বাংলা নিউজ > ঘরে বাইরে > Sidhu Jail Diet: জেল নাকি রেস্তোরাঁ? ডায়েট চার্ট মেনে এলাহি আয়োজন সিধুর জন্য
প্রতীকী ছবি; টুইটার (Twitter)

Sidhu Jail Diet: জেল নাকি রেস্তোরাঁ? ডায়েট চার্ট মেনে এলাহি আয়োজন সিধুর জন্য

৭ বার আহার। বিদেশি শৌখিন চা থেকে দামি দামি ফল, সবজি, স্যালাড- কিছুই বাদ নেই সিধুর জেলের ডায়েট চার্টে। দেখুন জেলে সারাদিন কী খাবেন সিধু। 

সকালে এক কাপ রোজমেরি চা। ঘুমের আগে ক্যামোমাইল চা। সারাদিন ধরে দামি দামি ফল এবং সবজির রস। রুটিও সাধারণ আটার নয়। মাল্টিগ্রেইন আটা। জেলে এমনই আয়োজন নভজ্যোত সিং সিধুর জন্য। ডাক্তারদের সুপারিশ মেনে রীতিমতো এলাহি আয়োজন করা হয়েছে পঞ্জাব কংগ্রেসের প্রাক্তন প্রধানের খাওয়াদাওয়ার।

১৯৮৮ সালে এক সড়ক দূর্ঘটনায় এক ব্যক্তির মৃত্যুর কেসে পাতিয়ালা জেলে এক বছরের সাজাপ্রাপ্ত নভজ্যোত সিং সিধু।

সিধু এর আগে শুক্রবার পাতিয়ালার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের (সিজেএম) আদালতে আবেদন করেছিলেন। প্রায় ৩৪ বছরের মামলায় আত্মসমর্পণ করেছিলেন তিনি। সেই সঙ্গে তাঁর স্বাস্থ্যের কারণে বাড়ি থেকে বিশেষ খাবারের ব্যবস্থার অনুমতি চেয়েছিলেন। 

আলাদাত সিধুর স্বাস্থ্য পরীক্ষার নির্দেশ দেয়। পাতিয়ালার রাজীন্দ্র হাসপাতালে চিকিত্সকদের একটি বোর্ড গঠন করা হয়।

প্যানেলে ছিলেন নামজাদা চিকিত্সক ও পুষ্টিবিদরা। তাঁরা সিধুর জন্য দিনে সাতবার আহারের সুপারিশ করেন। সেই মতো একটি ডায়েট চার্ট বানানো হয়।

জেলের এক আধিকারিক একে 'সাত তারা হোটেলের মেনু' হিসাবে অভিহিত করেছেন। 'আমি ও আমার সহকর্মীরা, জীবনে অ্যাভোকাডো খাইনি। এদিকে ডায়েট চার্টে এমনই সব ফলের সুপারিশ করা হয়েছে। জেলবন্দির এমন ডায়েট কখনও শুনিনি,' নাম প্রকাশ না করার শর্তে জানান তিনি।

জেলে সিধুর ডায়েট

সকালে: এক কাপ রোজমেরি চা, আধ গ্লাস সাদা পেঠার রস বা এক গ্লাস ডাবের জল

প্রাতঃরাশ: এক কাপ ল্যাকটোজ মুক্ত দুধ, এক টেবিল চামচ ফ্ল্যাক্স সিড, সূর্যমুখী বীজ, শিয়া বীজ; ৫-৬টি আমন্ড, ১টি আখরোট এবং ২টি পিকান বাদাম।

মধ্য-সকাল: এক গ্লাস বিট/ লাউ/ শসা/ মুসাম্বি/ তুলসি ও পুদিনা পাতা/ আমলা/ সেলারি/ তাজা হলুদ/ গাজর/ অ্যালোভেরার রস।

তাছাড়া তরমুজ, কিউয়ি, স্ট্রবেরি, পেয়ারা বা আপেলের মধ্যে একটি ফল থাকতে পারে। এছাড়াও অঙ্কুরিত কালো ছোলা (২৫ গ্রাম) এবং সবুজ ছোলার ডাল (২৫ গ্রাম), শসা/টমেটো/অর্ধেক লেবু/অ্যাভোকাডো খেতে পারেন।

মধ্যাহ্নভোজন: ৩০ গ্রামের রুটি। তাতে সম পরিমাণে জরি, সিংগারা এবং রাগি আটা থাকতে হবে। সেই সঙ্গে এক বাটি মরসুমি সবুজ শাকসবজি এবং শসা। সেই সঙ্গে ঘিয়া রায়তা বা এক বাটি বিট রুট রাইতা, এক বাটি সবুজ সালাড- শসা, টমেটো, কাকরি, অ্যাভোকাডো লেটুস পাতা এবং অর্ধেক লেবু দিয়ে। সেই সঙ্গে এক গ্লাস লস্যি।

সন্ধ্যা: এক কাপ চা, লো ফ্যাট দুধ দিয়ে। চিনি ছাড়া। সেই সঙ্গে ২৫ গ্রাম পনির বা টোফু।

রাতের খাবার: এক বাটি মিক্স সবজি এবং ডালের স্যুপ/কালো চানা স্যুপ। গোলমরিচের গুঁড়ো দিয়ে। স্যুপে গাজর, মটরশুটি, ব্রকলি, মাশরুম, ক্যাপসিকাম থাকবে।

ঘুমের আগে: এক কাপ ক্যামোমাইল চা এবং আধ গ্লাস গরম জলের সঙ্গে এক টেবিল চামচ সাইলিয়াম ভুশি।

বন্ধ করুন