বাংলা নিউজ > ঘরে বাইরে > কোভিড টিকাকরণ প্রকল্পের জন্য পিছিয়ে দেওয়া হল বার্ষিক পোলিও প্রতিষেধক অভিযান

কোভিড টিকাকরণ প্রকল্পের জন্য পিছিয়ে দেওয়া হল বার্ষিক পোলিও প্রতিষেধক অভিযান

১৭ জানুয়ারি থেকে শুরু হতে চলা দেশব্যাপী পোলিও প্রতিষেধক অভিযান আপাতত পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার।

দেশে কোভিড প্রতিষেধক টিকাকরণের প্রাথমিক প্রয়োজন মিটলেই পোলিও অভিযান শুরু করা হবে।

অপ্রত্যাশিত কারণে আগামী ১৭ জানুয়ারি থেকে শুরু হতে চলা দেশব্যাপী পোলিও প্রতিষেধক অভিযান আপাতত পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক।

প্রতি বছর জানুয়ারি মাসে শুরু হয় প্রথম দফার জাতীয় পোলিও প্রতিষেধক অভিযান। বছরের মাঝামাঝি দ্বিতীয় পর্ব দিয়ে শেষ হয় এই বার্ষিক স্বাস্থ্য প্রক্রিয়া। কিন্তু আগামী শনিবার, ১৬ জানুয়ারি থেকে দেশজুড়ে কোভিড প্রতিষেধক টিকাকরণ অভিযান চালু হওয়ার কারণে দুই প্রক্রিয়ার মধ্যে সংঘাত এড়াতেই আপাতত স্থগিত রাখা হয়েছে পোলিও অভিযান।

রাজ্য সরকারগুলির স্বাস্থ্যমন্ত্রকের প্রধান সচিবের উদ্দেশে লেখা চিঠিতে গত সপ্তাহে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের টিকাকরণ দফতর পোলিও প্রতিষেধক অভিযান আপাতত স্থগিত রাখার আবেদন জানায়। ৯ জানুয়ারি তারিখে লেখা চিঠিতে বলা হয়েছে, পরবর্তী নির্দেশ না পাওয়া পর্যন্ত পোলিও টিকাকরণ অভিযান স্থগিত রাখতে হবে। 

রাজ্য স্বাস্থ্য মন্ত্রকের আধিকারিকরা অবশ্য জানিয়েছেন, পোলিও অভিযান এখনকার মতো স্থগিত রাখা হলেও পরে চালু করা হবে। নাম প্রকাশে অনিচ্ছুক মন্ত্রকের এক কর্তা জানান, দেশে কোভিড প্রতিষেধক টিকাকরণের প্রাথমিক প্রয়োজন মিটলেই পোলিও অভিযান শুরু করা হবে।

এই বিষয়ে মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণও সংবাদমাধ্যমকে জানান, কোভিড ছাড়া সরকারের বিভিন্ন পূর্ব নির্ধারিত স্বাস্থ্য সূচির নির্ঘণ্টে পরিবর্তন করা হয়েছে।

তিনি বলেন, ‘কোভিড সংক্রমণ শুরু হলে অন্যান্য সরকারি স্বাস্থ্য প্রকল্পপ্রবল ভাবে ক্ষতিগ্রস্ত হয়। আমরা তার পুনরাবৃত্তি চাই না। কোভিড পরিস্থিতির কারণে অন্যান্য স্বাস্থ্য প্রকল্পে সাময়িক বিলম্ব দেখা দিলেও ভবিষ্যতে কোনও প্রকল্পই কোভিড টিকাকরণ প্রকক্রিয়ার কারণে বন্ধ করা হবে না।’

ঘরে বাইরে খবর

Latest News

দলের কেউ সিনিয়র-জুনিয়র নয়, KKR-কে ফাইনালে তুলতে ১ম দিনেই গুরুমন্ত্র দেন গম্ভীর USA-র কাছেও T20I-তে হারল বাংলাদেশ! প্রাক্তন ভারতীয়দের ঝড়ে লজ্জায় ডুবলেন শাকিবরা পরিচালনার পর ফের অভিনয়ে ফিরলেন মানসী, কোন ছবিতে দেখা যাবে? স্টার্কের আগ্রাসন, শ্রেয়সের ডাকাবুকো নেতৃত্ব, SRH-এর ভুলচুক, ৫ কারণে ফাইনালে KKR ‘ওঁরা বলেছিলেন গুরুত্ব পাচ্ছেন না, BJPতেই বা কী পাচ্ছেন?’দলত্যাগীদের নিয়ে খাড়গে ১৩.৪ ওভারে খেল খতম, অতীতে কোয়ালিফায়ার ১ জিতে ফাইনালে উঠলেই চ্যাম্পিয়ন হয়েছে KKR ফর্ম্যালিটির জন্য ব্যাট করেছি! ভাবিনি যে ১৫৯-তে SRH অল-আউট হবে, ফুটছেন বেঙ্কটেশ ‘পোর্শে’ কাণ্ডে নাবালক অভিযুক্তকে হেফাজতে পিৎজা, দাবি কং-র, মুখ খুললেন ফড়নবীশও কূর্ম জয়ন্তী কবে? কেন এত বিশেষ এই দিন, এই দিনের গুরুত্ব কী, জেনে নিন ছবির মেয়েটি বলিউডের মস্ত অভিনেত্রী, রয়েছে বাংলার যোগও, চিনতে পারছেন?

Latest IPL News

দলের কেউ সিনিয়র-জুনিয়র নয়, KKR-কে ফাইনালে তুলতে ১ম দিনেই গুরুমন্ত্র দেন গম্ভীর KKR-এর বোলিংয়ে কুপোকাত SRH, উচ্ছ্বাসে ভাসলেন সুহানা,আব্রামকে জাপটে আদর শাহরুখের রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো হার্দিককে অধিনায়ক করার সিদ্ধান্ত বুমেরাং হয়েছে- MI-এর ব্যর্থতা নিয়ে দাবি হরভজনের দ্বিতীয় বলেই হেডের স্টাম্প গুঁড়িয়ে দিলেন স্টার্ক, DRS নিলে পেতেন আরও ১টি উইকেট IPL থেকে ছিটকে যাওয়ার যন্ত্রণার মাঝেই,রাঁচিতে বাইকে ঘুরে বেড়াতে দেখা গেল ধোনিকে IPL 2024: KKR আত্মবিশ্বাসী,কিন্তু আত্মতুষ্ট নয়- SRH-কে সতর্ক করলেন পাক কিংবদন্তি ক্রিকেট নিয়ে ৭০ সেকেন্ডও আমাদের কথা হয়নি- শাহরুখকে সেরা মালিকের তকমা গম্ভীরের কোয়ালিফায়ারের আগে KKR-কে উদ্দীপ্ত করলেন বায়ার্ন মিউনিখের হ্যারি কেন- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.