বাংলা নিউজ > ঘরে বাইরে > একলাফে ৬২ শতাংশ দাম বাড়ল গ্যাসের! সরকারের সিদ্ধান্তে প্রভাব পড়বে কোন কোন খাতে?
ওএনজিসির উত্পাদন কেন্দ্র (রয়টার্স) (MINT_PRINT)
ওএনজিসির উত্পাদন কেন্দ্র (রয়টার্স) (MINT_PRINT)

একলাফে ৬২ শতাংশ দাম বাড়ল গ্যাসের! সরকারের সিদ্ধান্তে প্রভাব পড়বে কোন কোন খাতে?

  • বৃহস্পতিবার প্রাকৃতিক গ্যাসের দাম একলাফে ৬২ শতাংশ বাড়িয়েছে কেন্দ্রীয় সরকার। এই মূল্য বৃদ্ধির সরাসরি প্রভাব পড়তে চলেছে আমজনতার উপর।

বৃহস্পতিবার প্রাকৃতিক গ্যাসের দাম একলাফে ৬২ শতাংশ বাড়িয়েছে কেন্দ্রীয় সরকার। এই গ্যাস বিদ্যুত্ উত্পাদন থেকে শুরু করে রান্না এবং সিএনজি তৈরিতে ব্যবহার হয়। এই মূল্য বৃদ্ধির সরাসরি প্রভাব পড়তে চলেছে আমজনতার উপর।

এর আগে গত ২০১৯ সালের এপ্রিল মাসে শেষবারের জন্য দাম বাড়ানো হয়েছিল প্রাকৃতিক গ্যাসের। আন্তর্জাতিক বাজারে দাম বাড়ার কারণে এই মূল্যবৃদ্ধি। আন্তর্জাতিক বাজারে গ্যাসের দাম বেড়ে এখন ২.৯০ ডলার প্রতি ম্যাট্রিক মিলিয়ন ব্রিটিশন থার্মাল ইউনিট হয়েছে। আগামী ৬ মাস পর্যন্ত এই দাম ধার্য থাকবে। এর আগে গ্যাসের দাম ছিল ১.৭৯ ডলার প্রতি এমএমবিটিইউ। যদি প্রাকৃতিক গ্যাসের উৎপাদন ঝুঁকিপূর্ণ জায়গা, যেমন গভঈর সমুদ্র থেকে করা হয়, তাহলে তার জন্য ৬.১৩ ডলার প্রতি এমএমবিটিইউ হবে।

এদিকে প্রাকৃতিক গ্যাসের মূল্যবৃদ্ধির জেরে সিএনজির পাশাপাশি পিএনজি ও ফার্টিলাইজারের দাম বাড়তে পারে। এদিকে এই মূল্যবৃদ্ধির পরোক্ষ প্রভাব পড়বে শেয়ার বাজারেও। যএসকল সংস্থা প্রাকৃতিক গ্যাস ব্যবহার করে উত্পাদনের ক্ষেত্রে, তারা লোকসানের মুখে পড়তে পারে। এর জেরে শেয়ার বাজারে এর প্রভাব দেখা দিতে পারে। তবে ওএনজিসি, অয়েল ইন্ডিয়া, এইচওইসির মতো সংস্থার জন্য এটি ভালো খবর। এই কোম্পানিগুলি ভারতে প্রাকৃতিক গ্যাস উৎপাদন করে। মনে করা হচ্ছে ২০২২ সালেও ফের বাড়ানো হতে পারে প্রাকৃতিক গ্যাসের দাম।

 

বন্ধ করুন