত বাজল নাগাল্যান্ডের বিধানসভায়। ফেব্রুয়ারি মাসের ১২ তারিখ বিধানসভার অধিবেশনে ভাষণ দেন রাজ্যপাল আর এন রবি। তার আগে জাতীয় সঙ্গীত বাজে। নিরাপত্তা আধিকারিক নীতীন এ গোখেল শেয়ার করেছেন সেই দুর্লভ মুহূর্তের ভিডিও। আর তা সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে পড়েছে।

এই ভিডিও–তে দেখা যাচ্ছে, বিধানসভার সব সদস্য উঠে দাঁড়িয়ে জন–গণ–মন গাইছেন। নাগাল্যান্ডের মন্ত্রী ও রাজ্য বিজেপি সভাপতি তেমজেন ইমনা আলং জানান, জাতীয় সঙ্গীত বেজে ওঠায় নাগাল্যান্ডের বিধানসভায় এক ইতিহাস রচিত হয়েছে। বিধানসভার কমিশনার ও সচিব পি জে অ্যান্টনি জানান, কোনও অজ্ঞাত কারণে এতদিন জাতীয় সঙ্গীত বাজানো হয়নি। কিন্তু বিধানসভার সব সদস্যই স্বাগত জানিয়েছেন এই সিদ্ধান্তকে।

উল্লেখ্য, ১৯৬৩ সালের আগে পর্যন্ত অসমের অংশ ছিল নাগাল্যান্ড। তারপর ১৯৬৩ সালের ১ ডিসেম্বর পৃথক রাজ্য হিসেবে স্বীকৃতি পায় নাগাল্যান্ড। রাজধানী হয় কোহিমা। ১৯৬৪ সালের জানুয়ারিতে প্রথম বিধানসভা নির্বাচনের পর ১১ ফেব্রুয়ারি প্রথম বিধানসভা গঠিত হয়। কিন্তু তারপর থেকে এতদিন পর্যন্ত এই বিধানসভায় কোনওদিন জাতীয় সঙ্গীত বাজেনি। তবে দীর্ঘ সময় পেরিয়ে রচিত হল নয়া অধ্যায়। স্বাধীনতার পর থেকে এই রাজ্যে জঙ্গি সমস্যা, বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে সংঘর্ষ, রক্তাক্ত করেছে নাগাল্যান্ডকে। এইসব কারণে রাজ্যটি দেশের অন্যান্য রাজ্যের তুলনায় অনুন্নত হয়েছিল। তবে সরকার অশান্তি মিটিয়ে এই রাজ্যের উন্নতি ঘটানোর চেষ্টা করছে।

বন্ধ করুন