বাংলা নিউজ > ঘরে বাইরে > NCRB Report: লজ্জার নজির! বধূ নির্যাতনে শীর্ষে পশ্চিমবঙ্গ

NCRB Report: লজ্জার নজির! বধূ নির্যাতনে শীর্ষে পশ্চিমবঙ্গ

গার্হস্থ্য হিংসা নিয়ে বিস্ফোরক রিপোর্ট। প্রতীকী ছবি (Getty Images/iStockphoto)

চলচ্চিত্র নির্মাতা সুদেষ্ণা রায় বলেন, আমরা বাংলার মহিলারা জোর গলায় কথা বলতে ভয় পাই না।পুরুষের বিরুদ্ধে রুখে দাঁড়াতেও ভয় পাই না। অন্যান্য রাজ্যে এটা হয় না।

বধূ নির্যাতনে সবথেকে এগিয়ে বাংলা। ২০২১ সালের পরিসংখ্যান অনুসারে এমনটাই সামনে আসছে। ন্যাশানাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর রিপোর্ট অনুসারে এমনটাই খবর।আইপিসির ৪৯৮এ ধারায় ১৯,৯৫২টি মামলা হয়েছে এই রাজ্যেই। মূলত অতিরিক্ত পণের দাবিতে স্বামী ও শ্বশুড়বাড়ির লোকজনের অত্যাচারের বিরুদ্ধে এই মামলাগুলি হয়েছে।

তবে পশ্চিমবঙ্গের পরেই উত্তরপ্রদেশের স্থান। সেখানে গত বছর ১৮,৩৭৫টি মামলা হয়েছে। রাজস্থানের স্থান তার পরেই। সেখানে ১৬,৯৪৯টি মামলা নথিভুক্ত হয়েছে। গোয়া একেবারে শেষ সারিতে রয়েছে। সেখানে মাত্র একটি বধূ নির্যাতনের মামলা হয়েছে। নাগাল্যান্ডে দুটি ও সিকিমে তিনটি মামলা হয়েছে।

এদিকে তাৎপর্যপূর্ণভাবে ১ লাখ নারীর মধ্যে বাংলায় ৪১.৫০ শতাংশ মহিলা এই ধরনের হিংসার শিকার হয়েছে গতবছর। এই পর্যায়ে জাতীয় গড় মাত্র ২০.৫০ শতাংশ।

পশ্চিমবঙ্গ মহিলা কমিশনের চেয়ারপার্সন লীনা গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, এই পরিসংখ্যান অনুসারে এটা বোঝা যাচ্ছে এই রাজ্যের মহিলারা অপরাধের বিরুদ্ধে কর্তৃপক্ষের কাছে অভিযোগ জানান। তিনি বলেন,  সমাজে গার্হস্থ্য হিংসা রয়েছে, এটা আমরা স্বীকার করছি  । এটা গোটা দেশের পাশাপাশি পশ্চিমবঙ্গেও হচ্ছে। তবে এই রিপোর্টের একটি ইতিবাচক দিক রয়েছে যে এখানে নারীরা অভিযোগ জানাতে পারেন। আর গোটা বিষয়টিতে একটি স্বচ্ছতা রয়েছে।

তিনি জানিয়েছেন, এটা নিয়ে কোনও সিদ্ধান্তে আসাটা ঠিক হবে না। অন্যান্য রাজ্যে হিংসার শিকার হওয়ার নারী অভিযোগ জানানোর সুযোগ পান না।

চলচ্চিত্র নির্মাতা সুদেষ্ণা রায় বলেন, আমরা বাংলার মহিলারা জোর গলায় কথা বলতে ভয় পাই না।পুরুষের বিরুদ্ধে রুখে দাঁড়াতেও ভয় পাই না। অন্যান্য রাজ্যে এটা হয় না।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল ভারী বৃষ্টি নিয়ে আসছে ঘূর্ণাবর্ত, পারদ পড়বে ৪ ডিগ্রি, কবে ও কোন জেলায় সতর্কতা? জার্মানির কাজ ‘সহজ’ করল স্কটল্যান্ড! ইউরোয় কোন দল কত নম্বরে? রইল পয়েন্ট তালিকা আফগানিস্তানের বিরুদ্ধে ৮টি T20I খেলে ৭টি জিতেছে ভারত, বাকি একটি ম্যাচ? কবে নয়া বেতন কমিশন চালু হবে? হিসাব দিয়ে বোঝালেন রাজ্য সরকারি কর্মী সংগঠনের নেতা কোচের ইন্টারভিউয়ে গম্ভীরদের কাছে কী কী জানতে চাওয়া হয়? BCCI-কে খুশি করেছেন কে? ফের দাপুটে জয়, হাঙ্গেরিকে ২-০ উড়িয়ে প্রি-কোয়ার্টার নিশ্চিত করে ফেলল জার্মানি ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র ‘বাজে কথা বলছে…’, সারেগামাপা-র মঞ্চে কৌশিকি পুত্র, ঋষিথকে নিয়ে কী আক্ষেপ গায়িকার কংগ্রেসে ফিরতে চলেছেন প্রণব–পুত্র অভিজিৎ, ছেড়ে দিচ্ছেন তৃণমূল, তোলপাড় রাজধানী

T20 WC 2024

ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.