বাংলা নিউজ > ঘরে বাইরে > কোভিড টিকাকরণ প্রকল্পের জন্য পিছিয়ে দেওয়া হল বার্ষিক পোলিও প্রতিষেধক অভিযান

কোভিড টিকাকরণ প্রকল্পের জন্য পিছিয়ে দেওয়া হল বার্ষিক পোলিও প্রতিষেধক অভিযান

১৭ জানুয়ারি থেকে শুরু হতে চলা দেশব্যাপী পোলিও প্রতিষেধক অভিযান আপাতত পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার।

দেশে কোভিড প্রতিষেধক টিকাকরণের প্রাথমিক প্রয়োজন মিটলেই পোলিও অভিযান শুরু করা হবে।

অপ্রত্যাশিত কারণে আগামী ১৭ জানুয়ারি থেকে শুরু হতে চলা দেশব্যাপী পোলিও প্রতিষেধক অভিযান আপাতত পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক।

প্রতি বছর জানুয়ারি মাসে শুরু হয় প্রথম দফার জাতীয় পোলিও প্রতিষেধক অভিযান। বছরের মাঝামাঝি দ্বিতীয় পর্ব দিয়ে শেষ হয় এই বার্ষিক স্বাস্থ্য প্রক্রিয়া। কিন্তু আগামী শনিবার, ১৬ জানুয়ারি থেকে দেশজুড়ে কোভিড প্রতিষেধক টিকাকরণ অভিযান চালু হওয়ার কারণে দুই প্রক্রিয়ার মধ্যে সংঘাত এড়াতেই আপাতত স্থগিত রাখা হয়েছে পোলিও অভিযান।

রাজ্য সরকারগুলির স্বাস্থ্যমন্ত্রকের প্রধান সচিবের উদ্দেশে লেখা চিঠিতে গত সপ্তাহে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের টিকাকরণ দফতর পোলিও প্রতিষেধক অভিযান আপাতত স্থগিত রাখার আবেদন জানায়। ৯ জানুয়ারি তারিখে লেখা চিঠিতে বলা হয়েছে, পরবর্তী নির্দেশ না পাওয়া পর্যন্ত পোলিও টিকাকরণ অভিযান স্থগিত রাখতে হবে। 

রাজ্য স্বাস্থ্য মন্ত্রকের আধিকারিকরা অবশ্য জানিয়েছেন, পোলিও অভিযান এখনকার মতো স্থগিত রাখা হলেও পরে চালু করা হবে। নাম প্রকাশে অনিচ্ছুক মন্ত্রকের এক কর্তা জানান, দেশে কোভিড প্রতিষেধক টিকাকরণের প্রাথমিক প্রয়োজন মিটলেই পোলিও অভিযান শুরু করা হবে।

এই বিষয়ে মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণও সংবাদমাধ্যমকে জানান, কোভিড ছাড়া সরকারের বিভিন্ন পূর্ব নির্ধারিত স্বাস্থ্য সূচির নির্ঘণ্টে পরিবর্তন করা হয়েছে।

তিনি বলেন, ‘কোভিড সংক্রমণ শুরু হলে অন্যান্য সরকারি স্বাস্থ্য প্রকল্পপ্রবল ভাবে ক্ষতিগ্রস্ত হয়। আমরা তার পুনরাবৃত্তি চাই না। কোভিড পরিস্থিতির কারণে অন্যান্য স্বাস্থ্য প্রকল্পে সাময়িক বিলম্ব দেখা দিলেও ভবিষ্যতে কোনও প্রকল্পই কোভিড টিকাকরণ প্রকক্রিয়ার কারণে বন্ধ করা হবে না।’

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

Ranji Trophy 2024 QF LIVE: টসে জিতে বোলিং কর্ণাটকের; ব্যাটিং মুম্বই, সৌরাষ্ট্রের কংগ্রেসকে বাংলায় ৫টি আসন ছাড়তে পারে তৃণমূল, ফের দুই দলের আলোচনা শুরু: রিপোর্ট আজ কাদের প্রিয়জনের কাছ থেকে চমক পাওয়ার সম্ভাবনা রয়েছে? দেখুন আজকের প্রেম রাশিফল ‘কীরকম নোংরা’, রাঁচির পিচ নিয়ে মত আথারটনের, তবে আমল নয় স্টোকসদের ‘কাঁদুনিতে’ IND vs ENG 4th Test Live: ক্রলি-ডাকেটের ওপেনিং জুটিতে লড়াই শুরু ইংল্যান্ডের ‘মৃত মহিলা হেঁটে বেড়াচ্ছে’, মৃত্যুর ভুয়ো নাটকের পর মন্দিরে পুনম, হলেন ট্রোল হাইওয়েতে ভয়াবহ দুর্ঘটনার কবলে দামী বিলাসবহুল গাড়ি, মৃত্যু ৩৭ বছর বয়সি বিধায়কের ব্রকোলির ভক্ত? ভুলবশত করছেন না তো এই ভুলগুলি নিয়মিত খেতে থাকুন এই ৫ ভিটামিন, শরীরে একাধিক রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে ভোররাতে প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী, বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন দীর্ঘদীন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.