বাংলা নিউজ > ঘরে বাইরে > পাঁচ বছরই বিহারে ক্ষমতায় থাকব, দলীয় সভায় আশ্বাস নীতীশ কুমারের
বিহারে ৫ বছরের শাসনকাল সম্পূর্ণ করবে এনডিএ সরকার, দাবি মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের। 
বিহারে ৫ বছরের শাসনকাল সম্পূর্ণ করবে এনডিএ সরকার, দাবি মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের। 

পাঁচ বছরই বিহারে ক্ষমতায় থাকব, দলীয় সভায় আশ্বাস নীতীশ কুমারের

  • অরুণাচল প্রদেশের সাম্প্রতিক পরিস্থির জেরে বিহারের এনডিএ সরকারের ভবিষ্যৎ নিয়ে সংশয় দেখা দিয়েছে। রাজনৈতিক মহলে ইতিমধ্যে রটে গিয়েছে যে, নীতীশের জোট সরকার এবার ভাঙনের মুখে।

পাঁচ বছরের মেয়াদ সম্পূর্ণ করবে তাঁর সরকার। শনিবার সংযুক্ত জনতা দলের নেতা-কর্মীদের আশ্বস্ত করে এই ঘোষণা করলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার।

এ দিন দলীয় সভায় জেডি(ইউ) এর ভারপ্রাপ্ত নেতা-কর্মীদের উদ্দেশ্য করে নীতীশ বলেন, বিধানসভা নির্বাচনে এনডিএ জোটের মধ্যে আসন বণ্টন নিয়ে সিদ্ধান্তে বিলম্বের জেরে ক্ষতিগ্রস্ত হয়েছে দল। তাঁর মতে, এই সিদ্ধান্ত নির্বাচনের কমপক্ষে পাঁচ মাসে আগে নেওয়া উচিত ছিল। 

মুখ্যমন্ত্রী বলেন, ‘যখনই আবেদন জানিয়েছি, মানুষ আমাদের পক্ষে ভোট দিয়েছেন। আমাদের তরফ থেকে কোনও বিভ্রান্তি ছিল না। কিন্তু আমি ও আমার দলের বিরুদ্ধে মিথ্যা প্রচার করা হয়েছে।’

অরুণাচল প্রদেশের সাম্প্রতিক পরিস্থির জেরে বিহারের এনডিএ সরকারের ভবিষ্যৎ নিয়ে সংশয় দেখা দিয়েছে। রাজনৈতিক মহলে ইতিমধ্যে রটে গিয়েছে যে, নীতীশের জোট সরকার এবার ভাঙনের মুখে। উল্লেখ্য, ২০২০ সালে দলের জাতীয় সভাপতির পদ থেকে সরে দাঁড়িয়েছেন বর্ষীয়ান নেতা। 

সদ্য সমাপ্ত বিহার বিধানসভা নির্বাচনেও বেশ খারাপ ফল করেছে জেডি(ইউ)। ১১৫টি আসনে প্রার্থীদিয়ে দল জিতেছে মাত্র ৪৩টি কেন্দ্রে। এ দিনের সভায় নির্বাচনের ফল ভুলে সামনের দিকে তাকানোর পরামর্শ দিয়েছেন নীতীশ কুমার। 

পাশাপাশি, চাপের মুখেই যে তাঁকে মুখ্যমন্ত্রিত্বে রাজি হতে হয়েছে, সে কথা ফের স্বীকার করেছেন নেতা। সভায় তিনি বলেন, ‘সকলের চাপের মুখে আমাকে মুখ্যমন্ত্রী পদ গ্রহণে রাজি হতে হয়েছে। আমাদের মূল লক্ষ্য মানুষের সেবা করা। আমাদের দলে সমাজবাদী চিন্তাধারা বর্তমান। স্বার্থপরতা ছেড়ে আমরা মানুষের জন্য কাজ করতেই রাজনীতি করি।’

দলের নেতা-কর্মীদের তিনি পরামর্শ দিয়েছেন, ‘সোশ্যাল মিডিয়ার মাধ্যমে সদর্থক বার্তা ছড়িয়ে দিন। নতুন প্রজন্মকে সঠিক পথে চালনা করতে অনুপ্রাণিত করুন।’

এ দিনের ভাষণে মুখ্যমন্ত্রী সতর্ক করে দিয়ে বলেন, ‘যাঁরা ব্যক্তিগত লাভের জন্য যোগ দিয়েছেন, তাঁদের জন্য দল নয়। যারা স্বার্থপরতা ছেড়ে নিরন্তর পরিশ্রম করে মানুষের সেবা করতে চান, তাঁদের অবশ্যই পুরস্কৃত করবে দল।’

প্রসঙ্গত, জাতীয় সভাপতি পরিবর্তনের পরে এবার রাজ্য নেতৃত্বেও রদবদলের সম্ভাবনা দেখা দিয়েছে জেডি(ইউ)-তে। সূত্র বলছে, কিছু দিনের মধ্যেই নতুন সভাপতির নাম ঘোষণা করা হতে পারে।

বন্ধ করুন