বাংলা নিউজ > ঘরে বাইরে > ফসলের নাড়া জ্বালানোর জেরে বায়ু দুষণ,কোন পথে মুক্তি, জানাল পরিবেশমন্ত্রক
পঞ্জাবের পাতিয়ালার গ্রামে এভাবেই ফসলের নাড়া পুড়িয়ে ফেলছেন কৃষকরা (HT photo) (ফাইল ছবি)
পঞ্জাবের পাতিয়ালার গ্রামে এভাবেই ফসলের নাড়া পুড়িয়ে ফেলছেন কৃষকরা (HT photo) (ফাইল ছবি)

ফসলের নাড়া জ্বালানোর জেরে বায়ু দুষণ,কোন পথে মুক্তি, জানাল পরিবেশমন্ত্রক

  • উত্তরপ্রদেশ, পঞ্জাব, হরিয়ানা, রাজস্থান ও দিল্লির সঙ্গে এদিন বৈঠকে মিলিত হয় কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রক।

সামনেই ফসল বোনার মরসুম শুরু হবে। এর সঙ্গেই ফসলের নাড়া( গোড়া) পোড়ানোর প্রবনতাও শুরু হওয়ার সম্ভাবনা। আর এর জেরে প্রায় প্রতি বছরই একাধিক রাজ্য়ে ব্যাপক দূষণ ছড়ায়। কার্যত শ্বাস বন্ধ হয়ে আসে দিল্লির। এবার সেই দুষণ রুখতে আগাম বৈঠকে বসল কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রক। উত্তরপ্রদেশ, পঞ্জাব, হরিয়ানা, রাজস্থান ও দিল্লির সঙ্গে এদিন বৈঠকে মিলিত হয় কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রক। মূলত ফসলের নাড়া পোড়ানো থেকে যে ভয়াবহ বায়ু দুষণ ছড়ায় তা রোধ করতেই এদিন আলোচনা হয়েছে। জানিয়েছেন কেন্দ্রীয় পরিবেশমন্ত্রী ভূপেন্দ্র যাদব।

 

প্রেস বিজ্ঞপ্তিতে কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, বায়ু দুষণ রুখতে জুলাই ও সেপ্টেম্বরের মাঝে মন্ত্রক অন্তত ৬টি পরামর্শ ও ৪০টি নির্দেশ জারি করেছিল। ধান কাটা ও শীতের ফসল বোনার মধ্যেই চাষিরা এই ফসলের নাড়া জ্বালানোর বিষয়টি করেন। তবে ইন্ডিয়ান এগ্রিকালচারাল রিসার্চ ইনস্টিটিউট (পুষা) ইতিমধ্যে বিকল্প পথের সন্ধান দিয়েছে।

 

 ফসলের গোড়াগুলিকে না পুড়িয়ে বায়ো এনজাইম দিয়ে ফসলের গোড়াগুলিকে নষ্ট করে দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। ইতিমধ্যে ২৫ হাজার চাষির নাম এব্যাপারে নথিভুক্ত করেছে ইউনাইটেড ফসফরাস লিমিটেড। পাশাপাশি যান্ত্রিক পদ্ধতিতেও ফসলের গোড়াগুলিকে নষ্ট করার ব্যাপারে চাষিদের সহায়তা করা হচ্ছে। বেশ কিছু ফসলের গোড়াকে জৈব জ্বালানি হিসাবেও ব্যবহার করা হচছে। এজন্য রাজস্থানের বিভিন্ন জায়গায় একাধিক প্রজেক্টও তৈরি করা হয়েছে। 

বন্ধ করুন