বাংলা নিউজ > ঘরে বাইরে > NCRB: ভুয়ো খবর ছড়ানোর নিরিখে শীর্ষে পশ্চিমবঙ্গ, ২১শের মহারণেও ছিল Fake News?

NCRB: ভুয়ো খবর ছড়ানোর নিরিখে শীর্ষে পশ্চিমবঙ্গ, ২১শের মহারণেও ছিল Fake News?

ভুয়ো খবর ছড়ানো সংক্রান্ত অভিযোগ সংক্রান্ত পরিসংখ্যান নিয়ে এনসিআরবি রিপোর্ট। প্রতীকী ছবি( AFP) (AFP)

২১শের মহারণে নেমে একে অপরকে বিপাকে ফেলতে একেবারে বিপুল বিক্রমে মাঠে নেমেছিল রাজনৈতিক দলগুলি। হাতিয়ার করা হয়েছিল নেটমাধ্যমকে। আর তার জেরেই অতি উৎসাহে নানা ভুয়ো খবর ছড়িয়েছিল বলেও অভিযোগ। তারই প্রতিফলন এনসিআরবি রিপোর্টে।

ন্যাশানাল ক্রাইম রেকর্ড ব্যুরোর রিপোর্ট নিয়ে নানা চর্চা চলছে দেশজুড়েই। তবে এবার অত্যন্ত নজরকাড়া একটি তথ্য এসেছে এনসিআরবি রিপোর্ট ২০২১ অনুসারে। এবার ইন্টারনেটে ভুয়ো খবর ছড়ানোর নিরিখে একেবারে শীর্ষে পশ্চিমবঙ্গ। এনসিআরবির পরিসংখ্যান অনুসারে উঠে এসেছে, ২০২১ সালে ইন্টারনেটে ৪৩টি ভুয়ো খবর ছড়ানোর মামলা হয়েছিল। আর সেই মামলাগুলির মধ্যে তাৎপর্যপূর্ণভাবে ২৮টি কলকাতার।

পরিসংখ্যান বলছে সারা দেশে ভুয়ো খবর ছড়ানোর মোট ১৭৯টি মামলা হয়েছে। তার মধ্যে ২৪ শতাংশই বাংলা থেকে এসেছে। সারা দেশের ১৯টি শহরের মধ্যে কলকাতা থেকেই এসেছে ২৮টি মামলা। মুম্বই ও হায়দরাবাদকেও টপকে গিয়েছে কলকাতা।

তবে ভুয়ো খবর ছড়ানোর ক্ষেত্রে বাংলার পরেই যে রাজ্যটি রয়েছে তার নাম তেলেঙ্গানা। সেখানে ৩৪টি মামলা দায়ের হয়েছিল গত বছর। যোগী রাজ্য উত্তরপ্রদেশ। সেখানে ভুয়ো খবর ছড়ানোর ক্ষেত্রে মামলার নিরিখে বাংলার থেকে অনেকেটাই পিছিয়ে। গত বছর বিজেপি পরিচালিত উত্তরপ্রদেশের ভুয়ো মামলা ছড়ানোর ক্ষেত্রে মামলা হয়েছিল ২৪টি।

সব মিলিয়ে অত্যন্ত তাৎপর্যপূর্ণ পরিসংখ্যান। বর্তমানে নানা বিষয়ের উপর নেট মাধ্যমে একেবারে ঝড়ের মতো ছড়িয়ে পড়ছে খবর। ভাইরালও হয়েছে একাধিক খবর। কিন্তু সেই খবর কতটা চেক, ক্রশ চেক করা হচ্ছে তা নিয়েও সংশয়টা থেকেই যাচ্ছে। তবে ২০২১ সালটি বাংলার যুযুধান রাজনৈতিক দলগুলির কাছে ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ। ২১শের মহারণে নেমে একে অপরকে বিপাকে ফেলতে একেবারে বিপুল বিক্রমে মাঠে নেমেছিল রাজনৈতিক দলগুলি। হাতিয়ার করা হয়েছিল নেটমাধ্যমকে। আর তার জেরেই অতি উৎসাহে নানা ভুয়ো খবর ছড়িয়েছিল বলেও অভিযোগ। তারই প্রতিফলন এনসিআরবি রিপোর্টে। 

 

ঘরে বাইরে খবর

Latest News

প্রয়াত ন্যাচারালসের প্রতিষ্ঠাতা, 'পিতৃহারা' হয়ে গেল ৪০০ কোটির আইসক্রিম ব্র্যান্ড IPL প্লে অফে RCB, মাঠে চোখ ভর্তি জল বিরাটের, আপ্লুত অনুষ্কার একাজ দেখার মতো ৩ জন প্রধান প্লেয়ারের চোট পার্থক্য গড়ে দিল- প্লে-অফে উঠতে না পারার অজুহাত রুতুর প্রেমের সম্পর্কে বিবাদের আশঙ্কা রয়েছে, দেখুন কী বলছে আজকের প্রেম রাশিফল জোড়া হামলায় কাঁপল কাশ্মীর, খুন মোদী বন্দনা করা প্রাক্তন সরপঞ্চ, জখম ২ পর্যটক পটল খেতে অনীহা? পুষ্টিগুণ জানার পর ভালোবাসা তৈরি হয়েই যাবে 'রামকৃষ্ণ মিশন, ভারত সেবাশ্রম রাজনীতি করছে', সাধুর নাম করে বিস্ফোরক মমতা খাড়গের 'হুঁশিয়ারির' পর অধীরকে এবার 'রামের বাড়িতে' আসার আহ্বান সুকান্তর সরকারি কর্মীদের মাথায় পড়ল বাজ, খুশির খবর শুনিয়েও নির্দেশিকা বাতিল ভোটের মাঝে EPL Sheffield United vs Tottenham Hotspur Live Streaming: কখন ও কোথায় লাইভ ম্যাচ দেখবেন?

Latest IPL News

IPL প্লে অফে RCB, মাঠে চোখ ভর্তি জল বিরাটের, আপ্লুত অনুষ্কার একাজ দেখার মতো ৩ জন প্রধান প্লেয়ারের চোট পার্থক্য গড়ে দিল- প্লে-অফে উঠতে না পারার অজুহাত রুতুর রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন? শুরু হয়েই বৃষ্টিতে থমকাল RCB vs CSK ম্যাচ, আতঙ্কের চোরা স্রোত বেঙ্গালুরু শিবিরে WPL-এ খেলেন RCB-তে, IPL-এ সমর্থন CSK-কে, তারকাকে ‘লাথি মেরে তাড়াতে’ বলল ফ্যানরা ICC ট্রফি জয়ের দারুণ সুযোগ… ভারতের কোচ হওয়ার প্রস্তাব নিয়ে ইঙ্গিত ল্যাঙ্গারের ‘৬ বছর ধরে শুনে আসছি’, ধোনির অবসর প্রসঙ্গে মুখ খুললেন প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক মাহি ভাই এবং আমি হয়তো শেষ বার একসঙ্গে খেলব- কোহলির দাবিতে ধোনির অবসরের ইঙ্গিত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.