বাংলা নিউজ > ঘরে বাইরে > Indian Navy: মার্কিন মুলুক থেকে ভারতের মাটি ছুঁল MH-60R চপার! আরও শক্তিধর হল নৌসেনা
মার্কিন মুলুক থেকে ভারতের মাটি ছুঁল MH-60R চপার

Indian Navy: মার্কিন মুলুক থেকে ভারতের মাটি ছুঁল MH-60R চপার! আরও শক্তিধর হল নৌসেনা

  • জানা গিয়েছে, চুক্তির শর্ত অনুযায়ী, ২৪ টি হেলিকপ্টারের মধ্যে আরও যে বাকি হেলিকপ্টারগুলি রয়েছে তার সেগুলি ভারতে ২০২৫ সালের মধ্যে এসে পৌঁছবে। বৃহস্পতিবার দুটি হেলকপ্টার ভারতের মাটি ছুঁয়েছে। এরপর পরবর্তী হেলিকপ্টার ২২ অগাস্ট ভারতে আসার কথা।

দুটি এমএইচ ৬০ আর মাল্টি রোল হেলিকপ্টার এদিন মার্কিন যুক্তরাষ্ট্র থেকে এসে ছুঁয়ে ফেলল ভারতের মাটি। ভারতের নৌসেনায় যে ২৪ টি হেলিকপ্টার সংযোজনের চুক্তি স্বাক্ষরিত হয়েছিল এই হেলিকপ্টারগুলি তারই মধ্যে অন্যতম। এই চপারগুলি মার্কিন যুক্তরাষ্ট্রের সি সেভেন্টিন হেভিলিফ্ট এয়ারক্রাফ্ট থেরে উড়ে এসেছে এই দেশে।

উল্লেখ্য, এর আগে ২০২০ সালে ২৪ টি লকহিড মার্টিন এমএইচ ৬০ আর হেলিকপ্টারের অর্ডার দিয়েছিল চুক্তি অনুযায়ী। ভারতীয় নৌসেনায় অ্যান্টি সাবমেরিন ও অ্যান্টি সারফেস যুদ্ধে এই বিশেষ চপার খুবই কার্যকরী ভূমিকা নিতে চলেছে। দুই দেশের সরকারের মধ্যে এই চুক্তি ১৪ হাজার কোটি টাকায় হয়েছে। রাজস্থানে ভেঙে পড়ল বায়ুসেনার মিগ যুদ্ধবিমান! হতাহত নিয়ে বাড়ছে উদ্বেগ

২০২১ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের তরফে ভারতের হাতে তুলে দেওয়া প্রথম তিনটি এমএইচ ৬০ আর হেলিকপ্টার নৌসেনার কর্মীদের জন্য ব্যবহার করা হয়। জানা গিয়েছে, এরপর ৩ টি হেলিকপ্টার কোচিতে এসে পৌঁছনোর কথা। তারমধ্যে বৃহস্পতিবার দুটি হেলকপ্টার ভারতের মাটি ছুঁয়েছে। এরপর পরবর্তী হেলিকপ্টার ২২ অগাস্ট ভারতে আসার কথা। জানা গিয়েছে, চুক্তির শর্ত অনুযায়ী, ২৪ টি হেলিকপ্টারের মধ্যে আরও যে বাকি  হেলিকপ্টারগুলি রয়েছে তার সেগুলি ভারতে ২০২৫ সালের মধ্যে এসে পৌঁছবে। উল্লেখ্য, এই বিশেষ চপারে রয়েছে অত্যাধুনিক এজিএম ১১৪ হেলিফায়ার মিসাইল, এমকে ৫৪ টরপেডস। ফলে শত্রুকে চিহ্নিত করে তাকে ধ্বংস করতে এই হেলিকপ্টার সক্ষম। যে যুদ্ধযানের প্রয়োজন ভারতের হত ১৬ বছর ধরে ছিল।

বন্ধ করুন