বাংলা নিউজ > ঘরে বাইরে > NCRB: ভুয়ো খবর ছড়ানোর নিরিখে শীর্ষে পশ্চিমবঙ্গ, ২১শের মহারণেও ছিল Fake News?
ভুয়ো খবর ছড়ানো সংক্রান্ত অভিযোগ সংক্রান্ত পরিসংখ্যান নিয়ে এনসিআরবি রিপোর্ট। প্রতীকী ছবি( AFP) (AFP)

NCRB: ভুয়ো খবর ছড়ানোর নিরিখে শীর্ষে পশ্চিমবঙ্গ, ২১শের মহারণেও ছিল Fake News?

  • ২১শের মহারণে নেমে একে অপরকে বিপাকে ফেলতে একেবারে বিপুল বিক্রমে মাঠে নেমেছিল রাজনৈতিক দলগুলি। হাতিয়ার করা হয়েছিল নেটমাধ্যমকে। আর তার জেরেই অতি উৎসাহে নানা ভুয়ো খবর ছড়িয়েছিল বলেও অভিযোগ। তারই প্রতিফলন এনসিআরবি রিপোর্টে।

ন্যাশানাল ক্রাইম রেকর্ড ব্যুরোর রিপোর্ট নিয়ে নানা চর্চা চলছে দেশজুড়েই। তবে এবার অত্যন্ত নজরকাড়া একটি তথ্য এসেছে এনসিআরবি রিপোর্ট ২০২১ অনুসারে। এবার ইন্টারনেটে ভুয়ো খবর ছড়ানোর নিরিখে একেবারে শীর্ষে পশ্চিমবঙ্গ। এনসিআরবির পরিসংখ্যান অনুসারে উঠে এসেছে, ২০২১ সালে ইন্টারনেটে ৪৩টি ভুয়ো খবর ছড়ানোর মামলা হয়েছিল। আর সেই মামলাগুলির মধ্যে তাৎপর্যপূর্ণভাবে ২৮টি কলকাতার।

পরিসংখ্যান বলছে সারা দেশে ভুয়ো খবর ছড়ানোর মোট ১৭৯টি মামলা হয়েছে। তার মধ্যে ২৪ শতাংশই বাংলা থেকে এসেছে। সারা দেশের ১৯টি শহরের মধ্যে কলকাতা থেকেই এসেছে ২৮টি মামলা। মুম্বই ও হায়দরাবাদকেও টপকে গিয়েছে কলকাতা।

তবে ভুয়ো খবর ছড়ানোর ক্ষেত্রে বাংলার পরেই যে রাজ্যটি রয়েছে তার নাম তেলেঙ্গানা। সেখানে ৩৪টি মামলা দায়ের হয়েছিল গত বছর। যোগী রাজ্য উত্তরপ্রদেশ। সেখানে ভুয়ো খবর ছড়ানোর ক্ষেত্রে মামলার নিরিখে বাংলার থেকে অনেকেটাই পিছিয়ে। গত বছর বিজেপি পরিচালিত উত্তরপ্রদেশের ভুয়ো মামলা ছড়ানোর ক্ষেত্রে মামলা হয়েছিল ২৪টি।

সব মিলিয়ে অত্যন্ত তাৎপর্যপূর্ণ পরিসংখ্যান। বর্তমানে নানা বিষয়ের উপর নেট মাধ্যমে একেবারে ঝড়ের মতো ছড়িয়ে পড়ছে খবর। ভাইরালও হয়েছে একাধিক খবর। কিন্তু সেই খবর কতটা চেক, ক্রশ চেক করা হচ্ছে তা নিয়েও সংশয়টা থেকেই যাচ্ছে। তবে ২০২১ সালটি বাংলার যুযুধান রাজনৈতিক দলগুলির কাছে ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ। ২১শের মহারণে নেমে একে অপরকে বিপাকে ফেলতে একেবারে বিপুল বিক্রমে মাঠে নেমেছিল রাজনৈতিক দলগুলি। হাতিয়ার করা হয়েছিল নেটমাধ্যমকে। আর তার জেরেই অতি উৎসাহে নানা ভুয়ো খবর ছড়িয়েছিল বলেও অভিযোগ। তারই প্রতিফলন এনসিআরবি রিপোর্টে। 

 

বন্ধ করুন